Home /News /birbhum /
Birbhum News : কীভাবে CPR পদ্ধতিতে বাঁচানো যেতে পারে দুর্ঘটনাগ্রস্থ ব্যক্তির প্রাণ

Birbhum News : কীভাবে CPR পদ্ধতিতে বাঁচানো যেতে পারে দুর্ঘটনাগ্রস্থ ব্যক্তির প্রাণ

প্রশিক্ষণ

প্রশিক্ষণ শিবির

দুর্ঘটনাগ্রস্থ অথবা কার্ডিয়াক অ্যারেস্ট বা শ্বাসকষ্টজনিত কারণে যে কোনও সময় যে কোনও ব্যক্তির প্রাণ মুহুর্তে হারাতে পারে।

  • Share this:

    #বীরভূম : দুর্ঘটনাগ্রস্থ অথবা কার্ডিয়াক অ্যারেস্ট বা শ্বাসকষ্টজনিত কারণে যে কোনও সময় যে কোনও ব্যক্তির প্রাণ মুহুর্তে হারাতে পারে। তবে ওই ব্যক্তির প্রাণ বাঁচানো যেতে পারে যদি সঠিক সময়ে সিপিআর অর্থাৎ কার্ডিওপালমোনারি রিসাসিটেশন দেওয়া হয়। তবে এই সিপিআর দেওয়ার ক্ষেত্রে সঠিক পদ্ধতি রয়েছে। এবার এই সিপিআর দেওয়া সহ বিভিন্ন ফাস্ট এইড অর্থাৎ প্রাথমিক চিকিৎসার প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নিল বীরভূমের একটি স্বেচ্ছাসেবী সংস্থা।

    আরও পড়ুন Arpita Mukherjee| Last Instagram Post: কথা এক, কাজ আরেক! গ্রেফতারের ঠিক আগেই শেষ ইনস্টা-পোস্টের বার্তায় চেনা দায় অর্পিতাকে

    সরকার স্বীকৃত বীরভূমের সিউড়ির উপহার ওয়েলফেয়ার সোসাইটি সংস্থার তরফ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে। তাদের তরফ থেকে এই উদ্যোগের পরিপ্রেক্ষিতে জেলার বিভিন্ন প্রান্তের বিভিন্ন স্কুলে পৌঁছে এই ধরনের প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু করা হয়েছে গত ১ আগস্ট থেকে। ইতিমধ্যেই তাদের তরফ থেকে দুবরাজপুরের আরবিএসডি হাইস্কুলে এমন একটি প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয় এবং আগামী দিনে অন্যান্য স্কুলগুলিতেও এই ধরনের প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হবে।

    আরও পড়ুন Father Selling Daughter: টাকার বিনিময় নিজের মেয়েকে বিক্রি করার অভিযোগ খোদ বাবার বিরুদ্ধে!

    এই প্রশিক্ষণ শিবিরে হঠাৎ কেউ দুর্ঘটনার সম্মুখীন হলে অথবা কারোকে সাপে কামড়ালে, আগুনে পুড়ে গেলে, কেটে গেলে অথবা জলে ডুবে গেলে কীভাবে প্রাথমিক চিকিৎসার মাধ্যমে তার প্রাণ বাঁচানো সম্ভব হতে পারে সেই প্রশিক্ষণ দেওয়া হয়। এছাড়াও ব্লাড প্রেসার পরিমাপ করা, পালস দেখা ইত্যাদি শেখানো হয়। পাশাপাশি NCD রোগ যেমন হাইপারটেনশন, সুগার ইত্যাদির সমন্ধে সতর্কতা এবং সচেতনতা সমন্ধে বিস্তারিত আলোচনা করা হয়। অন্যদিকে ম্যালেরিয়া, ডেঙ্গু, টাইফয়েড, ডায়রিয়া ইত্যাদি রোগ কি করে হয়, তার প্রতিরোধের জন্য কি কি ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে তাও জানানো হয়।

    এই প্রশিক্ষণ শিবির মূলত প্রশিক্ষণপ্রাপ্ত প্রশিক্ষকদের দ্বারা আয়োজন করা হয়। এছাড়াও এই প্রশিক্ষণ শিবিরে প্যারামেডিকেল ওয়ার্কার্স, সিউড়ি সদর হাসপাতালের নার্সিং কর্মী এবং অন্যান্য স্বাস্থ্য কর্মী, মেডিকেল সোশ্যাল ওয়ার্কাররা উপস্থিত ছিলেন।

    Madhab Das
    First published:

    Tags: Birbhum news, South bengal news

    পরবর্তী খবর