Home /News /birbhum /
Birbhum news : দুবরাজপুরকে প্লাস্টিক মুক্ত করতে শপথ গ্রহণ

Birbhum news : দুবরাজপুরকে প্লাস্টিক মুক্ত করতে শপথ গ্রহণ

দুবরাজপুর

দুবরাজপুর

প্লাস্টিক মুক্ত এবং সবুজায়ন বাড়িয়ে তোলার লক্ষ্যে এবার হাত বাড়াল বীরভূমের দুবরাজপুর পৌরসভা। 

  • Share this:

    #বীরভূম: প্লাস্টিক মুক্ত এবং সবুজায়ন বাড়িয়ে তোলার লক্ষ্যে এবার হাত বাড়াল বীরভূমের দুবরাজপুর পৌরসভা। শহরকে প্লাস্টিক মুক্ত করতে রীতিমতো শপথ গ্রহণ করতে দেখা যায় পৌরসভার কাউন্সিলর, কর্মী এবং স্থানীয় বেশকিছু বাসিন্দাদের।

    আরও পড়ুনJalpaiguri News: আন্তর্জাতিক স্তরের ‌যোগা প্রতি‌যোগীতায় দেশকে সাফল্য এনে দিল জলপাইগুড়ির মেয়ে রুবিয়া খাতুন

    বাজার ঘাটে সবজি থেকে শুরু করে নানান ধরনের খাদ্য সামগ্রী আনার জন্য অধিকাংশ মানুষকে প্লাস্টিক ব্যাগ ব্যবহার করতে দেখা যায়। তবে নির্দিষ্ট মানের নীচে এই প্লাস্টিক ব্যবহার করার কারণে নানান সমস্যা তৈরি হয়। পরিবেশ দূষণ যেমন বাড়ে ঠিক তেমনই আবার এই প্লাস্টিক নষ্ট না হওয়ার কারণে নালা নর্দমায় আটকে জল সরবরাহ ব্যাহত করে। নালা নর্দমার জল আটকে যাওয়ার কারণে সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষকে। পাশাপাশি নর্দমার আটকে যাওয়া এই জলে মশা-মাছি সহ নানান কীটপতঙ্গের উপদ্রব বাড়ে আর তা থেকে ছড়িয়ে পড়ে রোগজীবাণু। এই সবদিক মাথায় রেখেই শহরকে প্লাস্টিক মুক্ত করার জন্য শপথ গ্রহণ করা হলো সোমবার।

    পৌরসভার তরফ থেকে জানানো হয়েছে, যাতে স্থানীয় ব্যবসায়ীরা থেকে সাধারণ মানুষেরা ৭৫ মাইক্রোনের নীচে প্লাস্টিক ব্যাগ ব্যবহার না করেন তার জন্য প্রাথমিকভাবে সচেতন বার্তা দেওয়া হল। সচেতন বার্তা দেওয়ার পাশাপাশি শপথ গ্রহণ হয় এবং আগামী দিনে এই নিয়ে পৌরসভা এলাকায় চলবে অভিযান।

    প্লাস্টিক ছাড়াও যাতে থার্মোকল জাতীয় কিছু ব্যবহার না করা হয় সেই বিষয়েও সচেতন বার্তা দেওয়া হয়। প্লাস্টিক ব্যাগ অগত্যা ব্যবহার করতে হলে যেন পচনশীল প্লাস্টিক ব্যাগ ব্যবহার করা হয় সেই বিষয়ে পরামর্শ দেন পৌরসভার চেয়ারম্যান। এর পাশাপাশি বাড়ি থেকেই যাতে বর্জ্য পদার্থ পৃথকীকরণ করা যায় সেই ব্যবস্থাও চালু করা হবে বলে আশ্বাস দিয়েছেন দুবরাজপুর পৌরসভার চেয়ারম্যান পীযূষ পান্ডে।

    আরও পড়ুন Flyover in bad shape: উদ্বোধনের মাত্র চার দিনের মধ্যেই উঠে যাচ্ছে কামারকুন্ডু উড়ালপুলের রাস্তার পিচ

    বাড়ি থেকে পচনশীল এবং অপচনশীল পদার্থ পৃথকীকরণ করার পর তা থেকে পাওয়া পদার্থ থেকে জৈব সার তৈরি করার কর্মসূচি শুরু হবে আগামী ১০ জুন থেকে। দুবরাজপুর শহরকে প্লাস্টিক মুক্ত করে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার পরিকল্পনার পরিপ্রেক্ষিতে এমন একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানা যাচ্ছে।

    First published:

    Tags: Birbhum, South bengal news

    পরবর্তী খবর