Football World Cup 2018

মুক্তিযোদ্ধাদের সম্মানে নতুন তিন প্রকল্পের ঘোষণা মোদির

Elina Datta | News18 Bangla
Updated:Apr 09, 2017 09:48 AM IST
মুক্তিযোদ্ধাদের সম্মানে নতুন তিন প্রকল্পের ঘোষণা মোদির
Elina Datta | News18 Bangla
Updated:Apr 09, 2017 09:48 AM IST

#নয়াদিল্লি:  ১০ হাজার মুক্তিযোদ্ধাকে ৫ বছরের জন‍্য মাল্টিপল ভিসা দেবে ভারত। শনিবার দিল্লিতে সেনা নিবাসে মানেকশ সেন্টারে এক অনুষ্ঠানে ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাংলাদেশের উন্নয়নে পাশে থাকার বার্তাও দিলেন। নাম না করে সন্ত্রাসে মদত দেওয়ার জন‍্য নিশানা করলেন ইসলামাবাদকে।

৭১-এর মুক্তিযুদ্ধে ভারতের অবদান আজও স্মরণ করে বাংলাদেশ। শুধু যুদ্ধই নয়, নিরীহদের রক্ষায় ভারতীয় সেনাবাহিনী সেদিন দক্ষতার পরিচয় দিয়েছিল। যুদ্ধে প্রাণ হারিয়ে ছিলেন বহু ভারতীয় সেনা। দিল্লির অনুষ্ঠানে নিহত সাত সেনার পরিবারকে শ্রদ্ধা জানালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

হাসিনার কথায় উঠে এল ভারতীয় সেনাদের অাত্মত‍্যাগের প্রসঙ্গ ৷ তিনি বলে,‘১৯৭১ সাল থেকে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ৷ সেই সম্পর্ক আজও অটুট ৷ মুক্তিযুদ্ধ ভারতের অবদান উল্লেখযোগ্য ৷ পাশে থাকার জন্য ভারতের কাছে কৃতজ্ঞ ৷

শুধু ভারত নয়, প্রতিবেশী সব দেশের উন্নয়নই তাঁর উদ্দেশ‍্য, সে কথা আরও একবার প্রধানমন্ত্রী মোদির মুখে। কুর্নিশ জানালেন হাসিনার নেতৃত্বকে।

মুক্তিযোদ্ধাদের সম্মানে নতুন তিন প্রকল্প ঘোষণা করলেন মোদি।

- আরও ১০ হাজার ছাত্রকে মুক্তিযোদ্ধা স্কলারশিপ

- ৫ বছরের জন‍্য মুক্তিযোদ্ধাদের মাল্টিপল ভিসা

- প্রতি বছর ১০০ জন মুক্তিযোদ্ধাকে বিনামূল‍্য চিকিৎসা

জঙ্গি হামলায় রক্তাক্ত বাংলাদেশ, ভারত। সন্ত্রাসের আঁতুড় ঘর পাকিস্তানকে বার্তা দেওয়ার জন‍্য মোদি বেছে নিলেন এদিনের মঞ্চকেই। হাসিনাকে সঙ্গে নিয়ে নাম না করে ইসলামাবাদ কোণঠাসা করার কূটনৈতিক চাপ এই মঞ্চ থেকেই দিয়ে রাখলেন নরেন্দ্র মোদি।

First published: 09:47:24 AM Apr 09, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर