Budget 2021: বাজেট থেকে কী প্রত্যাশা করছে ক্রিপ্টোকারেন্সি প্ল্যাটফর্ম

Budget 2021: বাজেট থেকে কী প্রত্যাশা করছে ক্রিপ্টোকারেন্সি প্ল্যাটফর্ম
ক্রিপ্টোকারেন্সির ক্ষেত্রে কী কী বড় ঘোষণা হতে পারে, জেনে নিন

ক্রিপ্টোকারেন্সির ক্ষেত্রে কী কী বড় ঘোষণা হতে পারে, জেনে নিন

  • Share this:

    #নয়াদিল্লি: বাজেট পেশ নিয়ে জল্পনা তুঙ্গে। দেশের প্রতিটি ক্ষেত্র বাজেট নিয়ে আশাবাদী। আয়কর কমানো থেকে বিনিয়োগ টানা কিংবা রেল, প্রতিরক্ষা-সহ নানা খাতে বরাদ্দ বাড়ানো, প্রতিটি বিষয় নিয়েই ক্রমবর্ধমান প্রত্যাশা। এই পরিস্থিতিতে কী আশা করছে ক্রিপ্টোকারেন্সি ক্ষেত্র? আসুন জেনে নেওয়া যাক বিশদে!

    আজ ২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। এখন সেদিকেই তাকিয়ে সবাই। কিন্তু ক্রিপ্টোকারেন্সির ক্ষেত্রে কী কী বড় ঘোষণা হতে পারে, তা জানার আগে সামগ্রিক পরিস্থিতিতে একবার নজর দেওয়া দরকার। এই করোনাকালেই বিশ্বের সব চেয়ে জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি বিটকয়েন প্রথমবারের জন্য ৩০,০০০ ডলার পেরিয়ে যায়। বিপরীত পরিস্থিতির মাঝে ডিজিটাল কারেন্সি ক্ষেত্রে এইরকম অবিশ্বাস্য পরিবর্তনের সূত্র ধরেই বাজেটের দিকে একাধিক প্রত্যাশা নিয়ে তাকিয়ে রয়েছেন সংশ্লিষ্ট ক্ষেত্রের সঙ্গে যুক্ত মানুষজন। বিশেষজ্ঞদের মতে, এই প্ল্যাটফর্ম বাজেট থেকে অনেক কিছু আশা করছে। এক্ষেত্রে বিটকয়েন ও অন্যান্য ক্রিপ্টোকারেন্সিকে বর্তমান ব্যাঙ্কিং পরিকাঠামোতে আন্তঃব্যবহারযোগ্য করে তোলার অনুমোদন দিতে পারে সরকার। সহজ কথায় বলতে গেলে বিটকয়েনকে ব্যাঙ্কিং সিস্টেমে ইন্টারোপেরাবল (Interoperable) করার ঘোষণা হতে পারে।

    এই বিষয়ে হোমগ্রাউন ক্রিপ্টোকারেন্সি প্ল্যাটফর্মের CEO দর্শন বাথিজা (Darshan Bathija) জানিয়েছেন, গত কয়েক মাসে ক্রিপ্টো অ্যাসেটের ব্যবসা ব্যাপকমাত্রায় বেড়েছে। দেশের বাজারে এর জনপ্রিয়তাও ক্রমবর্ধমান। অনেকেই ডিজিটাল প্ল্যাটফর্মের দিকে এগিয়ে আসছেন। এক্ষেত্রে SEBI-এর অধীনে কোনও স্ট্রাকচার রেগুলেশন সেটআপ নিয়ে এসে ক্রিপ্টোকারেন্সির প্ল্যাটফর্মকে কাঙ্ক্ষিত রূপ দেওয়া যেতে পারে। এর জেরে বিনিয়োগকারীদের আকর্ষণ করা যাবে। বিনিয়োগকারীদের বিভিন্ন আকর্ষণীয় সুদের হার দেওয়া যাবে। তাছাড়া ব্লক চেইন সিস্টেমেও পরিবর্তন আসতে পারে। এক্ষেত্রে GST-এর প্রসঙ্গও উঠে আসছে।


    সম্প্রতি RBI-এর তরফে একটি সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি (CBDC) রুল আনার কথা জানানো হয়েছিল। তা নিয়েও জল্পনা শুরু হয়েছে। অন্য দিকে, আবার অফিসিয়াল ডিজিটাল কারেন্সি বিল ২০২১ আসতে পারে, বলেও শোনা যাচ্ছে।

    Published by:Ananya Chakraborty
    First published: