Home /News /birbhum /
Birbhum News : কৃষক বন্ধুরা সুবিধা পাচ্ছেন, পাচ্ছেন না অস্থায়ী কর্মীরা, বিক্ষোভ সিউড়িতে

Birbhum News : কৃষক বন্ধুরা সুবিধা পাচ্ছেন, পাচ্ছেন না অস্থায়ী কর্মীরা, বিক্ষোভ সিউড়িতে

কৃষক বন্ধু প্রকল্পের সঙ্গে যে সকল অস্থায়ী কর্মীরা যুক্ত রয়েছেন তারা নানা সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।

  • Share this:

    #বীরভূম: রাজ্যের কৃষকদের আর্থিক সহযোগিতা করার জন্য পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে রাজ্যে চালু করা হয়েছে কৃষক বন্ধু প্রকল্প। এই প্রকল্পের আওতায় প্রকল্পে নাম নথিভুক্ত থাকা কৃষকরা বছরে পাঁচ হাজার টাকা করে আর্থিক সাহায্য এবং অন্যান্য সুবিধা পেয়ে থাকেন। তবে অভিযোগ এই কৃষক বন্ধু প্রকল্পের সঙ্গে যে সকল অস্থায়ী কর্মীরা যুক্ত রয়েছেন তারা নানা সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। এরই পরিপ্রেক্ষিতে মঙ্গলবার কৃষক বন্ধু প্রকল্পের আওতায় থাকা অস্থায়ী কর্মীরা সিউড়িতে বিক্ষোভ প্রদর্শন করেন এবং সিউড়িতে থাকা কৃষি দফতরে একটি স্মারকলিপি জমা দেন।

    কৃষক বন্ধু প্রকল্প বাস্তবায়িত করার জন্য এই সকল যে অস্থায়ী কর্মীরা কাজ করছেন তাদের দাবি, প্রকল্প শুরু হওয়ার প্রথম দিন থেকে তারা সুনামের সঙ্গে কাজ করলেও তাদের ভবিষ্যৎ এখনও অনিশ্চিত। তাদের অভিযোগ ডাটা এন্ট্রি অপারেটরদের ডাটা নবান্নে অবস্থিত কৃষি দফতরে পাঠানো হলেও সেই ফাইল দীর্ঘদিন ধরে পড়ে রয়েছে। পাশাপাশি তারা জানিয়েছেন, পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের আওতায়ী থাকা বিভিন্ন প্রকল্প যেমন কন্যাশ্রী, রূপশ্রী সহ অন্যান্য প্রকল্পে কর্মরত কর্মীদের ৬০ বছর পর্যন্ত চাকরি নিয়ে নিশ্চয়তা এবং অন্যান্য সুবিধা প্রদান করা হয়ে থাকে। কিন্তু কৃষক বন্ধুর প্রকল্পের আওতায় যে সকল কর্মীরা কাজ করছেন তাদের এই ধরনের কোনরকম সুবিধা প্রদান অথবা চাকরি জীবনের নিশ্চয়তা প্রদান করা হয়নি।

    আরও পড়ুন - মেলায় ভেঙে পড়ল চলন্ত নাগরদোলা! ভয়ঙ্কর দূর্ঘটনা বীরভূমে

    এদিন তাদের এই বিক্ষোভ প্রদর্শন এবং স্মারকলিপি প্রদান কর্মসূচির মধ্য দিয়ে তারা তাদের যে সকল দাবি-দাওয়াগুলি তুলে ধরেছেন সেগুলির মধ্যে অন্যতম হল, ৬০ বছর পর্যন্ত কাজের নিশ্চয়তা প্রদান এবং অন্যান্য সরকারি সুবিধা প্রদানের বন্দোবস্ত করা। এর পাশাপাশি যে ভাতা দেওয়া হয় সেই ভাতা যেন মাসিক ভাতা হিসাবে দেওয়া হয় এবং নির্দিষ্ট একটি দিনে সেই ভাতা প্রদান করার ব্যবস্থা করা হয়।

    কৃষক বন্ধু সহায়ক কর্মী সংগঠনের তরফ থেকে রাহুল কর্মকার জানিয়েছেন, "আমরা আমাদের যে সকল দাবী দাওয়া নিয়ে আমাদের স্মারকলিপি জমা দিচ্ছি সেই স্মারকলিপির পরিপ্রেক্ষিতে আমাদের দাবিদাওয়া পূরণ না হলে আগামী দিনে আমাদের এই আন্দোলন রাজ্যস্তরে পৌঁছে যাবে।"

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Birbhum, Suri

    পরবর্তী খবর