নামে আসে যায়! বঙ্গ না বাংলা? ইতিহাস কী বলে...

১৯৪৭ সালে ব্রিটিশ ভারতের বাংলা প্রদেশের পশ্চিমাঞ্চল স্বাধীন ভারতের অঙ্গরাজ্যে পরিণত হলে এই রাজ্যের নামকরণ পশ্চিমবঙ্গ করা হয়েছিল।

News18 Bangla
Updated:Jul 26, 2018 03:29 PM IST
নামে আসে যায়! বঙ্গ না বাংলা? ইতিহাস কী বলে...
বাংলা নামের ইতিহাস, ফাইল ছবি
News18 Bangla
Updated:Jul 26, 2018 03:29 PM IST

#কলকাতা: পশ্চিমবঙ্গের নাম হল বাংলা৷ সর্বসম্মত ভাবেই প্রস্তাব গৃহীত হয়েছে বিধানসভায়৷ অনেক ইতিহাসবিদের মতে, পশ্চিমবঙ্গ নামটার সঙ্গে দেশভাগের করুণ ইতিহাস জড়িয়ে আছে৷ তাই 'পশ্চিম' শব্দটা থাকলেই ভালো ছিল৷ সরকারের বক্তব্য অবশ্য যুক্তিপূর্ণ৷ কারণ, জাতীয়স্তরে কোনও সম্মেলনে রাজ্যের তালিকায় 'B' অক্ষরটি আগে আসায় বাংলা অগ্রাধিকার পাবে৷ এত দিন 'W' থাকায় যে সুবিধা থেকে বঞ্চিত হত এই রাজ্য৷

বাংলা শব্দটির ইতিহাস নিয়ে খানিক চর্চা করা যাক৷ সত্যি বলতে কী, বঙ্গ বা বাংলা নামের সঠিক উৎসটি অজ্ঞাত। এই নামের উৎস সম্পর্কে একাধিক মতবাদ প্রচলিত। একটি মতে, খ্রিস্টপূর্ব ১০০০ অব্দে এই অঞ্চলে বসবাসকারী দ্রাবিড় উপজাতির ভাষা থেকে এসেছে। কারণ, সংস্কৃত সাহিত্যে বঙ্গ নামটি অনেক জায়গাতেই পাওয়া যায়।

১৯৪৭ সালে ব্রিটিশ ভারতের বাংলা প্রদেশের পশ্চিমাঞ্চল স্বাধীন ভারতের অঙ্গরাজ্যে পরিণত হলে এই রাজ্যের নামকরণ পশ্চিমবঙ্গ করা হয়েছিল। ইংরেজিতে অবশ্য West Bengal (ওয়েস্ট বেঙ্গল) নামটিই সরকারিভাবে প্রচলিত ছিল। ২০১১ সালে পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের ইংরেজি নামটি পালটে পশ্চিমবঙ্গ রাখার প্রস্তাব দেয়। একসময় বাংলা ছিল ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম প্রধান কেন্দ্র। ১৯৪৭ সালে ভারতের স্বাধীনতার সময় ধর্মের ভিত্তিতে এই অঞ্চল দ্বিখণ্ডিত হয়। বাংলার পূর্ব ভূখণ্ড নিয়ে নবগঠিত পাকিস্তানে পরে পূর্ব বাংলা (পরবর্তীকালে পূর্ব পাকিস্তান প্রদেশ এবং অধুনা স্বাধীন বাংলাদেশ) গঠিত হয়। অন্যদিকে পশ্চিম ভূখণ্ড নিয়ে গঠিত হয় পশ্চিমবঙ্গ রাজ্য। ভৌগোলিক দিক থেকে দার্জিলিং হিমালয় পার্বত্য অঞ্চল, গাঙ্গেয় বদ্বীপ, রাঢ় অঞ্চল ও উপকূলীয় সুন্দরবনের অংশবিশেষ এই রাজ্যের অন্তর্গত। বাঙালিরাই এই রাজ্যের প্রধান জাতিগোষ্ঠী।

বাংলা, ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের নতুন পরিবর্তিত নাম। ২০১৬ সালের অগাস্টে পশ্চিমবঙ্গের নাম বদলে নতুন নাম রাখার প্রস্তাব করা হয় বাংলা। ইংরেজিতে বেঙ্গল আর হিন্দিতে বঙ্গাল। রাজ্য বিধানসভায় নাম পরিবর্তনের এই প্রস্তাব বিপুল ভোটের ব্যবধানে পাস হয়। প্রস্তাবের পক্ষে ১৮৯ ভোট পড়ে আর বিপক্ষে পড়ে ৩১ ভোট। পশ্চিমবঙ্গ বিধানসভার বিশেষ অধিবেশনে নাম পরিবর্তনের প্রস্তাব পেশ করেন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন নিয়ে রাজ্য মন্ত্রিসভায় ২ অগাস্ট ২০১৬ তারিখে দুটি প্রস্তাব গৃহীত হয়- বাংলা অথবা বঙ্গ।

First published: 03:29:19 PM Jul 26, 2018
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर