Home /News /business /
Air India: নতুন পরিষেবার শর্তের অধীর আগ্রহে অপেক্ষায় এয়ার ইন্ডিয়ার কর্মীরা

Air India: নতুন পরিষেবার শর্তের অধীর আগ্রহে অপেক্ষায় এয়ার ইন্ডিয়ার কর্মীরা

Photo: ANI

Photo: ANI

Air India employees are waiting to hear about their service conditions: কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই ঘোষণা করেছে যে, নতুন ব্যবস্থায় কর্মীদের স্বার্থ সুরক্ষিত করা হয়েছে এবং নতুন দায়িত্বপ্রাপ্ত মালিকপক্ষকে তাদের কর্মীদের ভিআরএস (VRS) দেওয়ার কথা বলা হয়েছে, বিশেষ করে যাদের চাকরি আর এক বছর পরে শেষ হয়ে যাবে।

আরও পড়ুন...
  • Share this:

#নয়াদিল্লি: এয়ার ইন্ডিয়ার (Air India) কর্মচারীরা নতুন কার্যব্যবস্থার অধীনে তাদের পরিষেবার শর্তগুলি সম্পর্কে জানার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। অল ইন্ডিয়া কেবিন ক্রু অ্যাসোসিয়েশন (All India Cabin Crew Association), এয়ারলাইনের অন্যতম একটি ইউনিয়নের কথায়, ‘‘তারা নতুন পরিষেবার শর্ত, চাকরির নিরাপত্তা এবং অন্যান্য সুবিধার জন্য টাটা গোষ্ঠী (Tata) দ্বারা প্রণীত বিভিন্ন নিয়মবিধির জন্য অপেক্ষা করছেন (Air India employees are waiting to hear about their service conditions)।’’

কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই ঘোষণা করেছে যে, নতুন ব্যবস্থায় কর্মীদের স্বার্থ সুরক্ষিত করা হয়েছে এবং নতুন দায়িত্বপ্রাপ্ত মালিকপক্ষকে তাদের কর্মীদের ভিআরএস (VRS) দেওয়ার কথা বলা হয়েছে, বিশেষ করে যাদের চাকরি আর এক বছর পরে শেষ হয়ে যাবে।

আরও পড়ুন-ঈশ্বরকে নিয়ে বেফাঁস মন্তব্য করে বিপাকে শ্বেতা তিওয়ারি! অভিনেত্রীর বিরুদ্ধে এফআইআর দায়ের

কর্মীদের গ্র্যাচুইটির সুবিধা এবং প্রভিডেন্ট ফান্ডের সুবিধাও দেওয়া হবে। যাঁরা অবসর নিয়েছেন বা ভবিষ্যতে অবসর নেবেন তাঁদের জন্য অবসর পরবর্তী মেডিক্যাল বেনিফিটও দেওয়া হবে।

অবসরপ্রাপ্ত কর্মচারীরাও মেডিক্যাল বেনিফিট পেতে থাকবেন। প্রায় ৫৫ হাজার অবসরপ্রাপ্ত কর্মী এই মুহূর্তে এয়ার ইন্ডিয়ার সঙ্গে যুক্ত আছেন।

এয়ার ইন্ডিয়ার পাইলটরা এই সপ্তাহের শুরুতেই বহু পাইলটের বকেয়া বিবৃতিতে আরোপিত একাধিক ডিডাকশন এবং রিকভারির ডিটেইলস সংশোধন করতে ম্যানেজমেন্টকে একটি চিঠিতে জানিয়েছেন।

তবে বেশিরভাগ পাইলটরাই এই মুহূর্তে নতুন কার্যকরী ব্যবস্থার জন্য অপেক্ষা করছেন কারণ তাঁরা সময়মতো অর্থপ্রদান এবং এয়ার ইন্ডিয়ার সময়সূচি এবং অন্যান্য অনুশীলনমূলক কাজে পূর্বের তুলনায় অনেকটাই সরলীকরণের প্রত্যাশা করছেন।

এয়ারলাইনের দুটি ইউনিয়ন, এয়ার ইন্ডিয়া এমপ্লয়িজ ইউনিয়ন (Air India Employees' Union) এবং এআইসিসিএ, কেবিন স্টাফ সদস্যদের সাজসজ্জা পরিদর্শন এবং বিমানবন্দরগুলিতে তাদের বডি মাস ইনডেক্স (Body Mass Index) পরিমাপের জন্য নতুন নিয়মাবলীর সমালোচনা করে ব্যবস্থাপক কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে।

ইউনিয়নগুলির মতে, বিমানবন্দরগুলিতে বিএমআই চেকার নন-মেডিকেল গ্রুমিং অ্যাসোসিয়েটরা কেবল ডিজিসিএ-র মানই লঙ্ঘন করে না বরং পরিষেবার শর্ত এবং আদালতের রায়গুলি অমান্য করে।

আরও পড়ুন-ভালোবেসে দেশ ছেড়েছেন মরক্কোর মেয়ে, বিধর্মী বিয়ে নিয়ে পাত্রের মত ‘আমি নিজে ধর্ম বদলাবো না’!

ইউনিয়নগুলি এই সপ্তাহের শুরুতে একটি বিবৃতি দিয়ে বলেছিল, "আমাদের এ কথা বলতেই হচ্ছে যে, আমরা বিএমআই চেকের বিরোধিতা করি না, এই ব্যবস্থা প্রায় ১৫ বছরেরও বেশি সময় ধরে চলে আসছে; কিন্তু তা সত্ত্বেও, এয়ার ইন্ডিয়া ক্লিনিকের গোপনীয়তায়, মেডিক্যাল প্রফেশনালদের দ্বারা এই ব্যবস্থা পরিচালিত হওয়া উচিত, যেমনটি আগে হত।"

গ্রুমিং অ্যাসোসিয়েটদের দ্বারা বিএমআই/ওয়েট চেকিংয়ে উল্লিখিত প্রয়োজনীয়তা প্রত্যাহার না করা হলে এআইসিসিএ আইনি ব্যবস্থার আশ্রয় নেওয়ার হুমকিও দিয়েছে। ভবিষ্যতে মালিকপক্ষ কী ব্যবস্থা নেয় সেটিই এখন দেখার বিষয়!

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Air India

পরবর্তী খবর