এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ মালিকানা বিক্রির সিদ্ধান্ত কেন্দ্রের

এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ মালিকানা বিক্রির সিদ্ধান্ত কেন্দ্রের

পাশাপাশি এটাও বলা হয়েছে, যারা এই বিমান সংস্থা কিনবে, তাদের এয়ার ইন্ডিয়ার ২৩ হাজার ২৮৩ কোটি টাকার দেনার দায়ও নিতে হবে।

  • Share this:

#নয়াদিল্লি: দু’বছরের মধ্যে এই নিয়ে দু’বার ৷ Air India-র একশো শতাংশ শেয়ারই বিক্রি করে দেওয়ার জন্য দরপত্র চাইল কেন্দ্র। এয়ার ইন্ডিয়া এবং তার সহযোগী এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ১০০ শতাংশ শেয়ারের পাশাপাশি JV AI-SATS-এর গ্রাউন্ড হ্যান্ডলিংয়ের ৫০ শতাংশ শেয়ার বিক্রির কথা ঘোষণা করেছে কেন্দ্র ৷

২০১৮ সালে সংস্থাটির আংশিক শেয়ার বিক্রি করে দেওয়ার জন্য দরপত্র চেয়েছিল কেন্দ্র, কিন্তু তখন সেভাবে কোনও সংস্থাই কেনার জন্য আগ্রহ প্রকাশ করেনি। সোমবার এই সংক্রান্ত একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, সরকারি এই বিমানসংস্থাটির ১০০ শতাংশ শেয়ার বিক্রি করা হবে। দরপত্র জমা দেওয়ার শেষ তারিখ  ১৭ মার্চ। পাশাপাশি এটাও বলা হয়েছে, যারা এই বিমান সংস্থা কিনবে, তাদের এয়ার ইন্ডিয়ার ২৩ হাজার ২৮৩ কোটি টাকার দেনার দায়ও নিতে হবে। তবে এই মালিকানা দেশীয় কোনও সংস্থার হাতেই ছাড়তে চাইছে কেন্দ্র।

এয়ার ইন্ডিয়ার এখন যা অবস্থা, তাতে সংস্থাটি খুব তাড়াতাড়ি বিক্রি না হলে তা বন্ধ হওয়াটা স্রেফ এখন সময়ের অপেক্ষা ৷ এমনটা অনেকেই দাবি করেছেন ৷ একাধিক সূত্রে দাবি করা হয়েছিল, একাই জেট কেনার জন্য এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট দিতে পারেন হিন্দুজা ভাইরা। কিন্তু গত সপ্তাহে বিষয়টি সম্পর্কে অবহিত, কিন্তু নামপ্রকাশে অনিচ্ছুক দুই আধিকারিক জানান, জেট কেনার প্রক্রিয়া থেকে সরে গিয়েছেন লন্ডনের এই গোষ্ঠী।

এ বার রাষ্ট্রায়ত্ত 'এয়ার ইন্ডিয়া' কেনার ব্যাপারেও নাম জড়াল হিন্দুজা গোষ্ঠীর। বিজনেস স্ট্যান্ডার্ডে প্রকাশিত এক খবর অনুযায়ী, কেন্দ্র নিলাম প্রক্রিয়া চালু করলে মার্কিন সংস্থা 'ইন্টারআপস' এর সঙ্গেই এয়ার ইন্ডিয়া কেনার ব্যাপারে আগ্রহপত্র দিতে পারে হিন্দুজা গোষ্ঠী। যদিও সরকারি ভাবে হিন্দুজা গোষ্ঠীর তরফে এ বিষয়ে কোনও মন্তব্য করতে চাওয়া হয়নি।

First published: January 27, 2020, 10:58 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर