Home /News /business /
Online Shopping: সাবধান! ক্রেডিট কার্ডে এই সব জিনিস কিনলে আর মিলবে না ইএমআই! জানেন?

Online Shopping: সাবধান! ক্রেডিট কার্ডে এই সব জিনিস কিনলে আর মিলবে না ইএমআই! জানেন?

বড় খবর!

বড় খবর!

Online Shopping: যাঁরা ক্রেডিট কার্ড (Credit Card) দিয়ে কেনাকাটা করেন, তাঁদের অধিকাংশই বড় বিলটি মাসিক কিস্তিতে (EMI) রূপান্তরিত করে নেন।

  • Share this:

#নয়াদিল্লি: ক্রেডিট কার্ডের মাধ্যমে কেনাকাটার প্রবণতা ইদানীং বেড়েছে। এর মজাটা হল, জিনিসপত্র ‘আগে কিনে নাও, আর দামটা মেটাও পরে’। শুধু তা-ই নয়, যদি কোনও পণ্যের দাম বেশি হয়, তা-হলে তার উপর ইএমআই বা মাসিক কিস্তির ব্যবস্থাও করা যায়, আর সেটাও মেটানো যায় ক্রেডিট কার্ডের মাধ্যমেই। মাসিক কিস্তি মানে গ্রাহকদের এক লপ্তে বিশাল টাকা মেটাতে হয় না।

যাঁরা ক্রেডিট কার্ড (Credit Card) দিয়ে কেনাকাটা করেন, তাঁদের অধিকাংশই বড় বিলটি মাসিক কিস্তিতে (EMI) রূপান্তরিত করে নেন। সাধারণত সমস্ত ক্রেডিট কার্ড কোম্পানিই নিজেদের গ্রাহকদের এই সুবিধা দিয়ে থাকে। তবে বেশ কিছু পণ্য রয়েছে, যেগুলোর দাম সাধারণত বেশি হয়। কিন্তু তা ক্রেডিট কার্ডে মাসিক কিস্তিতে রূপান্তরিত করা যাবে না। কোন কোন ধরনের পণ্যের ক্ষেত্রে এই নিয়ম খাটে, সেই বিষয়টা হয়তো অনেকেই জানেন না। তাই আজ সেই বিষয়েই আলোচনা করে নেওয়া যাক।

যে কেউ সহজেই ইলেকট্রনিক সরঞ্জাম, ভ্রমণের খরচ, পোশাক, জীবনধারা এবং বিমার মতো জিনিস কিনে তা মাসিক কিস্তিতে রূপান্তরিত করতে পারেন। এ সব ক্ষেত্রে সুদও খুব বেশি হয় না। শুধু নামমাত্র প্রসেসিং ফি দিতে হয়। অনেক সময় নানা অফার চলার কারণে এই সব জিনিসপত্র খুবই সস্তায় পাওয়া যায়।

আরও পড়ুন: ঝড়ের গতিকেও হার মানাচ্ছে করোনা, এবার বড়সড় সিদ্ধান্ত নিল কেন্দ্র!

সোনা এবং গয়না: ২০১৩ সালে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই (RBI) সোনার খুচরো ব্যবহার নিয়ন্ত্রণ করার জন্য ক্রেডিট কার্ডের মাধ্যমে কেনা সোনার দামকে ইএমআই-তে রূপান্তর না-করার জন্য নির্দেশ দিয়েছিল ব্যাঙ্কগুলোকে। এর আগে ক্রেডিট কার্ড সংক্রান্ত ব্যবসায় যুক্ত অনেক ব্যাঙ্কই সোনা এবং হিরের গয়না কেনার জন্য গ্রাহকদের ইএমআই-এর সুবিধা দিত। ২০১৮ সালে আরবিআই আবার ব্যাঙ্কগুলোর উদ্দেশ্যে একই নির্দেশিকা জারি করে। সেখানে ব্যাঙ্কগুলোকে স্পষ্ট বলে দেওয়া হয় যে, ক্রেডিট কার্ডের মাধ্যমে সোনা কিংবা সোনার গয়না কিনলে ইএমআই-এর সুবিধা দেওয়া যাবে না।

আরও পড়ুন: নজরে ২১ জুলাই, বড় চমক দিতে চলেছে তৃণমূল! মঞ্চের অতিথিদের নিয়ে তুমুল গুঞ্জন

৬০ দিনের পরে আর রূপান্তরিত করা যাবে না: এইচডিএফসি ব্যাঙ্ক ৬০ দিন আগে বা তার আগে করা কেনাকাটায় ইএমআইতে রূপান্তর করার সুবিধে দেওয়া বন্ধ করে দিয়েছে। আবার কিছু ব্যাঙ্ক ক্রেডিট কার্ড ব্যবহারকারীকে এক মাসের বেশি পুরনো কেনাকাটা ইএমআইতে রূপান্তরের অনুমতি দেয় না। শুধু তা-ই নয়, জ্বালানির বিল নগদ লেনদেনে ইএমআই ব্যবহার করার সুবিধাও আর পাবেন না ক্রেডিট কার্ড ব্যবহারকারীরা। তাই এবার থেকে কেনাকাটার আগে সাবধান থাকতে হবে। কোন কোন পণ্যে ইএমআই মিলবে না, মাথায় রাখতে হবে সেই বিষয়টাও।

First published:

Tags: Credit Card, EMI, Online Shopping

পরবর্তী খবর