অবসর জীবন নিশ্চিন্তে কাটাতে Retirement Policy-তে বাড়ছে আগ্রহ, এল নতুন প্রকল্প

Bangla Editor | News18 Bangla
Updated:Feb 18, 2019 11:06 PM IST
অবসর জীবন নিশ্চিন্তে কাটাতে Retirement Policy-তে বাড়ছে আগ্রহ, এল নতুন প্রকল্প
Representational Image
Bangla Editor | News18 Bangla
Updated:Feb 18, 2019 11:06 PM IST

#কলকাতা: জীবনবীমা কিংবা টার্ম পলিসির পাশাপাশি অবসর জীবন নিশ্চিন্তে কাটানোর লক্ষ্যে অবসরকালীন তহবিলে বিনিয়োগের প্রবণতা বাড়ছে ভারতীয়দের মধ্যে। ইনস্যুরেন্স রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা আইআরডিএ-র রিপোর্ট বলছে, সদ্য চাকরিতে যোগ দেওয়া পেশাদার বা মাঝ বয়সী চাকরিজীবিরা অবসরকালীন সঞ্চয় তহবিল তৈরিকে গুরুত্ব দিচ্ছেন।

যদিও নতুন বাজারে আসা বিমা প্রকল্পগুলির মধ্যেই মাত্র ১২ শতাংশ প্রকল্পই এমন বিমা প্রকল্প। Bajaj Allianz Life Insurance-এর চিফ ইন্সটিটিউশনাল অফিসার ধীরজ সেহগল জানান, অবসর জীবনে আর্থিক নিরাপত্তা ও পেনশনের নিশ্চয়তা না থাকা -- মূলত এই দুই কারণেই অবসরকালীন তহবিল তৈরির ঝোঁক বাড়ছে। অবসরকালীন তহবিলের ক্ষেত্রে এই চাহিদাকে হাতিয়ার করে বাজার ধরতে চাইছে বাজাজ অ্যালায়েঞ্জ লাইফ। সম্প্রতি বাজারে এল Bajaj Allianz Life LongLife Goal। এই প্রকল্পের মাধ্যমে একাধিক সুবিধা ও নিশ্চয়তা মিলবে বলে দাবি সংস্থার।

Dheeraj Sehgal, Chief Institutional Business Officer, Bajaj Allianz Life Insurance Dheeraj Sehgal, Chief Institutional Business Officer, Bajaj Allianz Life Insurance

করমুক্ত আয়, ৯৯ বছর পর্যন্ত কভারেজ, আংশিক টাকা তুলতে পারার মতো সুবিধা থাকছে এই ইউলিপ প্রকল্পে। কেন্দ্রীয় শ্রম ও সমাজ কল্যাণ মন্ত্রকের রিপোর্ট বলছে, দেশে মাত্র ৭ শতাংশ মানুষ বাজারদর অনুযায়ী জীবনযাপন করার মতো পেনশন পেয়ে থাকেন। আশিসের দাবি, দীর্ঘমেয়াদি লগ্নি ও অবসর জীবনের দিকে তাকিয়েই তৈরি হয়েছে নতুন ইউলিপ প্রকল্প। কম ঝুঁকিপূর্ণ ক্ষেত্রে লগ্নি করা হয় বলেই এখান থেকে রিটার্নের নিশ্চয়তা অনেক বেশি।

বিনিয়োগ বিশেষজ্ঞদের দাবি, বিনিয়োগের ক্ষেত্রে দুটি বিষয়ে লক্ষ্য রাখা উচিৎ। বিনিয়োগের দরুণ মূল্য বাড়ে, এমন ক্ষেত্রেই লগ্নি করা উচিত। তাই আগামীদিনে এই ধরণের লগ্নি ছাড়া উপায় নেই। বিশেষত ভারতের মতো দেশে, যেখানে পেনশনের মতো সামাজিক প্রকল্পের সুবিধা পাননা অধিকাংশ মানুষই।

First published: 11:03:18 PM Feb 18, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर