এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণে সায় কেন্দ্রীয় মন্ত্রিসভার

এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণে সায় কেন্দ্রীয় মন্ত্রিসভার

এয়ার ইন্ডিয়ার কর্মী সংগঠনের তরফে অবশ্য প্রস্তাব দেওয়া হয়েছে, বিক্রির পথে না গিয়ে সরকারের উচিত ঋণ মকুব করা।

  • Share this:

#নয়াদিল্লি: দীর্ঘ দিন ধরেই ঋণ-জর্জরিত রাষ্ট্রায়ত্ত্ব বিমান সংস্থা  এয়ার ইন্ডিয়া ৷ কীভাবে এই অবস্থার থেকে সংস্থাকে বাঁচানো যায়, তার চেষ্টা বহু বছর ধরেই চলছে ৷ গত বছর কিছুটা পরিস্থিতির উন্নতি হলেও বিশেষ লাভ কিছু হয়নি ৷ এর জন্য দেশের বিভিন্ন জায়গায় এয়ার ইন্ডিয়ার অফিস ভাড়া দেওয়ার কাজও শুরু হয় ৷ কিন্তু এবছর প্রথম থেকেই রাষ্ট্রায়ত্ত্ব এই বিমান সংস্থার বিলগ্নিকরণের চিন্তাভাবনা করছিল কেন্দ্রীয় সরকার ৷ অবশেষে সেই সিদ্ধান্ত চূড়ান্ত ৷ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে সিলমোহর। এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণের কাজে তৈরি হচ্ছে বিশেষ মন্ত্রিগোষ্ঠী। ১০০ শতাংশ শেয়ার বিলগ্নিকরণেরই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণে নীতিগতভাবে সায় দিয়েছে মন্ত্রিসভা। বিলগ্নিকরণের প্রক্রিয়া থেকে শুরু করে কতটা অংশ বিক্রি হবে – এসব সিদ্ধান্ত গ্রহণের জন্য একটি পৃথক মন্ত্রীগোষ্ঠী গঠন করা হবে। আপাতত বিলগ্নিকরণে পা বাড়ানোর কথা বলা হলেও, শেষ পর্যন্ত রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থাটি বেসরকারিকরণের পথেই হাঁটতে পারে কেন্দ্র বলে মনে করা হচ্ছে ৷

করদাতাদের টাকায় কোনওক্রমে ধুঁকতে ধুঁকতে বেঁচে থাকা এই রাষ্ট্রায়ত্ত বিমান পরিবহণ সংস্থার পুনরুদ্ধারে কেন্দ্রের কাছে একগুচ্ছ প্রস্তাব এসেছে। বর্তমানে এই বিমান সংস্থার ঘাড়ে ৫২ হাজার কোটি টাকার ঋণের বোঝা ঝুলছে।

সংস্থার নিজস্ব বিমান এবং সম্পত্তি বেঁচেই ঋণ থেকে অনেকটাই মুক্তি পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে ৷ ৩০ হাজার কোটি টাকা এর ফলে আসতে পারে ৷ এয়ার ইন্ডিয়ার কর্মী সংগঠনের তরফে অবশ্য প্রস্তাব দেওয়া হয়েছে, বিক্রির পথে না গিয়ে সরকারের উচিত ঋণ মকুব করা।

First published: 09:41:53 AM Jun 29, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर