corona virus btn
corona virus btn
Loading

Bandhan Bank: ছোট ব্যবসায়ীদের পাশে দাঁড়াতে পরিকল্পনা, সব মানুষকে গৃহঋণ দেওয়ার কৌশল বন্ধনের

Bandhan Bank: ছোট ব্যবসায়ীদের পাশে দাঁড়াতে পরিকল্পনা, সব মানুষকে গৃহঋণ দেওয়ার কৌশল বন্ধনের

করোনা পরিস্থিতিতে নিম্নবিত্ত ও মধ্যবিত্তদের গৃহঋণ দিতে ঝাঁপাচ্ছে বন্ধন ব্যাঙ্ক। করোনার ধাক্কা সামলে ভবিষ্যতের রূপরেখাও তৈরি ব্যাঙ্কের।

  • Share this:

#কলকাতা: পায়ে পায়ে ৫ বছর। ২৩ অগাস্ট পাঁচ বছর পেরিয়ে ছয়ে পা দেওয়ার অপেক্ষায় বন্ধন ব্যাঙ্ক। ক্ষুদ্র ঋণকে সঙ্গী করেই বন্ধনের উত্থান। করোনা পরিস্থিতিতে নিম্নবিত্ত ও মধ্যবিত্তদের গৃহঋণ দিতে ঝাঁপাচ্ছে বন্ধন ব্যাঙ্ক। করোনার ধাক্কা সামলে ভবিষ্যতের রূপরেখাও তৈরি ব্যাঙ্কের।

লাখো লাখো পরিবারের জীবন বদলের সঙ্গী। বন্ধন ক্রেডিট সোসাইটি থেকে বন্ধন ব্যাঙ্ক। ২০১৫-র ২৩ অগাস্ট থেকে বন্ধন ব্যাঙ্কের পথচলা শুরু। পাঁচ পেরিয়ে ৬-র ঘরে পৌঁছে এবার নয়া পরিকল্পনা বন্ধন ব্যাঙ্কের।

করোনা পরিস্থিতিতে আর পাঁচটা ক্ষেত্রের মতই বড় চ্যালেঞ্জের মুখে ব্যাঙ্কিং পরিষেবা। ঋণের কিস্তি পিছিয়ে যাওয়া, ঋণ বকেয়া থাকার সমস্যা রয়েইছে, চাহিদা না থাকায় নতুন বিনিয়োগও হচ্ছে না। পরিস্থিতি সামাল দিতে বন্ধনের পরিকল্পনা তৈরি। গ্রাহকদের ওপর চাপ না দিয়েও ব্যবসা ধরে রাখা কি সম্ভব? বন্ধন চেয়ারম্যান চন্দ্রশেখর ঘোষের দাবি, তা সম্ভব। এবং ছোট ব্যবসায়ীদের পাশে দাঁড়ানোরও আশ্বাস দিয়েছেন তিনি।

স্বনির্ভরতার লক্ষ্যে ক্ষুদ্র ঋণই বন্ধনের সাফল্যের চাবিকাঠি। এই পথেই ক্রেডিট সোসাইটি থেকে ব্যাঙ্ক হয়ে ওঠা। ৫ বছর পেরিয়ে এবার বাড়ি তৈরিতে ছোট ও মাঝারি ঋণে জোর দিচ্ছে বন্ধন ব্যাঙ্ক।

কম আয়ের মানুষরাও বাড়ি তৈরির জন্য ঋণ পাবেন। সেভাবেই নীতি তৈরি হচ্ছে। আশ্বাস বন্ধন ব্যাঙ্ক চেয়ারম্যানের।

২০০৯ সালে রির্জাভ ব্যাঙ্কের নন ব্যাঙ্কিং ফাইন্যান্স কোম্পানি হিসেবে বন্ধনকে নথিভুক্ত করা হয় ৷ ২০১৩ সালে ব্যাঙ্কের লাইসেন্সের জন্য আবেদন করেন চন্দ্রশেখর ঘোষ। ২০১৫ থেকে ব্যাঙ্ক হিসেবে কাজ শুরু করে বন্ধন ব্যাঙ্ক ৷ করোনা পরিস্থিতিতে নতুন করে ঝাঁপাচ্ছে বন্ধন।

Published by: Siddhartha Sarkar
First published: August 20, 2020, 1:37 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर