Home /News /birbhum /
Durga Puja 2022|| দুর্গা পুজোয় অপরিহার্য পদ্ম এ বারে পাবেন তো! ক্রমেই কিন্তু ভয়ঙ্কর হচ্ছে পরিস্থিতি

Durga Puja 2022|| দুর্গা পুজোয় অপরিহার্য পদ্ম এ বারে পাবেন তো! ক্রমেই কিন্তু ভয়ঙ্কর হচ্ছে পরিস্থিতি

title=

Durga Puja 2022: চলতি মরশুমে বীরভূম জুড়ে ৫০ শতাংশের বেশি বৃষ্টির ঘাটতি রয়েছে। পদ্ম চাষিদের দাবি, পরিস্থিতি যেদিকে এগোচ্ছে তাতে এই বছর পুজোর সময় পদ্মের যোগান সেই ভাবে পাওয়া যাবে না।

  • Share this:

    #বীরভূম: চলতি মরশুমে বীরভূম জুড়ে ৫০ শতাংশের বেশি বৃষ্টির ঘাটতি রয়েছে। এমন পরিস্থিতিতে মাঠে ফসল ফলানো চাষিদের কাছে দুরহ বিষয় হয়ে দাঁড়িয়েছে। এই পরিস্থিতিতে তারা পার্শ্ববর্তী যে সকল পুকুর রয়েছে সেগুলি থেকে জল সেচ করে কিছুটা হলেও ফসল ফলানোর চেষ্টা করছেন। কিন্তু পুকুর থেকে এইভাবে জল সেচ করার ফলে আবার পুকুরের জল তলানিতে নেমে যাওয়া পদ্ম চাষিরা সমস্যায় পড়েছেন। তাদের পদ্ম চাষ হচ্ছে না বললেই চলে। এমন পরিস্থিতিতে সামনের দুর্গা পুজোয় পদ্মের যোগান নিয়ে আশঙ্কা দেখা দিতে পারে বলে তারা মনে করছেন।

    আরও পড়ুন: মোটর বাইকের সঙ্গে পণ্যবাহী গাড়ির মুখোমুখি সংঘর্ষ! মৃত এক

    পদ্ম চাষিদের দাবি, পরিস্থিতি যেদিকে এগোচ্ছে তাতে এই বছর পুজোর সময় পদ্মের যোগান সেই ভাবে পাওয়া যাবে না। আগে যেমন এখানকার পদ্ম শহরতলী এবং বিভিন্ন জায়গায় পাঠানো হতো কিন্তু এখন বর্তমান পরিস্থিতিতে তা সম্ভব হবে না বলেই মনে করছেন তারা। জেলার মধ্যে টেনেটুনে যোগান দিলেও দাম অনেক বেশি হবে। যেখানে পদ্মের দাম পাঁচ টাকা প্রতি পিস বিক্রি করা হত সেই জায়গায় এই বছর এর দাম ২০ টাকা পর্যন্ত উঠতে পারে বলে মনে করছেন চাষিদের একাংশ। কারণ পুকুরের জল কমে যাওয়ার ফলে পুকুরের পাঁক শুকিয়ে যাচ্ছে। যে কারণে পদ্ম সেই ভাবে চাষ হবে না বলেই তারা মনে করছেন।

    আরও পড়ুন: সিবিআই হেফাজতে অনুব্রত, এবার কী বানাবেন জুনিয়র অনুব্রত সাজিদ খান

    এক পুরোহিত জানিয়েছেন, পদ্মের যোগান নিয়ে সত্যিই আশঙ্কা দেখা দিতে পারে যদি বৃষ্টি না হয়। দুর্গাপুজোর নিয়ম অনুসারে পদ্ম প্রয়োজন। বিশেষ করে মহাষ্টমীর দিন ১০৮ টি পদ্ম দেওয়ার রীতি রয়েছে। সেই জায়গায় কিছুটা হলেও সমস্যায় পড়তে হবে পুজোর সময়। তবে এর পাশাপাশি তিনি এটাও দাবি করেছেন, শস্য হওয়াটা খুব জরুরী। তাতে তা পুকুরের জল ব্যবহার করেও যদি হয় হোক।

    মাধব দাস

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Birbhum, Durga Puja 2022

    পরবর্তী খবর