corona virus btn
corona virus btn
Loading

এয়ার ইন্ডিয়ার ৫০ জন পাইলটকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত বেআইনি ! দাবি পাইলট সংগঠনের

এয়ার ইন্ডিয়ার ৫০ জন পাইলটকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত বেআইনি ! দাবি পাইলট সংগঠনের
File Photo

যে ভাবে এয়ার ইন্ডিয়া ৫০ জনকে বরখাস্ত, তা নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে।

  • Share this:

#কলকাতা: স্বাধীনতা দিবসের ঠিক আগে নজিরবিহীন ভাবে সংস্থার ৫০ পাইলটকে বরখাস্ত করল এয়ার ইন্ডিয়া। বরখাস্তের চিঠিতে সাম্প্রতিক পরিস্থিতিকেই দায়ী করেছে এয়ার ইন্ডিয়া।

তবে যে ভাবে এয়ার ইন্ডিয়া ৫০ জনকে বরখাস্ত, তা নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। গত বছর জুলাই মাসে এয়ার ইন্ডিয়ার ৫০ জন পাইলট সময়ে বেতন না দেওয়া-সহ আরও বেশ কিছু ঘটনার প্রতিবাদ জানিয়ে ইস্তফা দেন। কিন্তু তাঁদের ইস্তফা সে সময়ে গৃহীত হয়নি। পরে নিয়ম মেনে ছ'মাসের মধ্যে ইস্তফা ফিরিয়ে নেন ওই পাইলটেরা। গত বৃহস্পতিবার ওই ৫০ জনকেই বরখাস্তের চিঠি ধরানো হয়েছে। বলা হয়েছে, তাঁদের দেওয়া ইস্তফাই গ্রহণ করা হল। এবং এ-ও বলা হয়েছে যে, চিঠি পাওয়ার পর থেকেই সংশ্লিষ্ট পাইলট আর এয়ার ইন্ডিয়ার কর্মী থাকবেন না।

এয়ার ইন্ডিয়ার এই সিদ্ধান্তের প্রতিবাদ করেছে ইন্ডিয়ান কমার্শিয়াল পাইলট অ্যাসোসিয়েশন (আইসিপিএ)। সংস্থার তরফে জানানো হয়েছে, যে ভাবে কোনও নোটিস ছাড়াই ওই ৫০ জন পাইলটকে বরখাস্ত করা হয়েছে, তা সম্পূর্ণ বেআইনি। সংস্থার তরফে এয়ার ইন্ডিয়া এবং কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরীকে চিঠি দেওয়া হয়েছে। তাতে চাঞ্চল্যকর তথ্য দিয়েছে আইসিপিএ। ১৩ তারিখে ছাঁটাই করে দেওয়া এক পাইলটকে ১৪ অগাস্ট এয়ার ইন্ডিয়ার ৮০৪/৫০৬ উড়ান চালাতেও বলা হয়েছে। আইসিপিএ-র এক নেতা বলেন, "ওই পাইলট আর এয়ার ইন্ডিয়ার কর্মী নন। উনি যে উড়ান চালাবেন, সেই উড়ানে কর্মরত বাকি কর্মীরা কি আদৌ বিমার আওতায় আসবেন!"

আইসিপিএ-র তরফে বলা হয়েছে, যে ভাবে এয়ার ইন্ডিয়া পাইলটদের ছাঁটাই করেছে, তা শুধুই নজিরবিহীন নয়, বিমান পরিষেবা শিল্পের জন্যও ক্ষতিকারক। আইসিপিএ-র ওই নেতা বলেন, "এ ভাবে ছাঁটাই শুরু হলে তার প্রভাব কর্মীদের উপর পড়বে ৷ পাইলটদের হাতে অনেক বড় দুর্ঘটনাও ঘটে যেতে পারে।"

Shalini Datta

Published by: Siddhartha Sarkar
First published: August 15, 2020, 5:03 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर