Home /News /business /
Budget 2022: বাজেটের আগে বিনিয়োগ করুন এই ১৫টি স্টকে, দেখে নিন এক নজরে!

Budget 2022: বাজেটের আগে বিনিয়োগ করুন এই ১৫টি স্টকে, দেখে নিন এক নজরে!

কোথায় বিনিয়োগ করবেন?

কোথায় বিনিয়োগ করবেন?

Budget 2022: বাজেটের দিন যত এগিয়ে আসছে এই প্রশ্নগুলি যেন সাধারণ মানুষকে তত বেশি ভাবিয়ে তুলছে।

  • Share this:

#নয়াদিল্লি: ২০২২-২৩ আর্থিক বর্ষের কেন্দ্রীয় বাজেটে (Union Budget 2022) কী কী নতুন ঘোষণা করা হবে? মূল আকর্ষণ কী হবে, ট্যাক্স কত কমবে/বাড়বে এবং সবচেয়ে বেশি কারা লাভবান হবেন? আগামী ১ ফেব্রুয়ারি সংসদে বাজেট পেশ করবে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। বাজেটের দিন যত এগিয়ে আসছে এই প্রশ্নগুলি যেন সাধারণ মানুষকে তত বেশি ভাবিয়ে তুলছে।

অর্থনীতিবিদ থেকে শুরু করে একাধিক সংস্থা তাদের বাজেট অনুমান প্রকাশ করেছেন। সম্প্রতি বিখ্যাত ব্রোকারেজ সংস্থা শেয়ারখান (Sharekhan) তাদের অনুমানে জানিয়েছে, এবারের বাজেটে নতুন স্কিম চালু করার জায়গায় পুরনো প্রকল্পগুলিতে বেশি জোর দেওয়া হবে। মূলধন বাজারের (Capital Market) দৃষ্টিতে বাজেট নিরপেক্ষ হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। যদিও, ৫টি রাজ্যের আসন্ন বিধানসভা নির্বাচনের কথা ভেবে বাজেটে সাধারণ মানুষের জন্য আকর্ষণীয় বরাদ্দ দেখা যেতে পারে।

শেয়ারখানের মতে, সরকার অর্থনৈতিক উন্নতি এবং রাজস্ব একীকরণের মধ্যে ভারসাম্য বজায় রাখার চেষ্টা করবে যা স্টক মার্কেটের জন্য লাভজনক হবে। এছাড়া, করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত সেক্টরগুলির পুনরুদ্ধারের জন্য আর্থিক সহায়তা প্রদান করা হবে।

আরও পড়ুন: চূড়ান্ত বাজেট তৈরি করতে কতদিন সময় লাগে? দেখে নিন এক নজরে!

শেয়ারখান তাদের রিপোর্টে লিখেছে, “বিভিন্ন ফিনান্সিয়াল রিপোর্ট থেকে অনুমান করা হচ্ছে ২০২২-২৩ সালের বাজেটে মূলধন ব্যয় হিসেবে প্রায় ৬.৫ ট্রিলিয়ন টাকা বরাদ্দ করা হতে পারে যা গত আর্থিক বর্ষের তুলনায় প্রায় ২০% বেশি। ২০২১-২২ সালে মূলধন ব্যয়ের জন্য ৫.৫ ট্রিলিয়ন বরাদ্দ করা হয়েছিল।”

আরও পড়ুন: ট্যাক্স মকুব থেকে শুরু করে মূল্য হ্রাস! হাউজিং সেক্টরের জন্য কী কী চমক থাকবে বাজেটে?

ব্রোকারেজ সংস্থাটি বিনিয়োগকারীদের উদ্দেশ্যে তাদের সমীক্ষায় ১৫টি স্টকের নাম উল্লেখ করে জানিয়েছেন, বাজেটের আগে এই শেয়ারগুলিতে লগ্নি করলে তা লাভজনক হতে পারে।

এই স্টকগুলি হল-

আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI Bank)

এসবিআই (SBI)

এইচডিএফসি লিমিটেড (HDFC Ltd)

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (Reliance Industries)

থার্ম্যাক্স (Thermax)

টাটা পাওয়ার (Tata Power)

এল অ্যান্ড টি (L&T)

ভারত ইলেকট্রনিক্স লিমিটেড (Bharat Electronics Ltd)

টাটা মোটরস (Tata Motors)

আল্ট্রাটেক (Ultratech)

এম অ্যান্ড এম (M&M)

ডিএলএফ (DLF)

পাওয়ার গ্রিড (Power Grid)

এইচসিজি (HCG)

গ্লোবাস স্পিরিটস (Globus Spirits)

শেয়ারের তালিকার কয়েকটি নাম, যেমন টাটা বা রিলায়েন্স, বরাবরই ভালো রিটার্ন প্রদান করে। তবে এই তালিকায় এমন কয়েকটি নামও রয়েছে যাদের গত কয়েকটি ত্রৈমাসিকের পারফর্মেন্স উল্লেখযোগ্য নয়। এছাড়া, ঠিক কী কারণে এই ১৫টি শেয়ারকেই বেছে নেওয়া তা উল্লেখ করা হয়নি। শেয়ারখানের ভবিষৎবাণী কতটা মিলে যাবে তা বাজেট সামনে আসার পরই জানা যাবে।

First published:

Tags: Union Budget 2022

পরবর্তী খবর