Begum Jaan Review: বিদ্যার কাঁধে পুরো দায়িত্ব, চিত্রনাট্য নড়বড়ে

বাংলায় ‘রাজকাহিনি’ মুক্তি পাওয়ার পরও, বক্স অফিসে খুব একটা বেশি সাফল্য চোখে দেখেননি সৃজিত ৷

Akash Misra | News18 Bangla
Updated:Apr 14, 2017 08:37 PM IST
Begum Jaan Review: বিদ্যার কাঁধে পুরো দায়িত্ব, চিত্রনাট্য নড়বড়ে
Akash Misra | News18 Bangla
Updated:Apr 14, 2017 08:37 PM IST

#কলকাতা: বাংলায় ‘রাজকাহিনি’ মুক্তি পাওয়ার পরও, বক্স অফিসে খুব একটা বেশি সাফল্য চোখে দেখেননি সৃজিত ৷ তবে ছবি দেখে মহেশ ভাট ভূয়সী প্রশংসা করেছিলেন সৃজিতের ৷ তাই জন্যই তো বাংলার রাজকাহিনিকে বলিউডে নিয়ে এসে বেগমজান তৈরি করালেম ভাট কোম্পানির ব্যানারে ৷ কিন্তু তাতেও কী বাংলা না পাওয়া সাফল্য, হিন্দিতে পাওয়ার ব্যাপারে আশা জাগালো ? সহজ ভাষায় বলতে গেলে, বাংলা রাজকাহিনি-র সঙ্গে হিন্দি বেগমজানের তফাৎতা শুধুমাত্র অভিনেতাদের ৷ দুই ছবির ট্রিটমেন্ট একেবারেই এক, এমনকী, সংলাপেও রয়েছে তার ছাপ ৷ তাই সেই নিয়ম মেনেই বক্স অফিসের রেজাল্টটাও রইল একই রকম৷ অর্থাৎ একেবারে মাঝারি মাপের ছবি হয়ে দাঁড়াল সৃজিতের বলিউড ভেঞ্চার ‘বেগমজান’ !

আর বিদ্যা বালন ? বিদ্যার শেষ হিট ছবি বলতে আপাতত কিছুই নেই ৷ কারণ, এ বছর কাহানি ২-ও খুব একটা ম্যাজিক দেখাতে পারেনি ৷ তাই বিদ্যা বালনের যে একটা জবরদস্ত হিট দরকার, তা নিয়ে প্রশ্ন ওঠে না ৷ কিন্তু বিদ্যা কিন্তু গোটা বেগমজান জুড়ে চেষ্টার ত্রুটি রাখেননি ৷ গোটা ছবিকে এগিয়ে নিয়ে গিয়েছেন প্রায় নিজের কাঁধেই ! কিন্তু এই কাঁধে নেওয়াই সার ৷ কেননা, অতিরিক্ত নাটকীয়তা দোষে অর্থাৎ মেলোড্রামার জন্য একেবারে ভেস্তে গেল সৃজিতের ভারত-পাক দেশভাগের গল্প !

‘রাজকাহিনি’ ছবির সময়ও সমালোচনায় উঠে এসেছিল, যদি পতিতাপল্লীকে টেনে, নারীর মর্যাদা, নারী স্বাধীনতার গল্প বলতে হতো, তাহলে কেন বেকার দেশভাগের মতো সুক্ষ্ন বিষয়কে প্রেক্ষাপট বানিয়ে ছিলেন সৃজিত ! সেই একই প্রশ্ন এবারও উঠল, তবে এবারের ব্যপ্তিটা যেন একটু বিশালই ৷ কারণ, দেশভাগ নিয়ে বলিউডে বাঘা বাঘা লোকেরা, বড়মাপের ছবি করেছেন ৷ যেখানে সৃজিতের এই ছবি বড়ই ঠুনকো, কারণ প্রেক্ষাপটে দেশভাগ রেখে, সামনে নারী স্বাধীনতার গল্প বলাটা বড্ড বেমানান ৷ সমাজের চোখে নিচু তলার মানুষ অর্থাৎ পতিতাদের চোখে দেশভাগ দেখাতে গিয়ে, বিষয় থেকে সরে গিয়েছেন সৃজিত ৷ উল্টে প্রকট হয়ে উঠেছে, পতিতাদের সমাজে জায়গা পাওয়ার গল্প !

বিদ্যা ছিলেন, ছিলেন গোহর খান, চাঙ্কি পাণ্ডে, ইলা অরুণ ! আর এই গোটা বেগমজান টিম একেবারেই বেকার হয়ে পড়লেন নড়বড়ে চিত্রনাট্যে ! যা ঘটেছিল একেবারে রাজকাহিনির ক্ষেত্রে তাই ঘটল বেগমজানেও ৷ ছবি দেখে একটা কথা মনেই হতে পারে, একই গল্প নিয়ে ছবি বানানোর সুযোগ খুব একটা পান না পরিচালকেরা ৷ অন্তত, এত বড় পরিসরে তো নয়ই ৷ সৃজিত এই সুযোগ সঠিক ব্যবহার করতে পারলেন না !

First published: 08:37:39 PM Apr 14, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर