Aadhaar Card Update: আধার কার্ডে এই বিশেষ পরিবর্তনের জন্য যা যা করতে হবে...

Aadhaar Card Update

Aadhaar Card-র এই বদল অফলাইনে করতে হবে৷

  • Share this:

    #নয়াদিল্লি: আধার কার্ড (Aadhaar Card) দেশে যে কোনও নাগরিকের নিজের পরিচয় পত্র হিসেবে ব্যবহৃত হয়৷ অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি এই আধার কার্ড৷ একটি ১২ অঙ্কের নম্বরের রয়েছে যার মাধ্যমে ভারতীয় নাগরিকদের পরিচয় তুলে ধরা হয়৷ এই কার্ডের মধ্যে ব্যক্তির নাম, ঠিকানা, মোবাইল নম্বর, ছবি সহ তার বায়োমেট্রিক তথ্যও থাকে।

    যদি আপনার আধার কার্ডে প্রিন্ট হওয়া ছবি আপনার পছন্দ না হয়, তাহলে সেটি পাল্টে ফেলতে পারবেন আপনি৷ এটি পরিবর্তন করতে হলে কয়েকটি পদক্ষেপ নিতে হবে। আধার কার্ডের দায়িত্বে রয়েছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)৷

    আধার কার্ডে শুধুমাত্র নাম, মোবাইল নম্বর, জন্ম তারিখ, ই-মেইল এবং ছবি পরিবর্তন করার জন্য অফলাইন সুবিধা দিচ্ছে UIDAI। এটি অনলাইনে এবং পোস্টের মাধ্যমে করা যাবে না। সহজ কথায়, ছবি বদলাতে গেলে বা আপডেট করতে হলে আপনাকে আধার তালিকাভুক্তি কেন্দ্রে যেতে হবে। ছবিতে পরিবর্তন আনতে হলে আপনাকে আপনার নিকটস্থ এনরোলমেন্ট সেন্টারে যেতে হবে অথবা আপনি পোস্ট অফিসে গিয়েও এই কাজটি করতে পারেন।

    আধার কার্ডে ছবি পরিবর্তন করার প্রক্রিয়া >> প্রথমে আপনাকে UIDAI ওয়েবসাইট uidai.gov.in এ লগ ইন করতে হবে এবং আধার তালিকাভুক্তি ফর্ম ডাউনলোড করতে হবে। >> এই আধার তালিকাভুক্তি ফর্মটি পূরণ করে নিকটতম আধার তালিকাভুক্তি কেন্দ্রে জমা দিতে হবে। >> আধার তালিকাভুক্তি কেন্দ্রে আপনার বায়োমেট্রিক বিবরণ নেবে। >> আধার কেন্দ্রে নতুন করে আপনার ছবি তোলা হবে। >> এই কাজের জন্য ফি হিসেবে ২৫ টাকা+জিএসটি নেওয়া হবে৷ আপনার আধার কার্ডে ছবি আপডেট করা হবে। >> আপনাকে দেওয়া হবে ইউআরএন সহ একটি স্লিপও। >> আপনি এই URN ব্যবহার করে দেখতে পারেন আপনার আধার কার্ডের ছবি পরিবর্তন করা হয়েছে কি না। >> আধার কার্ডের ছবি আপডেট হওয়ার পর, UIDAI ওয়েবসাইট থেকে নতুন ছবির সঙ্গে একটি আপডেট করা আধার কার্ড ডাউনলোড করা যাবে।

    Published by:Pooja Basu
    First published: