হোম /খবর /ব্যবসা-বাণিজ্য /
টাটা পরিবারের বাইরের লোকও সংস্থার চেয়ারম্যান হতে পারেন ভবিষ্যতে: রতন টাটা

টাটা পরিবারের বাইরের লোকও সংস্থার চেয়ারম্যান হতে পারেন ভবিষ্যতে: রতন টাটা

রতন টাটা। ফাইল চিত্র

রতন টাটা। ফাইল চিত্র

অতীতে সাইরাস মিস্ত্রি একজিকিউটিভ চেয়ারম্যান পদে ছিলেন, সে পদটিও জন্মসূত্রে কারও পাওয়ার কথা নয় বলেই জানাচ্ছেন তিনি।

  • Last Updated :
  • Share this:

#মুম্বই: ভবিষ্যতে টাটা গোষ্ঠীর চেয়ারম্যান পদে যিনি বহাল হবেন, তাঁকে জন্মসূত্রে টাটা পরিবারেরই কেউ হতে হবে এমনটা নয়। বাইরের কেউও এই পদে অভিষিক্ত হতে পারেন, সুপ্রিম কোর্টকে এমনটাই জানালেন রতন টাটা।

তিনি জানিয়েছেন, "বর্তমানে আমি এই ট্রাস্টের চেয়ারম্যান। অন্য কেউও হতে পারে ভবিষ্যতে। তাঁর পদবিও টাটাই হতে হবে এমনটা নয়। সংস্থর অগ্রগতির প্রশ্নে ব্যক্তির পদবি মুখ্য নয়।"

শাপুরজি পালোনজি গোষ্ঠীর নির্মাণ সংস্থা সাইরাস ইনভেস্টমেন্টের আবেদনের ভিত্তিত শীর্ষ আদালতে জবাব পাঠিয়ে রতন টাটা জানাচ্ছেন, টাটা গোষ্ঠীর চেয়ারম্যান পদে টাটা পরিবারের কারও জন্ম সূত্রে অধিকার বলবৎ হয়নি। অতীতে সাইরাস মিস্ত্রি একজিকিউটিভ চেয়ারম্যান পদে ছিলেন, সে পদটিও জন্মসূত্রে কারও পাওয়ার কথা নয় বলেই জানাচ্ছেন তিনি। এদিনের বার্তায় তিনি এও মনে করিয়ে দেন টাটা সন্সের বর্তমান চেয়ারম্যানও জন্মসূত্রে তাঁদের পরিবারের কেউ নন।

টাটার শীর্ষকর্তারা অনেকে বলছেন, টাটা ট্রাস্টের ম্যানেজমেন্ট পরিচালনার ভবিষ্যত রূপরেখা নিয়ে আলোচনার মাঝেই এই সিদ্ধান্ত জানালেন রতন টাটা। এক শীর্ষকর্তার মতে, "তিনি একটি উচ্চপর্যায়ের কমিটি গড়তে পারেন যেখানে হিউম্যানিটিজের নানা শাখার মানুষ থাকবেন।" সেক্ষেত্রে রতন টাটাই হবেন একমাত্র মানুষ যিনি টাটা ট্রাস্ট এবং টাটা সন্স দুই সংস্থারই চেয়ারম্যান ছিলেন।

২০১৬ সালের ২৪ অক্টোবর। টাটাদের বোম্বে হাউজের শীর্ষ অফিসে বৈঠক শুরুর আগেই সাইরাস মিস্ত্রিকে অপসারণ করা হয়। এই নিয়ে দীর্ঘ আইনি লড়াই চালায় শাপুরজি পালোনজী গোষ্ঠী, যাদের হাতে টাটা সন্সের ১৮.৩ শতাংশ শেয়ার রয়েছে।

Published by:Arka Deb
First published: