Home /News /birbhum /
Birbhum News|| রক্তদানে আগ্রহ বাড়াতে রাজ্যজুড়ে সাইকেল যাত্রা ৫২ বছরের জয়দেব রাউতের

Birbhum News|| রক্তদানে আগ্রহ বাড়াতে রাজ্যজুড়ে সাইকেল যাত্রা ৫২ বছরের জয়দেব রাউতের

title=

Blood donation awareness: কুণ্ঠাবোধ দূর করে রক্তদানে রক্তদাতাদের আরও আগ্রহী করে তুলতে ৫২ বছর বয়সী জয়দেব রাউত বেরিয়ে পড়েছেন সাইকেল যাত্রায়।

  • Share this:

    #মাধব দাস, বীরভূম: এক ইউনিট রক্ত একজন মুমূর্ষু রোগীর জীবন বাঁচাতে পারে। রক্তের এই গুরুত্বের বিষয়টি প্রত্যেকের জানা থাকলেও রক্তদানে বহু মানুষকেই কুন্ঠিত হতে দেখা যায়। এই কুণ্ঠাবোধ দূর করে রক্তদানে রক্তদাতাদের আরও আগ্রহী করে তুলতে ৫২ বছর বয়সী জয়দেব রাউত বেরিয়ে পড়েছেন সাইকেল যাত্রায়।

    রক্তদানে এইভাবে মানুষকে আগ্রহী করে তোলার জন্য সাইকেল নিয়ে বেরিয়ে পড়া জয়দেব রাউত হুগলির বৈদ্যবাটির বাসিন্দা। তিনি পেশায় একজন জুট মিলের অস্থায়ী কর্মী। ইতিমধ্যেই তিনি উত্তর ২৪ পরগনার বারাসাত থেকে শিলিগুড়ি পর্যন্ত সাইকেল নিয়ে যাত্রা করার পর প্রাকৃতিক দুর্যোগের কারণে প্রত্যাবর্তন করছেন। বুধবার বিকাল বেলায় তিনি এসে পৌঁছান বীরভূমের সিউড়ি শহরে।

    আরও পড়ুন: প্যাসেঞ্জার ট্রেনের সামনে ঝাঁপ, ছিন্নভিন্ন হয়ে গেল টোটো চালকের দেহ, চাঞ্চল্য জলপাইগুড়িতে

    রক্তদানে রক্তদাতাদের আগ্রহী করে তোলার জন্য তার এই সাইকেল যাত্রা শুরু হয় ৭ জুন। রাজ্যের মোট নয়টি জেলার ২৭টি ব্লাড সেন্টারে তিনি এইভাবে সাইকেল নিয়ে পৌঁছে সচেতনতা বৃদ্ধি করার কাজ করেন। রক্ত সংকট দূরীকরণই হল তার মূল লক্ষ্য। তিনি এই সাইকেল যাত্রা শুরু করেছেন ওয়েস্ট বেঙ্গল ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরামের 'জাগো রক্তদাতা জাগো' কর্মসূচির অঙ্গ হিসাবে।

    তিনি ইতিমধ্যেই উত্তর ২৪ পরগনা, নদিয়া মুর্শিদাবাদ, মালদা, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, দার্জিলিং, আলিপুরদুয়ার ভ্রমণ করে ফেলেছেন। এরপর শিলিগুড়ি থেকে তিনি পুনরায় বারাসাত ফেরার পথে ভ্রমণ করছেন বীরভূম, পশ্চিম বর্ধমান হয়ে বারাসাত ফিরবেন। ২ জুলাই তার এই যাত্রা শেষ করার লক্ষ্য রয়েছে। যাত্রাপথে এখনো পর্যন্ত তিনি কোথাও সেই ভাবে কোনরকম সমস্যার সম্মুখীন হননি। কেবলমাত্র প্রাকৃতিক দুর্যোগের কারণে পুরো উত্তরবঙ্গ সফর হয়নি তার। ওয়েস্ট বেঙ্গল ভলেন্টারি ব্লাড ডোনার্স ফোরামের বিভিন্ন জেলার শাখা সংগঠনগুলি তাকে থাকা এবং খাওয়ার ব্যবস্থা করে দিয়েছে বলে জানিয়েছেন তিনি।

    অন্যদিকে, বুধবার তিনিই বীরভূমে আসার পরিপ্রেক্ষিতে তাকে সম্বর্ধনা দেন বীরভূম ভলেন্টিয়ারি ব্লাড ডোনার্স অ্যাসোসিয়েশন সহ ১০ টি স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা।

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Birbhum

    পরবর্তী খবর