corona virus btn
corona virus btn
Loading

BARC India: নিউজ চ্যানেলের টিআরপি রেটিং আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত বার্কের

BARC India: নিউজ চ্যানেলের টিআরপি রেটিং আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত বার্কের

BARC-এ জালিয়াতির অভিযোগের জের। চাপের মুখে নিউজ চ্যানেলের TRP স্থগিত রাখল BARC।

  • Share this:

#কলকাতা: টেলিভিশন রেটিং পয়েন্ট (TRP)৷ এই টিআরপি নিয়েই চ্যানেলগুলির মধ্যে 24X7 প্রতিযোগিতা চলে। কিন্তু এই টিআরপিতেই যে বিশাল কারচুপি ! যত গুড় তত মিষ্টির মতো। যত টাকা তত শীর্ষে টিআরপি। মুম্বই পুলিশের তদন্তে শেষমেশ পর্দাফাঁস। সাংঘাতিক ঘটনায় তাজ্জব দেশ।

BARC-এ জালিয়াতির অভিযোগের জেরে এবার চাপের মুখে নিউজ চ্যানেলের TRP স্থগিত রাখার সিদ্ধান্ত নিল BARC। দুই থেকে তিন মাস স্থগিত রাখা হতে পারে নিউজ চ্যানেলগুলির টিআরপি রেটিং। গত ৮ অক্টোবর TRP-তে কারচুপির পর্দাফাঁস হয়। TRP নির্ধারণের পরিকাঠামোর স্বচ্ছতা নিয়েই ওঠে প্রশ্ন। ‘ফেক-ভীতি’ এবার তাই থাবা বসাল নিউজ চ্যানেলের টিআরপি রেজাল্টে! ফেক রেটিংয়ের হাত থেকে প্রকৃত পারফরম্যান্সকে আলাদা করার জন্য নিজেদের সিস্টেম আরও সুরক্ষিত করবে দেশের রেটিং এজেন্সি 'ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল' (BARC)। ফলে আগামী দু-তিন মাসের জন্য নিউজ চ্যানেলগুলির কোনও সাপ্তাহিক রেটিং তারা জানাতে পারবে না বলে জানিয়েছে বার্ক।

টিআরপিতে কারচুপির অভিযোগে গ্রেফতার দুই টিভি চ্যানেল কর্তা ৷ এক সর্বভারতীয় চ্যানেলের বিরুদ্ধে টিআরপি নিয়ে দুর্নীতি করার অভিযোগও উঠেছে সম্প্রতি ৷ টিআরপি কম আসায় বিভিন্ন টিভি চ্যানেল একাধিকবার BARC-এ চিঠি লেখে। কোনও সদুত্তর আসেনি কখনও। কিন্তু ভূত লুকিয়ে সর্ষের মধ্যেই।

Broadcast Audience Research Council বা BARC টিআরপি নির্ধারণ করে ৷ তদন্তে মুম্বই পুলিশ জানতে পারে, কারচুপিতে যুক্ত BARC-এর সহযোগী সংস্থার প্রাক্তন কর্মীরা ৷ এই সহযোগী সংস্থার বর্তমান কর্মীরাও পুলিশের নজরে ৷ কীভাবে চলত টিআরপিতে কারচুপি? পুলিশের দাবি, একশ্রেণির দর্শকদের বিশেষ চ্যানেল চালিয়ে রাখতে বলা হত ৷ তাঁদের টাকা দেওয়া হত ৷ সেই দর্শকরা পুলিশের কাছে তা স্বীকারও করেছেন ৷

কারচুপির জাল ছিড়তেই দেশজুড়ে তোলপাড়। বিষয়টি নিয়ে পদক্ষেপ করতে পারে Telecom Regulatory Authority of India বা TRAI... কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকেরও নজরে এসেছে। সংস্কারের কাজটা করতে মোটামুটি বেশ কয়েক সপ্তাহের মতো লাগবে বলে বার্কের টেকনিক্যাল টিমের ধারণা।

Published by: Siddhartha Sarkar
First published: October 15, 2020, 3:37 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर