• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • বাজেট ২০২১: দেশে মেগা টেক্সটাইল পার্ক গড়ার জন্য সুনির্দিষ্ট প্রকল্পের ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রকের

বাজেট ২০২১: দেশে মেগা টেক্সটাইল পার্ক গড়ার জন্য সুনির্দিষ্ট প্রকল্পের ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রকের

প্রোডাকশন লিঙ্কড ইনসেন্টিভস (PLI) স্কিম নিয়েও একটি রূপরেখার কথা বলা হয়েছে

প্রোডাকশন লিঙ্কড ইনসেন্টিভস (PLI) স্কিম নিয়েও একটি রূপরেখার কথা বলা হয়েছে

প্রোডাকশন লিঙ্কড ইনসেন্টিভস (PLI) স্কিম নিয়েও একটি রূপরেখার কথা বলা হয়েছে

  • Share this:

    #নয়াদিল্লি: কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদনের পর বাজেট পেশ শুরু। ২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। আর সেই সূত্রেই দেশজুড়ে মেগা টেক্সটাইল পার্ক গড়ে তোলার জন্য একটি প্রকল্পের ঘোষণা করা হল। আসুন জেনে নেওয়া যাক বিশদে!

    আজ বাজেট পেশের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে জানানো হয়, দেশকে একটি সুসংহত বাজারের পাশাপাশি উৎপাদন ক্ষেত্রে বিশ্বমানের প্রতিযোগী ও রপ্তানির অন্যতম কেন্দ্র তথা এক্সপোর্ট হাব হিসেবে গড়ে তোলার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই সূত্রে দেশের নানা প্রান্তে মেগা টেক্সটাইল পার্ক গড়ে তোলার প্রকল্প নেওয়া হয়েছে। এক্ষেত্রে প্রোডাকশন লিঙ্কড ইনসেন্টিভস (PLI) স্কিম নিয়েও একটি রূপরেখার কথা বলা হয়েছে।

    কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন, এই প্রকল্পের অংশ হিসেবে আগামী তিন বছরের মধ্যে দেশে সাতটি মেগা টেক্সটাইল পার্ক গড়ে উঠবে। এর জেরে সংশ্লিষ্ট সেক্টরে একাধিক সুবিধা পাওয়া যাবে। পরিবহনগত ব্যয়ভার ও ক্ষতির পরিমাণ কমবে। পাশাপাশি বড় ও সুদূরপ্রসারী বিনিয়োগের বিষয়টি সুনিশ্চিত করা যাবে।

    সম্প্রতি দেশের টেক্সটাইল মন্ত্রকের তরফেও একটি স্কিম বা প্রকল্পের ঘোষণা করা হয়। সেই সূত্রে জানা গিয়েছে, ১০০০ একরেরও বেশি জমি জুড়ে আপাতত একটি মেগা ইন্টিগ্রেটেড টেক্সটাইল রিজিওন অ্যান্ড অ্যাপারেল (MITRA) পার্ক গড়ে তোলার বিষয়টি বিবেচনাধীন রয়েছে। তবে এটি এখনও পর্যন্ত রয়েছে রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট স্টেজে। সংশ্লিষ্ট স্কিমের অধীনে ৫৯টি টেক্সটাইল পার্কের অনুমোদন মিলেছে। প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে ২২টি পার্কের কাজ শেষ হয়ে গিয়েছে।

    অর্থমন্ত্রকের কথায়, টেক্সটাইল, অটোমোবাইল, ফার্মা, ইলেকট্রনিক, টেকনোলজি-সহ ১১টি উল্লেখযোগ্য ক্ষেত্রে আগেই প্রোডাকশন লিঙ্কড ইনসেন্টিভস (PLI) স্কিমের ঘোষণা করা হয়েছে। যা ভারতের উৎপাদন, রপ্তানি বাড়ানোর পাশাপাশি দেশকে আত্মনির্ভর করে তুলবে। সেই সূত্র ধরেই এবার মেগা টেক্সটাইল পার্ক গড়ার প্রকল্পের ঘোষণা।

    উল্লেখ্য, বিশ্ববাজারে টেক্সটাইলের ষষ্ঠ বৃহত্তম রপ্তানিকারক দেশ হল ভারত। বাজেট পেশের পর এই সেক্টরে কী পরিবর্তন আসে, এখন সেটাই দেখার!

    Published by:Ananya Chakraborty
    First published: