সরকারি ব্যাঙ্ক বাঁচাতে ২০ হাজার কোটি খরচ করবে কেন্দ্র, খোলাবাজারে LIC আইপিও

সরকারি ব্যাঙ্ক বাঁচাতে ২০ হাজার কোটি খরচ করবে কেন্দ্র, খোলাবাজারে LIC আইপিও
LIC নিয়ে বড় ঘোষণা নির্মলার।

এলআইসির আইপিও খোলাবাজারে আনার কথাও ঘোষণা করলেন নির্মলা।

  • Share this:

    নয়াদিল্লি ব্যঙ্কিং ব্যবস্থার পুনরুজ্জীবনে নতুন করে পদক্ষেপ নেওয়া হল ২০২১ সাধারণ বাজেটে।  নির্মলা সীতারামন জানিয়ে দিলেন, সরকারি ব্যাঙ্কের পুনরুজ্জীবনে ২০ হাজার কোটি টাকা খরচ করবে কেন্দ্র।   পাশাপাশি ব্যাঙ্কের স্থায়ী আমানতে সুরক্ষা বিমা রাশির পরিমাণ ১ লক্ষ থেকে বেড়ে হল ৫ লক্ষ টাকা।  একই সঙ্গে ১০ টি ব্যাঙ্ক সংযুক্ত করে চারটি ব্যঙ্কে পরিণত করা হবে জানাল কেন্দ্র। নির্মলা জানিয়ে দিলেন দুটি সরকারি ব্যাঙ্ক ও একটি বিমাক্ষেত্রের বিলগ্নিকরণ করবে কেন্দ্র। এলআইসির আইপিও খোলাবাজারে আনার কথাও ঘোষণা করলেন নির্মলা।

    শুধু ব্যাঙ্কিং নয়, বিমাক্ষেত্রকেও চাঙ্গা করতে এ দিন বিদেশি বিনিয়োগের মাত্রা বাড়ানোর কথা ঘোষণা করেন নির্মলা সীতারামন। বলা হয় বিমাক্ষেত্রে শর্তানুগ ভাবে বিদেশি বিনিয়োগের মাত্রা ৪৯ শতাংশ থেকে ৭৪ শতাংশ করা হবে। এছাড়া এদিন সেবি আইনে রদবদল আনার কথাও বলেন নির্মলা সীতারামন। আসে LIC-এর  কথা। ক্রয়যোগ্য ভালো বন্ড কেনার জন্য একটি সংস্থা তৈরির ব্যাপারেও জোর দিয়েছেন এইদিন নির্মলা সীতারামন।

    নির্মলা জানিয়ে দেন, এলআইসি-র আইপিও ২০২০ থেকেই খোলা বাজারে কেনা যাবে। এছাড়াও এদিন ডিজিটাল জনগণনার, বরিষ্ঠদের কড়ছাড়ের মতো গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন নির্মলা সীতারামন।


    Published by:Arka Deb
    First published: