Home /News /birbhum /
Birbhum International Yoga Day : আন্তর্জাতিক যোগচর্চা দিবস পালিত হল বীরভূমে

Birbhum International Yoga Day : আন্তর্জাতিক যোগচর্চা দিবস পালিত হল বীরভূমে

প্রতিবছর

প্রতিবছর ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস পালন করা হয়ে থাকে

Birbhum International Yoga Day : শারীরিক ও মানসিক ভাবে নিজেদের সুস্থ রাখার জন্য যোগের গুরুত্ব অপরিসীম।

  • Share this:

    বীরভূম : শারীরিক ও মানসিক ভাবে নিজেদের সুস্থ রাখার জন্য যোগের গুরুত্ব অপরিসীম। এই বিষয়টিকে মাথায় রেখেই আম জনতার মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য প্রতিবছর ২১ জুন আন্তর্জাতিক যোগচর্চা দিবস পালন করা হয়ে থাকে। যোগচর্চা হল এক বিশেষ ধরনের শারীরিক ও মানসিক ব্যায়াম এবং আধ্যাত্মিক অনুশীলন প্রথা, যা বহু বছর আগে ভারতে উদ্ভূত হয়েছে।

    করোনাকালে গত দু'বছর ধরে অন্যান্য বিভিন্ন আচার অনুষ্ঠানের মতোই এই আন্তর্জাতিক যোগ দিবস পালনের ক্ষেত্রে নানা প্রতিবন্ধকতা তৈরি হয়েছিল। এই বছর সেই প্রতিবন্ধকতা কাটিয়ে আগের মতই আন্তর্জাতিক যোগ দিবস পালন করতে দেখা গেল বীরভূমের সিউড়িতে। বীরভূমের সিউড়ির D.S.A. ময়দানে এদিন এই আন্তর্জাতিক যোগ দিবস পালন করার বন্দোবস্ত করে 15 বেঙ্গল ব্যাটালিয়ন এনসিসি। তাদের আয়োজিত এই আন্তর্জাতিক যোগ শিবিরে শহরের বিভিন্ন জায়গা থেকে শতাধিক মানুষকে অংশগ্রহণ করতে দেখা যায়। শহরের বিভিন্ন প্রান্ত থেকে আসা মানুষের অংশগ্রহণ এর পাশাপাশি করোনা পরবর্তী সময়ে এই যোগ অভ্যাস কতটা প্রয়োজন তা জানানো হয়।

    আরও পড়ুন : আদিবাসী প্রধান এলাকায় বিশেষ ‘দুয়ারে সরকার’ ক্যাম্প

    আরও পড়ুন : প্রশিক্ষণ শুরু শৈশবে, যোগচর্চায় জাতীয় স্তরে পুরস্কার কান্দির দেবপর্ণার

    যোগা শারীরিক শক্তি, মানসিক বিকাশ সহ মানুষের জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই বিষয়টিকে মাথায় রেখেই এই যোগাকে গোটা বিশ্বে গুরুত্ব দেওয়া হয়। তারপরেই রাষ্ট্রসঙ্ঘের তরফ থেকে আজকের এই দিনটিকে বিশ্ব যোগ দিবস হিসাবে মান্যতা দেওয়া হয়। জেলায় এই আন্তর্জাতিক যোগা দিবস আয়োজন করার পরিপ্রেক্ষিতে কর্নেল এলবি সিং জানান, কেবলমাত্র এনসিসির মধ্যে সীমাবদ্ধ না রেখে আমরা জেলার মানুষদের মধ্যে এই আন্তর্জাতিক যোগা দিবস ছড়িয়ে দেওয়ার জন্য এই ময়দানে আয়োজন করেছি।

    Madhab Das
    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: Birbhum, International Yoga Day

    পরবর্তী খবর