Home /News /birbhum /
Banyan Leaf Flute : অতীতে দিনমজুর, এখন চাষি, বটপাতার বাঁশিতে মোহনসুর তোলেন নবকুমার

Banyan Leaf Flute : অতীতে দিনমজুর, এখন চাষি, বটপাতার বাঁশিতে মোহনসুর তোলেন নবকুমার

নজির [object Object]

Banyan Leaf Flute : বাঁশি বাজানোর ক্ষেত্রে আলাদাভাবে নজির তৈরি করেছেন বীরভূমের নবকুমার কোঁড়া

  • Share this:

    বীরভূম : বহু যুগ ধরে বাঁশির মাধ্যমে সুর তোলার প্রচলন রয়েছে ভারতের সঙ্গীত জগতে । তবে এই সকল বাঁশির ক্ষেত্রে মূলত আড়বাঁশিকেই দেখা যায় । কিন্তু বাঁশি বাজানোর ক্ষেত্রে আলাদাভাবে নজির তৈরি করেছেন বীরভূমের নবকুমার কোঁড়া । তিনি আর পাঁচটা মানুষের মতো আড়বাঁশি বাজিয়ে নজির তৈরি করেছেন এমনটা নয় । তিনি নজির সৃষ্টি করেছেন বট পাতায় বাঁশির সুর তুলে ।

    নবকুমার কোঁড়া বীরভূমের বোলপুরের পাঁচশোয়া গ্রামের বাসিন্দা । আগে তিনি রেলের অস্থায়ী দিনমজুর হিসাবে কাজ করতেন । পরবর্তীকালে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর তার সেই কাজ চলে যায় এবং বর্তমানে তিনি পরের জমি লিজ নিয়ে চাষাবাদ করছেন । এই চাষাবাদের পাশাপাশি তিনি গান-বাজনার সঙ্গেও যুক্ত । বিভিন্ন জায়গায় তিনি অনুষ্ঠান করতে যান । পেশায় তিনি একজন দিনমজুর হলেও নেশায় একজন শিল্পী । সেই নেশা থেকেই তিনি আজ এইভাবে বট পাতায় বাঁশি বাজানোর দক্ষতা অর্জন করেছেন । তিনি ৩০ বছর ধরে এইভাবে বাঁশি বাজিয়ে যাচ্ছেন । তার এইভাবে বট পাতায় বাঁশি বাজানোর জনপ্রিয়তা এতটাই বেড়েছে যে তাকে বিভিন্ন অনুষ্ঠান মঞ্চে বাঁশি বাজানোর জন্য ডাকা হয় ।

    আরও পড়ুন : চলে গিয়েছেন ‘এক টাকার ডাক্তার’, শ্রদ্ধা জানাতে ব্যবসা বন্ধ বোলপুরে

    আরও পড়ুন : প্রতীক্ষার অবসান! ৩১ জুলাই থেকে সিউড়ি-শিয়ালদহ নতুন ট্রেন, প্রধানমন্ত্রী এবং রেলমন্ত্রীকে ধন্যবাদ বিজেপির 

    ছোটবেলায় বট পাতা কুড়িয়ে তাতে ফুঁ দিয়ে তিনি দেখতে পান তা থেকে মিষ্টি আওয়াজ বের হচ্ছে । তার পর থেকেই তাঁর মনে হয় এই বট পাতা দিয়েই বাঁশির সুর তোলা যেতে পারে । এর পরেই তিনি তা আয়ত্তে নিয়ে আসেন এবং হিন্দি, বাংলা বিভিন্ন ধরনের গানের সুর তিনি বটপাতাতেই তোলেন । মূলত একটি বটপাতাকে ভাঁজ করে তাতে ফুঁ দেন এবং সেখান থেকেই বেরিয়ে আসে গানের সুর । নবকুমার কোঁড়া বোলপুরের পাঁচশোয়া গ্রামের বাসিন্দা হলেও বর্তমানে তিনি সিউড়ির তিলপাড়া এলাকায় বসবাস করেন ।

    Madhab Das
    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: Birbhum

    পরবর্তী খবর