Home /News /birbhum /
Birbhum News: রিডিং ফেস্টিভ্যালে নজর কাড়া পারফরম্যান্স সিউড়ির খুদে পড়ুয়াদের

Birbhum News: রিডিং ফেস্টিভ্যালে নজর কাড়া পারফরম্যান্স সিউড়ির খুদে পড়ুয়াদের

রিডিং

রিডিং ফেস্টিভ্যাল

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের শিক্ষা দফতর এবং সর্বশিক্ষা মিশনের তরফ থেকে রিডিং ফেস্টিভ্যাল ২০২২ আয়োজন করা হয় মঙ্গলবার।

  • Share this:

    #বীরভূম: পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের শিক্ষা দফতর এবং সর্বশিক্ষা মিশনের তরফ থেকে রিডিং ফেস্টিভ্যাল ২০২২ আয়োজন করা হয় মঙ্গলবার। রাজ্যজুড়ে এই রিডিং ফেস্টিভ্যাল আয়োজন হওয়ার পাশাপাশি তা আয়োজিত হয় বীরভূমের সিউড়ি এক নম্বর ব্লকের অন্তর্গত আড্ডা গ্রামের আড্ডা প্রাথমিক বিদ্যালয়ে। যেখানে বীরভূম জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যান প্রলয় নায়েকের সামনে অভূতপূর্ব পারফরম্যান্স দেখান ওই স্কুলের খুদে পড়ুয়ারা। খুদে পড়ুয়াদের এই পারফরম্যান্স দেখে আপ্লুত হয়ে ওঠেন প্রলয় নায়েক।

    করোনাকালে গত দু'বছর ধরে শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ থাকার পর বর্তমানে তা খুললেও এই দীর্ঘ সময় বহু পড়ুয়া অনেক পিছিয়ে পড়েছে। সেই সকল পড়ুয়াদের নতুন ভাবে মূল স্রোতে ফেরানোর জন্য বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে জেলা জুড়ে। সেই সকল অনুষ্ঠানেরই অঙ্গ হল এই রিডিং ফেস্টিভ্যাল। এর মূল উদ্দেশ্য হল পড়ুয়ারা কীভাবে রিডিং পড়ছেন, কীভাবে আবৃত্তি করছেন ইত্যাদি একটি অনুষ্ঠানের মাধ্যমে যাচাই করে নেওয়া। এছাড়াও এই সকল অনুষ্ঠানের মাধ্যমে পড়ুয়ারাও উৎসাহিত হবেন বলেই দাবি করেছেন স্কুলের শিক্ষক-শিক্ষিকারা।

    আরও পড়ুন - বিয়ের সাত দিনের মাথায় অ্যাসিড খেয়ে আত্মহত্যা গৃহবধূর

    আরও পড়ুন - আশায় বাঁচে চাষা, জল ট্যাঙ্ক ব্যবহার করে ফসল বাঁচাতে মরিয়া বীরভূমের চাষীরা

    এদিন এই স্কুলের অন্ততপক্ষে ৪০ জন পড়ুয়া এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে এবং তাদের মধ্যে কেউ আবৃত্তি করে, কেউ আবার কোন পাঠ্য রিডিং পড়ে শোনায়। এই অনুষ্ঠানে যে সকল পড়ুয়ারা অংশগ্রহণ করেছিল তাদের মধ্যে থেকে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় হিসাবে তিন জনকে বেছে নেওয়া হয়। যাদের হাতে তুলে দেওয়া হয় একটি করে ওয়ার্ড বুক এবং একটি করে গাছের চারা। বিভিন্ন বিভাগ থেকে এই পড়ুয়াদের বেছে নেন স্কুলের শিক্ষক-শিক্ষিকারা।

    এই প্রতিযোগিতায় নির্দিষ্ট একটি সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল রিডিং পড়া অথবা আবৃত্তি করার ক্ষেত্রে। সেক্ষেত্রে ওই সময়ের মধ্যে বেশ কিছু পড়ুয়া নজর কাড়া পারফরম্যান্স দেখায়। তারাও এইভাবে পারফরম্যান্স দেখাতে পেরে খুব খুশি। আগামী দিনে আরও কোন অনুষ্ঠানের আয়োজন করা হলে তাতেও তারা অংশগ্রহণ করবে বলেই জানিয়েছে।

    Madhab Das

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Birbhum, Suri

    পরবর্তী খবর