Home /News /birbhum /
Birbhum News : মোবাইল নেটওয়ার্ক পর্যন্ত কাজ করেনা বীরভূমের এই গ্রামে 

Birbhum News : মোবাইল নেটওয়ার্ক পর্যন্ত কাজ করেনা বীরভূমের এই গ্রামে 

title=

Birbhum News : বর্তমান ডিজিটাল যুগে যখন দেশের কোনায় কোনায় পৌঁছে যাচ্ছে ইন্টারনেট পরিষেবা, ঠিক সেই সময় বীরভূমের বৈদ্যনাথপুর নামে এমন একটি গ্রামের দেখা মিলল যেখানে মোবাইল নেটওয়ার্কও ঠিকঠাক নেই।

  • Share this:

    বীরভূম : বর্তমান ডিজিটাল যুগে যখন দেশের কোনায় কোনায় পৌঁছে যাচ্ছে ইন্টারনেট পরিষেবা, ঠিক সেই সময় বীরভূমের বৈদ্যনাথপুর নামে এমন একটি গ্রামের দেখা মিলল যেখানে মোবাইল নেটওয়ার্কও ঠিকঠাক নেই। সিউড়ি শহর থেকে এই গ্রামের দূরত্ব মাত্র ২০ কিলোমিটার, তবে তা সত্ত্বেও সেখানে পৌঁছায়নি উন্নয়নের ছোঁয়া। এই বৈদ্যনাথপুর বীরভূমের একেবারে শেষ গ্রাম এবং ঝাড়খন্ড লাগোয়া। বর্ডারে এই গ্রাম অবস্থিত হওয়ার কারণেই কি উন্নয়ন পৌঁছাচ্ছে না! এই প্রশ্ন জাগলেও এলাকার বাসিন্দারা দাবি করেছেন, বর্ডার এলাকায় বহু গ্রাম রয়েছে যেগুলিতে উন্নয়নের ছোঁয়া পৌঁছে গিয়েছে খুব সহজেই। একমাত্র তাদের এই গ্রামটি সব দিক দিয়ে বঞ্চিত।

    আরও পড়ুন: স্বাধীনতা দিবসের আগে On Duty লেখা গাড়ি থেকে আগ্নেয়াস্ত্র উদ্ধারে আতঙ্ক

    বীরভূম তথা পশ্চিমবঙ্গের শেষ এই গ্রামটি ঝাড়খন্ড থেকে তিন কিলোমিটার দূরে অবস্থিত। এই গ্রামের বহু যুবক রয়েছেন যারা কেন্দ্রীয় বাহিনীতে কর্মরত। নিজেদের এলাকা থেকে কর্মসূত্রে বহু দূরে থাকা সত্ত্বেও মোবাইল মারফত তারা সেই ভাবে যোগাযোগ করতে পারেন না পরিবারের সদস্যদের সঙ্গে। ফোন করার সময় হামেশাই তাদের অসুবিধার সম্মুখীন হতে হয়। এছাড়াও এই গ্রামে রয়েছে আরও একাধিক সমস্যা।

    আরও পড়ুন:  মহম্মদ বাজার ব্লকে ফের খুশির খবর, শুরু হল দ্বিতীয় পর্যায়ের কয়লা খনির কাজ

    সবচেয়ে বড় সম্যসা হল স্বাস্থ্য ব্যবস্থা। গ্রাম্য এলাকায় পঞ্চায়েতে একটি স্বাস্থ্য কেন্দ্র থাকলেও সেখানে চিকিৎসা হয় না বলেই অভিযোগ। অধিকাংশ ক্ষেত্রেই সামান্য টুকু সমস্যা হলেই টোটো অথবা অন্য কোন গাড়ি ভাড়া করে রোগীদের আসতে হয় সিউড়িতে। এছাড়াও সমস্যা রয়েছে, যোগাযোগ ব্যবস্থার, পানীয় জল থেকে বিভিন্ন ক্ষেত্রে। পাশাপাশি বিভিন্ন সরকারি প্রকল্প এখানে পৌঁছায় না বলেও অভিযোগ করেছেন এলাকার বাসিন্দারা। সেই সকল সরকারি প্রকল্পের মধ্যে রয়েছে বিধবা ভাতা, বার্ধক্য ভাতা ইত্যাদি। গ্রামে ১০০ টির বেশি পরিবারের বসবাস হলেও পানীয় জলের জন্য টিউবওয়েল রয়েছে মাত্র দুটি এবং যে সকল পাতকুয়ো রয়েছে সেগুলিও অপরিষ্কার। এমন পরিস্থিতি থেকে রেহাই পাওয়ার জন্য এলাকার বাসিন্দারা সরকারের দৃষ্টিগোচরের দাবি তুলেছেন। অন্যদিকে এই সকল অসুবিধার কথা মেনে নিয়েছেন এলাকার গ্রাম পঞ্চায়েত সদস্য।

    মাধব দাস

    Published by:Salmali Das
    First published:

    Tags: Birbhum, Birbhum news, Suri

    পরবর্তী খবর