Home /News /business /
Multibagger Stocks: এক বছরের বিনিয়োগে অর্থ হয়েছে দ্বিগুণ, এই ৪ স্টক বাজারের লম্বা দৌড়ের ঘোড়া!

Multibagger Stocks: এক বছরের বিনিয়োগে অর্থ হয়েছে দ্বিগুণ, এই ৪ স্টক বাজারের লম্বা দৌড়ের ঘোড়া!

Multibagger Stocks : গত এক বছরে মাত্র কয়েকটি ‘পেনি স্টক’ বাদে, বেশির ভাগ IT স্টকই বিনিয়োগকারীদের দুর্দান্ত রিটার্ন দিয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা অতিমারীর দাপটে যখন শেয়ারবাজারে ব্যাপক পতন ঘটেছিল, সেই সময়েও তথ্য-প্রযুক্তি (IT) সংস্থাগুলির শেয়ার ধরে রেখেছিল তাদের বৃদ্ধি। কিন্তু শেয়ার বাজারের সাম্প্রতিক অস্থিরতা ও দুর্বল ফলে চাপ সৃষ্টি হয়েছে এই প্রযুক্তিগত সংস্থাগুলির উপরও। তা সত্ত্বেও বিশেষজ্ঞরা বলছেন, বেশিরভাগ IT কোম্পানিই দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য ভাল। গত এক বছরে মাত্র কয়েকটি ‘পেনি স্টক’ বাদে, বেশির ভাগ IT স্টকই বিনিয়োগকারীদের দুর্দান্ত রিটার্ন দিয়েছে। চলতি বছরের তথ্য অনুযায়ী, IT স্টকের চাহিদা সবচেয়ে বেশি রয়েছে।

আরও পড়ুন: দ্বাদশ কিস্তির টাকা কেবল সেই কৃষকরাই পাবেন যারা এই গুরুত্বপূর্ণ শর্ত মেনে চলবে

সূত্রের খবর, মুদ্রাস্ফীতি প্রায় চরমে পৌঁছে গিয়েছে। এই পরিপ্রেক্ষিতে তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে ব্যয় কমানোর আশঙ্কা রয়েছে। তা সত্ত্বেও এ সব কোম্পানির শেয়ার এখনও যথেষ্ট চাহিদা রেখে চলছে। কারণ হিসেবে এ প্রসঙ্গে জানিয়ে রাখা ভাল যে, দীর্ঘমেয়াদে বেশিরভাগ IT কোম্পানিই বিনিয়োগকারীদের বেশ ভাল রিটার্ন দিয়েছে। এ রকম অন্তত চারটি তথ্য-প্রযুক্তি সংস্থার কথা আলোচনা করাই যেতে পারে, যারা তাদের বিনিয়োগকারীদের জন্য মাল্টিব্যাগার রিটার্ন দিয়েছে।

আরও পড়ুন: ১৪৩ ট্রেন আজ বাতিল করে দিল ভারতীয় রেল, এখনই দেখে নিন পুরো তালিকা!

দেখে নেওয়া যাক এক নজরে।

টাটা এলক্সি (Tata Elxsi) টাটা গ্রুপের সংস্থা টাটা এলক্সি বিনিয়োগকারীদের গত এক বছরে ১৩২ শতাংশ রিটার্ন দিয়েছে। এর শেয়ার তার ৫২ সপ্তাহের সর্বনিম্ন ৩,৫৫৮ টাকা থেকে উল্লেখযোগ্যভাবে ঊর্ধ্বগামী হয়েছে। বৃহস্পতিবার বিকাল ৩.১০ পর্যন্ত এই স্টকটি BSE-তে ০.৮ শতাংশের বৃদ্ধির সঙ্গে ৮৬৭৩.৫ টাকায় লেনদেন করছে। একই সময়ে, এর ৫২ সপ্তাহের সর্বোচ্চ স্তর ৯,৪২০ টাকা। এই কোম্পানিটি মোটরগাড়ি, সম্প্রচার, যোগাযোগ, স্বাস্থ্য সেবা, পরিবহণ ইত্যাদি শিল্পগুলিতে ডিজাইন এবং প্রযুক্তি পরিষেবা প্রদানের ক্ষেত্রে বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় কোম্পানি। এর মার্কেট ক্যাপ ৫৪,০৩৬.৯৬ কোটি টাকা।

KPIT টেকনোলজিস (KPIT Technologies) স্মল ক্যাপ IT কোম্পানি KPIT টেকনোলজিসের স্টক গত এক বছরে তার বিনিয়োগকারীদের ১১৭ শতাংশ রিটার্ন দিয়েছে। BSE-এর তথ্য অনুসারে, এই স্টকের গত ৫২ সপ্তাহের সর্বনিম্ন থেকে ২২১.৬৫ টাকা এবং সর্বোচ্চ 800 টাকা। ফলে বোঝাই যাচ্ছে বিনিয়োগকারীর লাভের অঙ্ক কোন পর্যায়ে গিয়ে পৌঁছেছে।

বাজার বন্ধ হওয়ার কয়েক মিনিট আগে এটি ০.৬৬ শতাংশ কমে ৫২৫.৮৫ টাকায় লেনদেন করছিল। এই সংস্থাটি বিশ্বব্যাপী অটোমোটিভ (Automotive) সংস্থাগুলিকে সফ্টওয়্যার সরবরাহ করে। এই কোম্পানির ব্যবসা অটোমোটিভ ও মোবিলিটি সংক্রান্ত। ভারতীয় বাজারের বাইরে জার্মানি, আমেরিকা, জাপান, কোরিয়া, চিনেও এই সংস্থার ব্যবসা ছড়িয়ে রয়েছে।

আরও পড়ুন: জারি হয়ে গিয়েছে পেট্রোল ও ডিজেলের নতুন দাম, চেক করে নিন আপনার শহরে তেলের দাম

ইনফোবিনস টেকনোলজিস (InfoBeans Technologies) এটি IT সেক্টরের একটি স্মল ক্যাপ কোম্পানি, যা সাধারণত প্রথাগত এবং নন-ডিজিটাল ব্যবসায়িক প্রক্রিয়া এবং পরিষেবা প্রতিষ্ঠানগুলিকে ডিজিটাইজেশনে (Digitization) সাহায্য করতে ডিজিটাল প্রযুক্তি সরবরাহ করে। কোম্পানির অন্যান্য পরিষেবার মধ্যে রয়েছে প্রোডাক্ট ইঞ্জিনিয়ারিং, ওপেনটেক্সট, সেলসফোর্স ইত্যাদি। এই কোম্পানির স্টক গত এক বছরে তার বিনিয়োগকারীদের ১২২ শতাংশের একটি দুর্দান্ত রিটার্ন দিয়েছে। তবে, গত ৩১ শে মার্চ, ২০২২-এ শেষ হওয়া চতুর্থ ত্রৈমাসিকে এর নিট মুনাফা হ্রাস পেয়েছে।

এক্সপ্লো সলিউশন (Expleo Solution) এটিও একটি স্মল ক্যাপ IT কোম্পানি। এটি গত এক বছরে ১১৬ শতাংশ মাল্টিব্যাগার রিটার্ন দিয়েছে (YTD)। এক্সপ্লো সলিউশন লিমিটেড আগে এসকিউএস ইন্ডিয়া বিএফএসআই লিমিটেড (SQS India BFSI Limited) নামে পরিচিত ছিল। এটি এক্সপ্লো গ্রুপের অংশ, যা ব্যাঙ্ক, বিমা এবং আর্থিক পরিষেবা খাতে পরিষেবা প্রদান করে। এক্সপ্লো সলিউশন লিমিটেড BSE এবং NSE—উভয় তালিকাভুক্ত একটি পাবলিক কোম্পানি। এই কোম্পানির প্রধান কার্যালয় রয়েছে চেন্নাইতে। এশিয়া-প্যাসিফিক, আমেরিকা, ইউরোপ এবং মধ্যপ্রাচ্যে ছড়িয়ে রয়েছে এর ব্যবসা।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Multibagger Stock, Stock market

পরবর্তী খবর