হোম /খবর /বীরভূম /
দু'দিনের বৃষ্টিতেই জল থৈ থৈ এলাকা! সমস্যায় ১২টি গ্রামের বাসিন্দারা

Birbhum News: দু'দিনের বৃষ্টিতেই জল থৈ থৈ এলাকা! সমস্যায় ১২টি গ্রামের বাসিন্দারা

X
title=

গত মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের অন্যান্য জেলার পাশাপাশি বীরভূমেও শুরু হয়েছে বৃষ্টি। ঠিক বিকাল হলেই ঝেঁপে বৃষ্টি নেমে আসতে দেখা যাচ্ছে।

  • Share this:

#বীরভূম : গত মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের অন্যান্য জেলার পাশাপাশি বীরভূমেও শুরু হয়েছে বৃষ্টি। ঠিক বিকাল হলেই ঝেঁপে বৃষ্টি নেমে আসতে দেখা যাচ্ছে। মঙ্গলবার এবং বুধবার পরপর দুদিন বিকালের পর থেকে রাতভর মুষলধারে বৃষ্টির ফলে জেলার অধিকাংশ নদ নদীতে জলস্তর বৃদ্ধি পেয়েছে এবং জলাধারগুলিতেও জলস্তর বৃদ্ধি পেয়েছে। যেমনটা ঘটেছে ময়ূরাক্ষী নদী এবং তিলপাড়া জলাধারে। তিলপাড়া জলাধারে এখন জলস্তর ২০৬ মিটারের কাছাকাছি। যদিও শেষ দফতরের তরফ থেকে এখনই জল ছাড়া হবে কিনা তা নিয়ে কিছু জানানো হয়নি।

অন্যদিকে দুদিনের এই বৃষ্টিতে সমস্যায় পড়েছেন বীরভূমের মহম্মদ বাজার ব্লকের অন্তর্গত ১২টি গ্রাম। যে ১২টি গ্রাম এমন সমস্যার সম্মুখীন সেই গ্রামগুলির মধ্যে উল্লেখযোগ্য হল বড়াম, নরসিংহপুর, কাটুনিয়া, খোদাই বাগান। এই সকল গ্রামগুলির অবস্থান মূলত ময়ূরাক্ষী নদীর উপর থাকা তিলপাড়া জলাধারের পরে যে দ্বীপ এলাকায় রয়েছে সেখানে।

আরও পড়ুনঃ ১৫ দিন ধরে নিখোঁজ নানুরের কিশোর! উৎকণ্ঠায় দিন কাটছে পরিবারে

ফলে নদীর জল বৃদ্ধি পেলেই গ্রামের হাজার হাজার বাসিন্দাদের সমস্যায় পড়তে হয়। বছরের অন্যান্য সময় নদী পারাপার করার জন্য তারা মাটির বাঁধ দিয়ে অস্থায়ী সেতু তৈরি করেন। মাটির অস্থায়ী সেতু ভেঙে গেলে আবার বাঁশ দিয়ে অস্থায়ী সেতু তৈরি করে তাদের পারাপার করতে দেখা যায়। কিন্তু গত দুদিনের বৃষ্টিতে ময়ূরাক্ষী নদীতে জল বৃদ্ধি পাওয়ায় সেই বাঁশের অস্থায়ী সেতু ভেঙে যায় এবং বর্তমানে তারা নৌকার উপর নির্ভর করে যাতায়াত করছেন।

আরও পড়ুনঃ বোলপুরের নিখোঁজ হওয়া দুই শিশুর খোঁজ মিলল বিহারে

এই সকল গ্রামের বাসিন্দাদের দাবি, তারা একাধিকবার বীরভূম জেলা প্রশাসনের দ্বারস্থ হয়েছেন এমন সমস্যা থেকে গ্রামবাসীদের স্থায়ীভাবে উদ্ধার করার জন্য। প্রশাসনের তরফ থেকে তাদের প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে। তবে তাদের অভিযোগ কয়েক দশক পার হয়ে গেলেও এখনো পর্যন্ত স্থায়ী ভাবে সমস্যা সমাধান হয়নি।

 

 

Madhab Das

Published by:Soumabrata Ghosh
First published:

Tags: Birbhum, Heavy Rainfall