চলতি বছর বাঁকুড়ায় কমেছে ডেঙ্গু ও ম্যালেরিয়ার হার , তবে চিন্তা বাড়াচ্ছে স্ক্র্যাব টাইফাস

বছর ঘুরতে চললেও চলতি বছর বাঁকুড়া জেলায় ডেঙ্গুতে মৃত্যুর কোন খবর নেই ।

Akash Misra | News18 Bangla
Updated:Oct 30, 2017 08:10 PM IST
চলতি বছর বাঁকুড়ায় কমেছে ডেঙ্গু ও ম্যালেরিয়ার হার , তবে চিন্তা বাড়াচ্ছে স্ক্র্যাব টাইফাস
Akash Misra | News18 Bangla
Updated:Oct 30, 2017 08:10 PM IST

#বাঁকুড়া: বছর ঘুরতে চললেও চলতি বছর বাঁকুড়া জেলায় ডেঙ্গুতে মৃত্যুর কোন খবর নেই । ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যাও অন্যান্য বছরের তুলনায় বেশ কম । জেলায় অনেকটাই কম ম্যালেরিয়ায় আক্রান্তের সংখ্যাও । অন্তত তেমনটাই দাবি জেলা স্বাস্থ্য দফতরের । ডেঙ্গু বা ম্যালেরিয়ার পরিসংখ্যান যাই বলুক না কেন চলতি বছর বাঁকুড়া জেলা স্বাস্থ্য দফতরকে কিছুটা হলেও চিন্তায় ফেলেছে স্ক্র্যাব টাইফাস । সম্প্রতি বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজে আসা বেশ কিছু রক্তের নমুনা পরীক্ষা করে ২৬ জনের দেহে মিলেছে স্ক্র্যাব টাইফাস এর জীবাণু ।

ডেঙ্গু বা ম্যালেরিয়ার মতো ততটা ভয়ঙ্কর না হলেও স্ক্র্যাব টাইফাস নিয়ে ইতিমধ্যেই সতর্ক স্বাস্থ্য দফতর । কি এই স্ক্র্যাব টাইফাস ? বাঁকুড়া জেলার স্বাস্থ্য দফতর সুত্রে জানা গেছে ডেঙ্গুর সঙ্গে বেশ কিছু উপসর্গের মিল রয়েছে এই স্ক্র্যাব টাইফাসের । রিকেটসিয়া গোত্রের এক ধরনের জীবাণুর দ্বারা এই রোগ মানুষের শরীরে বাসা বাঁধে । ট্রম্বিকিউলিক মাইট নামে এক ধরনের পোকা কামড়ালে তার লালার মাধ্যমে জীবানুটি মানুষের শরীরে প্রবেশ করে । মূলত ঝোপ ঝাড়ের মধ্যে এই পোকা বসবাস করে । মূলত ইঁদুর বা ছুঁচো এই ধরনের প্রাণীদের শরীরে এই পোকাগুলির লার্ভা থাকে । জানা গেছে এই জীবানু মানুষের শরীরে প্রবেশ করলে প্রথমে মাথা যন্ত্রণার পাশপাশি প্রবল জ্বর আসে । সঙ্গে পেটে ও বুকে র্যাশশ দেখা যেতে পারে ।

বাঁকুড়া জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রসুন কুমার দাস জানিয়েছেন সম্প্রতি এনসেফালাইটিসের মতো উপসর্গ ও জ্বর নিয়ে আউটডোরে আসা বেশ কিছু রোগীর রক্ত পরীক্ষায় জাপানী এনসেফালাইটিসের জীবানু না মেলায় জ্বরের কারন জানতে রক্তের নমুনা পাঠানো হয়েছিল স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে । সেখান থেকেই জানা যায় এই স্ক্র্যাব টাইফাসের আক্রমনের কথা । এখনও পর্যন্ত জেলার বিভিন্ন ব্লক মিলিয়ে মোট ২৬ জনের দেহে এই স্ক্র্যাব টাইফাসের জীবাণু মিলেছে । বিষয়টি নিয়ে ইতিমধ্যেই জেলার সমস্ত ব্লক আধিকারিককে জানানো হয়েছে । সন্দেহ হলে স্ক্র্যাব টাইফাসের রক্ত পরীক্ষা করার কথাও বলা হয়েছে ।

First published: 08:10:12 PM Oct 30, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर