Bandhan Bank: কঠিন সময়েও লাভের মুখ দেখল বন্ধন ব্যাঙ্ক, বাড়ল ব্যবসা

করোনার সময়েও ব্যবসার পরিসর বাড়াল বন্ধন ব্যাঙ্ক।

করোনার সময়েও ব্যবসার পরিসর বাড়াল বন্ধন ব্যাঙ্ক।

  • Share this:

    #কলকাতা:

    দেশের অন্যতম সার্বজনীন ব্যাঙ্ক বন্ধন ব্যাঙ্ক মার্চ 31, 2021 তারিখে শেষ হওয়া ত্রৈমাসিক এবং আর্থিক বর্ষের ফলাফল শনিবার প্রকাশ করেছে। 2020-2021 আর্থিক বর্ষের শেষে ব্যাঙ্কের মোট ব্যবসা (আমানত এবং অগ্রিম) 28% বৃদ্ধি পেয়ে ১.৬৫ লক্ষ কোটি টাকা হয়েছে। চালু হওয়ার ষষ্ঠ বছরে থাকা এই ব্যাঙ্ক ১১৪৯ শাখা এবং ৫৩৭১ আউটলেটের মাধ্যমে 2.37 কোটি গ্রাহককে পরিষেবা দিচ্ছে (এপ্রিল 30, 2021 তারিখের হিসাব অনুযায়ী)। মার্চ 31, 2021 তারিখে বন্ধন ব্যাঙ্কের মোট কর্মী সংখ্যা 49,445।

    গত এক বছরে অর্থনীতি ক্রমশ ঘুরে দাঁড়ানোর ফলে ব্যাঙ্কের আমানত আগের বছরের এই কোয়ার্টারের তুলনায় 37% বৃদ্ধি পেয়েছে। মোট আমানত এখন 77,972 crores টাকা। গত অর্থবর্ষের তুলনায় কাসা (কারেন্ট অ্যাকাউন্ট সেভিংস অ্যাকাউন্ট) আমানত 61% হারে বৃদ্ধি পেয়েছে এবং মোট আমানতের মধ্যে এখন কাসা অনুপাত হল 43.4%।

    আগের বছরের এই ত্রৈমাসিকের তুলনায় ব্যাঙ্কের অগ্রিম বৃদ্ধি পেয়েছে 21%. এখন মোট অগ্রিমের পরিমাণ 87,054 কোটি টাকা। ব্যাঙ্কের স্থিতিশীলতার সূচক ক্যাপিটাল অ্যাডেকোয়েসি রেশিও (CAR) এখন 23.5%, যা প্রয়োজনীয় পরিমাণের চেয়ে বেশি। মার্চ 31, 2021 তারিখে শেষ হওয়া কোয়ার্টারে ব্যাঙ্কে নেট লাভ 103 crores টাকা। পুরো 2020-21 আর্থিক বর্ষের জন্য নেট লাভ 2205 crores টাকা।

    এই ফলাফল নিয়ে এমডি এবং সিইও চন্দ্রশেখর ঘোষ বলেন, “গত এক বছরে অর্থনীতি ক্রমশ ঘুরে দাঁড়ানোর সঙ্গে সঙ্গে আমরা চতুর্থ কোয়ার্টারে এবং 2020-21 আর্থিক বর্ষে ব্যবসার ভাল উন্নতি দেখতে পেয়েছি। দেশ একটা কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। এই সময় আমরা আমাদের মূল্যবান গ্রাহকদের যতরকমভাবে সম্ভব সাহায্য করতে বদ্ধপরিকর। বন্ধন ব্যাঙ্কের উপর বিশ্বাস রেখে যাওয়ার জন্য আমরা তাঁদের ধন্যবাদ জানাই।”

    - মোট গ্রাহক সংখ্যা ৩১ মার্চ , ২০২১ তারিখে ২.৩০ কোটি ।

    -গত অর্থবর্ষের তুলনায় মোট আমানত ৩৭ শতাংশ আমানত বেড়ে হয়েছে ৭৭,৯৭২ কোটি টাকা।

    -গত অর্থবর্ষের তুলনায় প্রদত্ত ঋণ ২৩ শতাংশ বেড়ে হয়েছে ৮০,২৫৫ কোটি টাকা।

    -গত অর্থবর্ষের তুলনায় কাসা (কারেন্ট অ্যাকাউন্ট সেভিংস অ্যাকাউন্টে) আমানত বৃদ্ধি হয়েছে ৬০.০৯% । কাসা অনুপাত রয়েছে ৪৩০৪% । ২০২০-২০২১ আর্থিক বর্ষে নেট লাভ ২২০৫ কোটি টাকা ।

    Published by:Suman Majumder
    First published: