Home /News /birbhum /
Birbhum News|| প্রশাসনিক আশ্বাসেও মেলেনি ঘর, বর্ষার আগে আশঙ্কায় আদিবাসীরা

Birbhum News|| প্রশাসনিক আশ্বাসেও মেলেনি ঘর, বর্ষার আগে আশঙ্কায় আদিবাসীরা

title=

Latest Bangla News: বীরভূমের বোলপুর লাগোয়া বল্লভপুর ডাঙ্গা আদিবাসী পাড়া। আদিবাসী অধ্যুষিত এই পাড়া গত ২০২০ সালের ডিসেম্বর মাসে রাতারাতি সংবাদ-শিরোনাম এসে যায়।

  • Share this:

    #বীরভূম: বীরভূমের বোলপুর লাগোয়া বল্লভপুর ডাঙ্গা আদিবাসী পাড়া। আদিবাসী অধ্যুষিত এই পাড়া গত ২০২০ সালের ডিসেম্বর মাসে রাতারাতি সংবাদ-শিরোনাম এসে যায়। কারণ সেই সময় বোলপুর সফরে এসে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই গ্রামে পৌঁছন। সেখানে আদিবাসীদের বাড়ি বাড়ি গিয়ে কথা বলেন। এমনকি সেখানে হাতা খুন্তি হাতে রান্না করতেও দেখা যায় তাঁকে।

    বোলপুর সফরে এসে এই আদিবাসী গ্রাম পরিদর্শন করার পর এই গ্রামটিকে মডেল গ্রাম হিসাবে সাজানোর জন্য প্রশাসনিক তৎপরতা শুরু হয়। প্রশাসনিক সেই তৎপরতায় বিভিন্ন কাজ হয় এই পাড়ায়। আদিবাসীদের বাড়ি-বাড়ি বাথরুম তৈরি করে দেওয়া থেকে শুরু করে ড্রেনের গার্ডওয়াল বানানো, আদিবাসীদের বাড়ির দেওয়াল তাদের মতো রং করে সাজিয়ে দেওয়া ইত্যাদি। তবে এ সবের মধ্যেও হয়নি কেবল বাড়ি।

    এই এলাকার আদিবাসী মানুষগুলি এখনও বাড়ি না পেয়ে দুশ্চিন্তার মধ্যে রয়েছেন। সামনে বর্ষা, এমনিতেই সামান্য বৃষ্টি হলেই সেই বৃষ্টির জল তাদের বাড়িতে প্রবেশ করে। এমতাবস্থায় বর্ষার বৃষ্টি কিভাবে আটকাবে এবং তারা কীভাবে বসবাস করবেন তা নিয়েই চিন্তায় রয়েছেন তারা। এ মত অবস্থায় এই সকল আদিবাসী পরিবারের সদস্যরা সরকারি সাহায্যে দ্রুত বাড়ি তৈরি করে দেওয়ার আবেদন জানিয়েছেন। যাতে করে নিশ্চিন্তে দিন কাটানো যায়।

    শান্তিনিকেতন ব্লকের অন্তর্গত এই আদিবাসী পাড়ায় শতাধিক আদিবাসী পরিবার রয়েছে। এই সকল অধিকাংশ বাড়ি মাটির এবং খড়ের ছাউনি দেওয়া। ফলে বছরের বিভিন্ন সময়ে বিশেষ করে বর্ষায় চরম ভোগান্তির মধ্যে তাদের দিন কাটাতে হয়। এই যন্ত্রণা থেকেই তারা মুক্তি পেতে চাইছেন সরকারি প্রকল্পের আওতায় মাথা গোঁজার ঠাঁই পেয়ে।

    বাড়ি তৈরি না হওয়া এবং অন্যান্য কাজ সম্পর্কে শান্তিনিকেতন ব্লকের বিডিও শেখর সাঁই জানিয়েছেন, "স্থানীয়ভাবে বাড়ি তৈরি করে দেওয়ার যে ব্যবস্থা ছিল তা এখন আর নেই। এখন পিডাবলুএল-এর মাধ্যমে বাড়ি তৈরি হয়। সেক্ষেত্রে ওই তালিকায় নাম এলেই এই সকল মানুষগুলির সরকারি প্রকল্পের বাড়ি তৈরি করে দেওয়া হবে।"

    Madhab Das

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Birbhum

    পরবর্তী খবর