Home /News /business /
Indian Currency: ভারতীয় মুদ্রায় সর্বকালের রেকর্ড পতন! এই ৩ কারণের দিকে ইঙ্গিত বিশেষজ্ঞদের!

Indian Currency: ভারতীয় মুদ্রায় সর্বকালের রেকর্ড পতন! এই ৩ কারণের দিকে ইঙ্গিত বিশেষজ্ঞদের!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

International Business News: বিদেশে আমেরিকান মুদ্রার দর বৃদ্ধি এবং অবিরাম ফরেন ফান্ডের আউটফ্লোয়ের কারণে এই দরপতন ঘটছে।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতীয় মুদ্রায় ব্যাপক পতন! গত মঙ্গলবার মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রার সর্বনিম্ন রেকর্ড দরপতন ছিল ৭৭.২৪-এর কাছাকাছি। এই নিয়ে তৃতীয় দিনের জন্য দরপতনের ধারা অব্যাহত রইল। সোমবার মার্কিন ডলার পিছু ভারতীয় মুদ্রার দর ৫৪ পয়সা হ্রাস পেয়ে ডলার পিছু ৭৭.৪৪-এর সর্বনিম্ন রেকর্ডে এসে দাঁড়ায়। বিদেশে আমেরিকান মুদ্রার দর বৃদ্ধি এবং অবিরাম ফরেন ফান্ডের আউটফ্লোয়ের কারণে এই দরপতন ঘটছে।

আরও পড়ুন: Share Market News: বাজারের অস্থিরতার মধ্যেও আশার আলো দেখাচ্ছে কয়েকটি স্টক, জানুন বিশেষজ্ঞরা কী বলছেন!

গত শুক্রবারে ভারতীয় মুদ্রার দর ৫৫ পয়সা কমে ডলারপিছু ৭৬ টাকা ৯০ পয়সাতে স্থির হয়।

ফরেক্স ট্রেডার্স এবং মার্কেট ট্র্যাকারদের মতে, মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান বন্ডের বৃদ্ধি এবং মূল্যস্ফীতির কারণে এই পরিস্থিতি তৈরি হয়েছে।

শক্তিশালী ডলার

কারেন্সি এবং এনার্জি বিশেষজ্ঞ রয়েস ভার্গিস জোসেফ (Royce Vargheese Joseph) ও শেয়ার এবং স্টক ব্রোকারস আনন্দ রাঠি (Anand Rathi) ডলারের শক্তিশালী অবস্থান, ইক্যুইটি বাজারে ভারতের রফতানিতে নিম্নমুখী গ্রাফ, অপরিশোধিত পণ্যের মূল্য বৃদ্ধি এবং অভ্যন্তরীণ মুদ্রাস্ফীতিকে ভারতীয় রুপির পতনের কারণ হিসাবে উল্লেখ করেছেন।

আরও পড়ুন:  PM Kisan FPO Yojana: কৃষকদের জন্য বাম্পার খবর! কেন্দ্রীয় সরকার দেবে ১৫ লক্ষ আবেদন করুন এখনই

জোসেফের মতে, শক্তিশালী মার্কিন ডলার ইনডেক্স, মার্কিন যুক্তরাষ্ট্রে ট্রেজারির ব্যাপক উত্থান ও এশীয় দেশগুলির রফতানি জাত গ্রাফের পতন এই রেকর্ড দরপতনের কারণ।

পিটিআইয়ের রিপোর্ট অনুযায়ী, গত সপ্তাহের যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল ব্যাঙ্কের তরফে নেওয়া পলিসির কারণে মুদ্রায় অস্থিরতা ক্রমশ বেড়েছে। বৈদেশিক মুদ্রার সেলিং প্রাইজের চাপ ক্রমশ বাড়তে থাকায় এবং বিশ্বের অপরিশোধিত তেলের দাম ক্রমাগত বেড়ে চলায় সামগ্রিক বাজারের ওপরেই এর প্রভাব পড়ছে।

শার্প সেলিংয়ে লাগাম

এই মুহূর্তে ইক্যুইটি মার্কেটে মার্কিন যুক্তরাষ্ট্রের কঠোর মুদ্রানীতির অবস্থানের কারণে বিভিন্ন খাতে বিনিয়োগ করতে ভরসা পারছেন না বিনিয়োগকারীরা। এর ফলে গোটা বিনিয়োগের প্রক্রিয়াতেই লাগাম পড়ছে এবং তার ফল ভুগতে হচ্ছে ভারত সহ এশিয়ার বিভিন্ন দেশকে।

আরও পড়ুন:  Edible oil price drop: সয়াবিন, সূর্যমুখী তেলের দাম কমবে? বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার, জারি নির্দেশ

আন্তঃদেশীয় মুদ্রাস্ফীতি

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের বর্ধিত মূল্য এবং ক্রমবর্ধমান অভ্যন্তরীণ মুদ্রাস্ফীতি, ব্যাপক আমদানির খরচ রীতিমতো চিন্তার ভাঁজ ফেলছে শেয়ার বিশেষজ্ঞদের কপালে। এই পরিস্থিতিতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) এফআইআই সেলিংয়ের কথা ভাবতে পারে বলে অনুমান।

ডলার থেকে মুদ্রা

মতিলাল অসওয়াল ফিনান্সিয়াল সার্ভিসেসের ফরেক্স অ্যান্ড বুলিয়ন অ্যানালিস্ট গৌরাঙ্গ সোমাইয়া (Gaurang Somaiya) বলেছেন, "আমরা আশা করছি ইউএসডিআইএনআর ইতিবাচক দৃষ্টির সঙ্গে ট্রেডিং করবে এবং ৭৭.২০ ও ৭৭.৮০ রেঞ্জে কোট করবে।"

আরও পড়ুন:  Finance Commission|| বিরাট বড় খবর! অর্থ দফতর তৈরি করল পঞ্চম ফিনান্স কমিশন, কাজ হবে কি?

অন্য আরেক বিশেষজ্ঞ জানিয়েছেন যে, মুদ্রার দর ক্রমশ নিম্নমুখী হয়েই চলেছে, এই মুহূর্তে ডলারে বিনিয়োগ করলে বড়সড় ঝুঁকি হতে পারে। সে ক্ষেত্রে ডলার ইনডেক্সে বদল এলেই পরিস্থিতি অনুকূল হবে।

First published:

Tags: Business News

পরবর্তী খবর