বাজেট ২০২১: ই-কমার্স আমদানি-রপ্তানিতে গুরুত্বপূর্ণ ঘোষণা করতে পারে সরকার!

বাজেট ২০২১: ই-কমার্স আমদানি-রপ্তানিতে গুরুত্বপূর্ণ ঘোষণা করতে পারে সরকার!
অর্থমন্ত্রকের শীর্ষ সূত্রে খবর, দেশের ই-বাণিজ্য ক্ষেত্রকে আরও মজবুত করতে ও তার ক্রমঅগ্রগতিকে সুনিশ্চিত করতেই একাধিক পদক্ষেপ নিতে পারে কেন্দ্রীয় সরকার।

অর্থমন্ত্রকের শীর্ষ সূত্রে খবর, দেশের ই-বাণিজ্য ক্ষেত্রকে আরও মজবুত করতে ও তার ক্রমঅগ্রগতিকে সুনিশ্চিত করতেই একাধিক পদক্ষেপ নিতে পারে কেন্দ্রীয় সরকার।

  • Share this:

#নয়াদিল্লি: আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। দিন পাঁচেক পরই বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। সেই সূত্রে ২০২১-২২ অর্থবর্ষে ই-কমার্স সেক্টরে আমদানি-রপ্তানিতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করতে পারে কেন্দ্রীয় সরকার। অর্থমন্ত্রক সূত্রে খবর, ই-কমার্স আমদানি-রপ্তানি ক্ষেত্রে প্রতি প্যাকেজের পরিবর্তে এবার বাল্ক ক্লিয়ারেন্স বা একসঙ্গে একাধিক সংখ্যক প্যাকেজের ক্লিয়ারেন্সের সুবিধা দেওয়ার ঘোষণা করত পারে অর্থমন্ত্রক।

যতই দিন এগোচ্ছে, উল্লেখযোগ্য ভাবে বেড়ে চলেছে দেশের ই-কমার্স সেক্টর। এর জেরে বিশাল সংখ্যার পণ্য দেশে আমদানি করা হচ্ছে। একই ভাবে বাইরের দেশগুলিতে চলছে রপ্তানির কাজও। কিন্তু বেশ কয়েকটি সীমাবদ্ধতা রয়েছে। বর্তমানে প্রতিটি প্যাকেজের জন্য ভারতীয় কাস্টম ডিপার্টমেন্ট বা শুল্ক বিভাগের কাছে আলাদা আলাদা ভাবে ক্লিয়ারেন্স ডকুমেন্ট জমা দিতে হয়ে হয় দেশের রপ্তানিকারক বা আমদানিকারকদের। এক্ষেত্রে ই-কমার্সের মাধ্যমে ব্যবসা করতে গিয়ে মোটা টাকা খরচ হয় ব্যবসায়ীদের। আর এই অর্থের পরিমাণ ক্রমবর্ধমান। তাই এই পুরো প্রক্রিয়াকে আরও সহজ ও নিয়ন্ত্রিত করে তোলা দরকার।

অর্থমন্ত্রকের শীর্ষ সূত্রে খবর, দেশের ই-বাণিজ্য ক্ষেত্রকে আরও মজবুত করতে ও তার ক্রমঅগ্রগতিকে সুনিশ্চিত করতেই একাধিক পদক্ষেপ করতে পারে কেন্দ্রীয় সরকার। সেই সূত্রে ই-কমার্স ইমপোর্ট-এক্সপোর্টের ক্ষেত্রে বাল্ক ক্লিয়ারেন্স বা একসঙ্গে একাধিক সংখ্যক প্যাকেজের ক্লিয়ারেন্সের সুবিধা দেওয়ার ঘোষণা করা হতে পারে। এর পাশাপাশি ই-কমার্স শিপমেন্টের রিটার্নের ক্ষেত্রেও একটি সহজ প্রক্রিয়া চালু করা হতে পারে। যাতে বিশ্ববাজারে আরও বড় পরিসরে আত্মপ্রকাশ করতে পারে ভারতীয় ই-কমার্স সেক্টর।


রপ্তানিকারকদের একাংশের কথায়, এই সেক্টরে রপ্তানির প্রক্রিয়াকরণ সহজ হয়ে উঠলে একাধিক সুবিধা পাওয়া যাবে। ব্যবসার ক্ষেত্র বাড়ার সঙ্গে সঙ্গে আউটবন্ড শিপমেন্টের ক্ষেত্রটিও আরও মজবুত হবে। এ বিষয়ে ফেডারেশন অফ ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের (Federation of Indian Export Organisations) ডিরেক্টর জেনারেল অজয় সহায় (Ajay Sahai) জানিয়েছেন, প্রতিটি প্যাকেজের পরিবর্তে এই বাল্ক ক্লিয়ারেন্স বা একসঙ্গে একাধিক সংখ্যক প্যাকেজের ক্লিয়ারেন্সের সুবিধা দেওয়ার ঘোষণা একটি বড় পদক্ষেপ হতে চলেছে। বিশ্ববাজারের নানা অংশে এই সুবিধা রয়েছে। এতে ট্রানজাকশন খরচও কমবে। আসন্ন বাজেটে যদি এইরকম কোনও প্রস্তাব কার্যকরী হয়, তাহলে ই-কমার্সের ব্যবসা ক্ষেত্রে আমূল পরিবর্তন আসতে পারে।

Published by:Dolon Chattopadhyay
First published:

লেটেস্ট খবর