Home /News /birbhum /
Birbhum News : নতুন হোক বা পুরাতন, আপনার বাইসাইকেল নিমেষে রূপান্তরিত হবে ইলেকট্রিক বাইসাইকেলে, খরচ নগণ্য

Birbhum News : নতুন হোক বা পুরাতন, আপনার বাইসাইকেল নিমেষে রূপান্তরিত হবে ইলেকট্রিক বাইসাইকেলে, খরচ নগণ্য

title=

বর্তমানে যেভাবে জ্বালানির দাম বৃদ্ধি পাচ্ছে তাতে বাইসাইকেলের চাহিদা আরও বাড়ছে বলে দাবি করেছেন বাই-সাইকেল বিক্রেতারা।

  • Share this:

    #বীরভূম: আজ বিশ্ব বাইসাইকেল দিবস। সময়ের সঙ্গে তাল মিলিয়ে বদলে গিয়েছে আমজনতার জীবন। বর্তমান সময়ে দাঁড়িয়ে অধিকাংশ মানুষের বাড়ি বাড়ি পৌঁছে গিয়েছে মোটরবাইক, চারচাকা ইত্যাদি নানান ধরনের যানবাহন। তবে তা সত্ত্বেও কমেনি বাইসাইকেলের চাহিদা। বরং বীরভূমের সিউড়ি এবং তার পার্শ্ববর্তী এলাকায় এখনো বাইসাইকেলের চাহিদা রয়েছে তুঙ্গে। বিশেষ করে বর্তমানে যেভাবে জ্বালানির দাম বৃদ্ধি পাচ্ছে তাতে বাইসাইকেলের চাহিদা আরও বাড়ছে বলে দাবি করেছেন বাই-সাইকেল বিক্রেতারা।

    অন্যদিকে সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে আবার এই বাইসাইকেল ধাপে ধাপে পরিবর্তিত হচ্ছে ইলেকট্রিক বাইসাইকেলে। সিউড়ির এই জনপ্রিয় সাইকেল বিক্রির দোকানে সাইকেল বিক্রি নিয়ে জানা যাচ্ছে, এখনো পর্যন্ত মাসে ১০০ টির বেশি বাই সাইকেল বিক্রি হয়ে থাকে। এর পাশাপাশি সাধারণ সাইকেলের জায়গায় যে ইলেকট্রিক সাইকেল জায়গা করে নিয়েছে তার বিক্রি মাসে অন্ততপক্ষে ২০টি। সিউড়ির এই দোকানে দু'ধরনের ইলেকট্রিক বাইসাইকেল পাওয়া যায়। একটি ধরনের হলো ব্র্যান্ডেড এবং আরেক ধরনের হল লোকাল অ্যাসেম্বলিং। লোকাল অ্যাসেম্বলিং ইলেকট্রিক বাইসাইকেল তৈরি করার জন্য বাইরে থেকে কিট কিনে নিয়ে আসা হয় এবং তা সিউড়ির এই দোকানে তৈরি করে গ্রাহকদের হাতে তুলে দেওয়া হয়।

    আরও পড়ুন - সিউড়ি বিদ্যাসাগর কলেজে যোগা শিবির

    আরও পড়ুন - কাজের টানে অবসরের পরেও হাসপাতালে কর্মরত অবসরপ্রাপ্ত কর্মী

    ব্র্যান্ডেড ইলেকট্রিক বাইসাইকেলের তুলনায় লোকাল অ্যাসেম্বলিং বাইসাইকেলের চাহিদা আবার অনেক বেশি। কারণ এর খরচ কম এবং সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল, আপনার পুরাতন বাইসাইকেল এই পদ্ধতিতে বদলে যেতে পারে ইলেকট্রিক বাইসাইকেলে। আবার কেউ যদি নতুন বাইসাইকেল কেনেন এবং সেটিকে ইলেকট্রিক বাইসাইকেল হিসেবে ব্যবহার করতে চান তার সুযোগও রয়েছে।

    Satyanarayan Cycle Store (Manik Cycle Store)

    সচরাচর ব্র্যান্ডেড বাইসাইকেল যেখানে অন্ততপক্ষে ৩৫ হাজার টাকা থেকে শুরু সেই জায়গায় লোকাল অ্যাসেম্বলিং এই বাইসাইকেল মিলবে মাত্র ১৯ হাজার টাকায়। আবার আপনি যদি পুরাতন সাইকেল ইলেকট্রিক বাইসাইকেলে রূপান্তরিত করতে চান তাহলে কিটের দাম হিসাবে পড়বে ১২০০০ টাকা এবং অ্যাসেম্বলিং খরচ হিসাবে নেওয়া হচ্ছে ২০০০ টাকা। এই ভাবে ইলেকট্রিক বাইসাইকেল তৈরি করার যোগাযোগ নম্বর হল 7001133120।

    এই লোকাল অ্যাসেম্বলিং ইলেকট্রিক বাইসাইকেলটিতে রয়েছে ২৪ অ্যাম্পিয়ারের ব্যাটারি। এই ব্যাটারি একবার ফুল চার্জ দিতে তিন ঘন্টা সময় লাগে। একবার ফুল চার্জ দেওয়ার পর অনায়াসে ২৫ থেকে ৩০ কিলোমিটার পথ পাড়ি দেওয়া যাবে বলে জানিয়েছেন বিক্রেতারা।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Bicycle, Birbhum, Suri

    পরবর্তী খবর