Home /News /business /
Bank Holidays: এপ্রিলেও অনেকগুলো দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, তারিখ মিলিয়ে কাজ মিটিয়ে রাখুন আগেই...

Bank Holidays: এপ্রিলেও অনেকগুলো দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, তারিখ মিলিয়ে কাজ মিটিয়ে রাখুন আগেই...

এই মাসে বিভিন্ন রাজ্যে বিভিন্ন কারণে ছুটি রয়েছে। কোথাও বিশেষ দিন, কোথাও বিশেষ পার্বণ তো কোথাও নির্বাচন।

  • Share this:

#নয়াদিল্লি: বছরের শুরু থেকেই একের পর উৎসব, বিশেষ দিনের জন্য বন্ধ থাকছে ব্যাঙ্ক। গত সপ্তাহেও বেশ কয়েকদিন পর পর বন্ধ ছিল বেসরকারি থেকে রাষ্ট্রায়ত্ত, সমস্ত ব্যাঙ্ক। ফলে সমস্যার মুখে পড়তে হয়েছে গ্রাহকদের। কখনও ATM-এর সামনে লম্বা লাইন তো কখনও টাকা পাঠাতে সমস্যা হয়েছে। তার মাঝে পাঁচ রাজ্যে নির্বাচনের ফলে ব্যাঙ্ক বন্ধ থাকছে প্রায়ই।

কিন্তু RBI-এর ছুটির ক্যালেন্ডার বলছে, আজ খোলা থাকছে বেসরকারি সমস্ত ব্যাঙ্ক। বিশেষ দিনগুলিতে ছুটি ঘোষণার ব্যাপারে তিনটি বিষয়কে দেখা হয়েছে, হলিডে আন্ডার নেগোশিয়েবেল ইনস্ট্রুমেন্ট অ্যাক্ট, হলিডে আন্ডার নেগোশিয়েবেল ইনস্ট্রুমেন্ট অ্যাক্ট অ্যান্ড রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট হলিডে এবং ব্যাঙ্কের ক্লোজিং অ্যাকাউন্ট।

এবং এক্ষেত্রে বলে রাখা ভালো, ব্যাঙ্ক ছুটি থাকার বিষয়টি রাজ্য বিশেষে বিশেষ দিন ও উৎসবের উপরে নির্ভর করে। এক্ষেত্রে আজ এক রাজ্যে ছুটি থাকলে আজ অন্য রাজ্যে ছুটি নাও থাকতে পারে। ফলে এই মাসে বিভিন্ন রাজ্যে বিভিন্ন কারণে ছুটি রয়েছে। কোথাও বিশেষ দিন, কোথাও বিশেষ পার্বণ তো কোথাও নির্বাচন।

দেখে নেওয়া যাক এ মাসের ছুটির তালিকা -

*এপ্রিল ৬: তামিলনাড়ু বিধানসভা নির্বাচনের জন্য ওই রাজ্যের ব্যাঙ্ক বন্ধ রয়েছে। অন্য যে রাজ্যের যে কেন্দ্রে নির্বাচন চলছে, সেখানেও একই নিয়ম বহাল রয়েছে।

*এপ্রিল ১০: মাসের দ্বিতীয় শনিবার ১০ তারিখ, বন্ধ থাকবে ব্যাঙ্ক।

*এপ্রিল ১৩: গুড়ি পাড়ওয়া, তেলুগু নতুন বছর, উগাড়ি, নবরাত্রি, বৈশাখি, সাজিবু নংমাপান্ডা। বিভিন্ন রাজ্যে এই বিশেষ অনুষ্ঠানগুলি পালন করা হয়। তাই এই দিনে ছুটি থাকবে ব্যাঙ্ক।

*এপ্রিল ১৪: বি আর আম্বেদকরের জন্মজয়ন্তী, তামিলনাড়ু নতুন বছর, বিশু, বিজু উৎসব, চেইরাওবা (মনিপুর), বোহাগ বিহু (অসম, অরুণাচল)

*এপ্রিল ১৫: হিমাচল ডে, বাঙালিদের নববর্ষ, বোহাগ বিহু, সারহুল

*এপ্রিল ২১: শ্রীরামনবমী, গড়িয়া পুজো, এই দিন বাংলা, অসম, গোয়া, জম্মু ও কাশ্মীর, ঝাড়খণ্ড, কর্নাটক, কেরল, লাক্ষাদ্বীপ, মণিপুর, মেঘালয়, নাগাল্যান্ড, অরুণাচলপ্রদেশ, মিজোরাম, পুদুচেরি, তামিলনাড়ু-তে বিশেষ দিন হিসেবে পালিত হয়। ফলে এই দিন এসব রাজ্যে ছুটি থাকে।

*এপ্রিল ২৪: মাসের চতুর্থ শনিবার হিসেবে এই দিন ছুটি থাকবে ব্যাঙ্ক।

*এপ্রিল ২৫: মহর্ষি পরশুরাম জয়ন্তী। হিমাচল প্রদেশ, হরিয়ানা, গুজরাত ও রাজস্থানে এই দিন ছুটি থাকবে।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Bank Holiday

পরবর্তী খবর