Home /News /birbhum /
Birbhum News : NIRF তালিকায় বিশ্বভারতী ৯৮ নম্বরে, প্রতিক্রিয়ায় কি জানালেন আশ্রমিক ও পড়ুয়ারা

Birbhum News : NIRF তালিকায় বিশ্বভারতী ৯৮ নম্বরে, প্রতিক্রিয়ায় কি জানালেন আশ্রমিক ও পড়ুয়ারা

title=

কবিগুরুর রবীন্দ্রনাথ ঠাকুর স্মৃতি বিজড়িত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় তালিকায় ৯৮ স্থান অধিকার করেছে।

  • Share this:

    #বীরভূম : NIRF অর্থাৎ ন্যাশনাল ইনস্টিটিউশনাল ব়্যাঙ্কিং ফ্রেমওয়ার্কের তরফ থেকে দেশের বিশ্ববিদ্যালয়গুলির তালিকা প্রকাশ করা হয় কে কোন ব়্যাঙ্কে রয়েছে তা নিয়ে। এই তালিকায় দেখা যায় যাদবপুর বিশ্ববিদ্যালয় চতুর্থ স্থানে এবং কলকাতা বিশ্ববিদ্যালয় অষ্টম স্থানে জায়গা করে নিয়েছে। কিন্তু কবিগুরুর রবীন্দ্রনাথ ঠাকুর স্মৃতি বিজড়িত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় তালিকায় ৯৮ স্থান অধিকার করেছে। এই তালিকায় আগে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় ৬৪ নম্বর তালিকায় ছিল অর্থাৎ বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের মান তালিকায় ৩৪ নম্বর নেমেছে।

    এই তালিকা প্রকাশ হওয়ার পর স্বাভাবিকভাবেই বিষন্নতা ছড়িয়েছে বিশ্বভারতীর পড়ুয়া এবং আশ্রমিকদের মধ্যে। প্রতিক্রিয়ায় তারা যা জানিয়েছেন তাতে বিষয়টিকে খুব একটা ভালোভাবে নিচ্ছেন না। কারণ এই বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় একসময় এই তালিকায় ১৬ নম্বরে ছিল। গর্বের সেই সময় পেরিয়ে এখন যেভাবে বিশ্বভারতী পিছিয়ে পড়ছে তাতে আগামী দিনে তালিকায় খুঁজে পাওয়া যাবে কিনা তা নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন তারা।

    আরও পড়ুন - আর কষ্ট করে বাড়ির মহিলাদের রান্নার গ্যাস সিলিন্ডার টেনে বদল করতে হবে না, বড় ঘোষণা কেন্দ্রীয় মন্ত্রীর

    কিন্তু কেন এমন পরিস্থিতি! এই নিয়ে শান্তিনিকেতনের আশ্রমিক সুপ্রিয় ঠাকুর জানিয়েছেন,  "১০০ মধ্যে দুটো নম্বর বাকি আছে সে দুটো শেষ করে দিক। তাহলেই ভালো হবে।" তবে এর কারণ হিসাবে তিনি যা বলেছেন তা হল,  "পড়াশোনার দিকে যদি কারোর মন না থাকে, অন্যরকম রাজনীতি নিয়ে যদি সবাই পড়ে থাকে তাহলে অবস্থা এই রকম দাঁড়াবে। তলায় নেমেছে একেবারে তলানি হয়ে যাক তাহলেই তো ভালো।" তবে এর দায়ভার কর্তৃপক্ষকে নিতে হবে বলেও দাবি করেছেন তিনি।

    অন্যদিকে বিশ্বভারতীর পড়ুয়া সোমনাথ সৌ বিশ্বভারতীর এমন অবনমনের জন্য বিশ্বভারতী রূপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকেই দায়ী করেছেন। তার কথা অনুযায়ী, এটা লজ্জার বিষয়। বিশ্বভারতীর মানকে আরও ভালো জায়গায় পৌঁছানোর জন্য কর্তৃপক্ষের প্রয়াস থাকবে। কিন্তু এক্ষেত্রে উল্টোটা লক্ষ্য করা যায়। এখানে সামান্য বিষয়ের জন্য ছাত্র-ছাত্রীদের আন্দোলনে নামতে হচ্ছে। উপাচার্য না থাকার কারণে পরীক্ষা নেওয়া হচ্ছে না।

    Madhab Das

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Birbhum, Visva bharati

    পরবর্তী খবর