বাঁকুড়ার রাস্তায় বাইকের স্টান্টবাজি রুখতে পুলিশের এবার নয়া কৌশল

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Nov 04, 2017 02:07 PM IST
বাঁকুড়ার রাস্তায় বাইকের স্টান্টবাজি রুখতে পুলিশের এবার নয়া কৌশল
Representational Image
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Nov 04, 2017 02:07 PM IST

#বাঁকুড়া: রাস্তার মোড়ে মোড়ে পুলিশ মোতায়েন । লাগাতার ভাবে চলছে হেলমেটবিহীন বাইক আরোহীদের ধরে জরিমানা করার কাজও । কিন্তু তাতেও বন্ধ করা যাচ্ছে না বাঁকুড়ার রাস্তায় স্ট্রীট রোমিও দর বাইকের স্টান্ট বাজি । ফলে দুর্ঘটনা ঘটছে আকছার ।

উৎসবের মরশুমে পুলিশের চোখে ধুলো দিয়ে বাইপাস-সহ শহরের বিভিন্ন রাস্তায় এই স্টান্টবাজি রীতিমতো আতঙ্ক তৈরি করেছে পথচারীদের । এবার স্ট্রীট রোমিওদের এই স্টান্ট বাজি রুখতে নয়া কৌশল নিল বাঁকুড়া জেলা পুলিশ ।

অত্যাধুনিক পদ্ধতিতে চলন্ত গাড়ির স্পিড মাপতে ও গাড়ির নাড়ি নক্ষত্রের রেকর্ড রাখতে নামানো হল স্পিড টেস্টিং যন্ত্র । মুখ্যমন্ত্রী ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ স্লোগান ঘোষণার পর থেকেই জেলায় বাইক দুর্ঘটনায় লাগাম পরাতে উঠে পড়ে লাগে বাঁকুড়া জেলা পুলিশ ।

প্রথমে গান্ধীগিরির মাধ্যমে জনসচেতনতা গড়ে তোলার চেষ্টা হলেও পরবর্তীকালে কড়া অবস্থান নেয় পুলিশ । নজিরবিহীন ভাবে শহরের বিভিন্ন রাস্তায় সাডেন ইন্সপেকশন করে হেলমেট বিহীন বাইক আরোহীদের ধরে জরিমানা করার কাজ শুরু হয় । কিন্তু পরিকাঠামোর অভাবে রাস্তার রোমিওদের শায়েস্তা করার কাজে কিছুতেই সাফল্য মিলছিল না । ফলে শহর-সহ আশপাশের হাইওয়েগুলিতে যানবাহনের গতিতে লাগাম পরানো দুঃসাধ্য হয়ে উঠেছিল পুলিশের কাজে ।

অবশেষে বেপোরোয়া ড্রাইভিং-এ লাগাম পরাতে মুম্বই-এর একটি সংস্থার উদ্যোগে রাস্তায় নামানো হল অত্যাধুনিক যন্ত্র । এই যন্ত্রের মাধ্যমে বহু দূর থেকে গোপনে রাস্তায় চলন্ত যানবাহনের গতি যেমন রেকর্ড করা যাবে, তেমনই অতিরিক্ত গতি সম্পন্ন গাড়ির নম্বর ও মালিকের নামও রেকর্ড রাখা সম্ভব হবে । পুলিশের দাবি এর পর বেপরোয়া গাড়ি চালালেই গাড়ির মালিকের নাম বের করে তাঁর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবে বাঁকুড়া জেলা পুলিশ ।

First published: 02:07:33 PM Nov 04, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर