Home /News /birbhum /
Birbhum news : স্বচ্ছ বিদ্যালয়ের নিরিখে পুরস্কৃত হল ১২ স্কুল

Birbhum news : স্বচ্ছ বিদ্যালয়ের নিরিখে পুরস্কৃত হল ১২ স্কুল

পুরস্কার

পুরস্কার বিতরণী

সমগ্র শিক্ষা মিশনের তরফ থেকে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। সেই প্রতিযোগিতায় জেলার ১২টি স্কুলকে পুরস্কৃত করা হল।

  • Share this:

    #বীরভূম : করোনা পরবর্তী সময়ে স্কুলের পরিকাঠামোর কেমন হাল ফেরানো হয়েছে, উন্নত পরিকাঠামো কেমন হয়েছে, এই নিয়ে বীরভূম জেলা জুড়ে থাকা স্কুলগুলিকে নিয়ে হয় একটি প্রতিযোগিতা। এই প্রতিযোগিতার নাম দেওয়া হয় স্বচ্ছ বিদ্যালয় পুরস্কার ২০২২। সমগ্র শিক্ষা মিশনের তরফ থেকে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। সেই প্রতিযোগিতায় জেলার ১২টি স্কুলকে পুরস্কৃত করা হল।বীরভূম জেলা শাসক বিধান রায় জানান, স্বচ্ছ বিদ্যালয় বেছে নেওয়ার পরিপ্রেক্ষিতে এই সকল স্কুলগুলিকে পুরস্কৃত করলাম।

    আরও পড়ুন Renu Khatun Job: যে চাকরির জন্য হাত স্বামী কেটেছে হাত, সেই চাকরির নিয়োগপত্র হাতে পেলেন রেনু

    পানীয় জল, শিক্ষার পরিবেশ, শৌচাগার, ছাত্র-ছাত্রীদের আচরণ, পড়ুয়াদের হাত ধোয়ার পরিবেশ সব মিলিয়ে পাঁচটি বিষয়ের উপর এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য জেলার ৪৪৪টি প্রাথমিক এবং উচ্চ বিদ্যালয় নিজেদের মূল্যায়ন করে জমা দেয় স্থানীয় বিডিও অফিসে। সেইমতো আধিকারিকরা সেই সকল স্কুলে গিয়ে মূল্যায়ন চালান এবং তারপর ১২টি স্কুলকে বেছে নেওয়া হয় সেরা স্কুল হিসাবে। তাদের হাতেই এই পুরস্কার তুলে দেওয়া হয়। পুরস্কার তুলে দেন বীরভূম জেলা শাসক বিধান রায় সহ অন্যান্য আধিকারিকরা।

    পুরস্কৃত করা এই ১২টি স্কুলের মধ্যে আটটি স্কুলকে সামগ্রিকভাবে উন্নত স্কুল হিসাবে চিহ্নিত করা হয় এবং বাকি ছয়টি স্কুলকে চিহ্নিত করা হয় বিষয়ভিত্তিক বিকাশের জন্য। যদিও এই স্কুলগুলির মধ্যে আবার কড়িধ্যা যদুরায় মেমোরিয়াল এন্ড পাবলিক ইনস্টিটিউশন এবং সাদিনগর প্রাথমিক স্কুল সামগ্রিকতার বাইরে আরও দুটি বিষয়ের জন্য পুরস্কার অর্জন করে।

    যে সকল স্কুলগুলি এমন পুরস্কার অর্জন করতে সক্ষম হয়েছে সেই সকল স্কুলগুলি হল কড়িধ্যা যদুরায় মেমোরিয়াল এন্ড পাবলিক ইনস্টিটিউশন, সাদিনগর প্রাইমারি স্কুল, বাঁধ নবগ্রাম প্রাইমারি স্কুল, বারহারা হরিজন প্রাইমারি হাইস্কুল, বোলপুর এস আশ্রম বিদ্যালয়, বড়রা হাই স্কুল, খোশনাতোর প্রাইমারি স্কুল, বোলপুর হাইস্কুল, মারগ্রাম বাগান পাড়া প্রাইমারি স্কুল, কয়থা এস এস হাই মাদ্রাসা, কেন্দ্র গড়িয়া প্রাইমারি স্কুল এবং মারুগ্রাম প্রাইমারি স্কুল।

    পুরস্কার পাওয়ার পর কড়িধ্যা যদুরায় মেমোরিয়াল অ্যান্ড পাবলিক ইনস্টিটিউশনের সহ শিক্ষক পার্থসারথী ঘোষ জানান, ১৪টি ইভেন্টের উপর আয়োজিত হয় এই প্রতিযোগিতা। সেখান থেকে ১২টি স্কুলকে বেছে নেওয়া হয়। যাদের মধ্যে আমাদের স্কুল একটি। আমরা দুটি পুরস্কার পেতে সক্ষম হয়েছি।

    মাধব দাস
    Published by:Pooja Basu
    First published:

    Tags: Birbhum, South bengal news

    পরবর্তী খবর