Home /News /birbhum /
Birbhum: অফলাইনে নয়, পরীক্ষা নিতে হবে অনলাইনে, এই দাবীতে পড়ুয়াদের বিক্ষোভ

Birbhum: অফলাইনে নয়, পরীক্ষা নিতে হবে অনলাইনে, এই দাবীতে পড়ুয়াদের বিক্ষোভ

title=

অনলাইনে পরীক্ষা নেওয়ার দাবিতে প্রথম বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় উত্তপ্ত হয় পড়ুয়াদের আন্দোলনে। এবার এই আন্দোলন ছড়িয়ে পড়লো অন্যান্য কলেজেও।

  • Share this:

    বীরভূম : অনলাইনে পরীক্ষা নেওয়ার দাবিতে প্রথম বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় উত্তপ্ত হয় পড়ুয়াদের আন্দোলনে। এবার এই আন্দোলন ছড়িয়ে পড়লো অন্যান্য কলেজেও। অফলাইনে নয়, অনলাইনে পরীক্ষা নেওয়ার দাবিতে মঙ্গলবার বিক্ষোভ চলে বীরভূমের সিউড়ি বিদ্যাসাগর কলেজ, বোলপুরের পূর্ণীদেবী কলেজ সহ আরও একাধিক কলেজে। পড়ুয়াদের আশঙ্কা অফলাইনে পরীক্ষা হলে ভালো পরীক্ষা দিতে পারবেন না, সাদা খাতা জমা দিয়ে আসতে হবে। এই আশঙ্কার পরিপ্রেক্ষিতেই মঙ্গলবার বিক্ষোভে সামিল হন বীরভূমের একাধিক কলেজের পড়ুয়ারা। এই সকল কলেজ পড়ুয়াদের আন্দোলনে নেতৃত্ব দেয় তৃণমূল ছাত্র পরিষদ। পড়ুয়াদের দাবি, সিলেবাসের ৭০ শতাংশ পড়াশোনা হয়েছে অনলাইনে। অফলাইনে তারা সবেমাত্র আড়াই মাস ক্লাস করার সুযোগ পেয়েছেন। এখনো পর্যন্ত সিলেবাস সম্পূর্ণ হয়নি। অথচ অফলাইনে পরীক্ষা হবে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এইভাবে অনলাইনে অধিকাংশ পড়াশোনার পর কী ভাবে অফলাইনে পরীক্ষা নেওয়ার জন্য বিজ্ঞপ্তি জারি করতে পারে কর্তৃপক্ষ তা নিয়ে প্রশ্ন তুলেছেন তারা। এমনকি তারা জানিয়েছেন, লাগাতার এই আন্দোলন চলবে তাদের দাবি-দাওয়া আদায় না হওয়া পর্যন্ত।

    মঙ্গলবার সকাল থেকেই নিজেদের দাবি-দাওয়া আদায়ের জন্য এই পড়ুয়াদের আন্দোলন দেখা যায়। প্রতিটি কলেজে শতাধিক পড়ুয়ারা হাজির হন।। কলেজ ক্যাম্পাসে আন্দোলন দেখানোর পাশাপাশি তারা জানিয়ে দেন তারা অনলাইনে পরীক্ষা দেওয়ার দাবীতেই অনড় থাকবেন। কারণ হিসেবে তারা আরও জানিয়েছেন, সমস্ত বিশ্ববিদ্যালয় অনলাইনে পরীক্ষা নেওয়ার জন্য বিজ্ঞপ্তি জারি করেছে অথচ বর্ধমান বিশ্ববিদ্যালয় অফলাইনে পরীক্ষা নেওয়ার জন্য উঠে পড়ে লেগেছে। জুন মাসে এই পরীক্ষা শুরু হওয়ার আগেই বিক্ষোভে সামিল হয়েছেন তারা।

    আরও পড়ুনঃ Birbhum: প্রচলিত বিশ্বাসে মানুষের ঢল মহঃবাজারের ধর্মরাজ পুজোয়

    আরও পড়ুনঃ Birbhum News: খাটে পরে অর্ধনগ্ন দেহ! মা আর নেই! দেখে আঁতকে উঠল ছেলে!

    যদিও সিউড়ি বিদ্যাসাগর কলেজের অধ্যক্ষ তপন কুমার পরিচ্ছা জানিয়েছেন, এই ঘটনা বিক্ষোভ নয়। এটা কেবলমাত্র পড়ুয়াদের দাবি দাওয়া। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনলাইনে পরীক্ষা নেওয়ার জন্য বিজ্ঞপ্তি জারি করেছে। কলেজ কর্তৃপক্ষ পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে কোনো সিদ্ধান্ত নিতে পারে না। তবে পড়ুয়াদের এই দাবি দাওয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দেওয়া হবে।

      Madhab Das
    First published:

    Tags: Birbhum, Bolpur, Shantiniketan

    পরবর্তী খবর