• Home
  • »
  • News
  • »
  • astrology
  • »
  • PANCHANG OF 27 AUGUST KNOW YOUR GOOD LUCK AND BAD TIMING OF THE DAY WITH RAHU KAL PBD TC

Panchang 27 August: পঞ্জিকা ২৭ অগাস্ট: দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল এবং দিনের অন্য লগ্ন!

পঞ্জিকা ২৭ অগাস্ট: দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল এবং দিনের অন্য লগ্ন!

২৭ অগাস্টের কিছুটা পড়েছে ২০৭৮ বিক্রম সম্বতের ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের পঞ্চমী তিথিতে।

  • Share this:

#কলকাতা: পঞ্চ অঙ্গের সমাহার, তাই জ্যোতিষশাস্ত্রের ভাষায় একে বলা হচ্ছে পঞ্চাঙ্গ বা পঞ্চিকা(Panchanga), সেখান থেকে অপভ্রংশে পঞ্জিকা। আদতে এটি গ্রহ-নক্ষত্র, বিশেষ করে চাঁদের অবস্থানের উপরে ভিত্তি করে রচিত প্রাচীন বৈদিক দিনপঞ্জি। যেখানে উল্লেখ থাকে নানা শুভ এবং অশুভ মুহূর্তের। প্রচলিত বিশ্বাস- এই মুহূর্তগুলিতে যে কাজ করা হচ্ছে, সেই অনুসারে শুভাশুভ ফললাভ হয়ে থাকে(Planetary position according to hindu shastra) ।

এই সংক্রান্ত আলোচনায় আসার আগে আরেকটি কথা একটু ব্যাখ্যা না করলেই নয়। বলা তো হচ্ছে পাঁচটি অঙ্গ, কিন্তু এগুলো আসলে কী?

ভারতীয় দিনপঞ্জির এই পাঁচটি অঙ্গ হল তিথি, বার, নক্ষত্র, যোগ এবং করণ। সেই অনুসারে ২৭ অগাস্টের (27 August) কিছুটা পড়েছে ২০৭৮ বিক্রম সম্বতের ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের পঞ্চমী তিথিতে। রাজা বিক্রমাদিত্য যে বছর গণনার রীতি প্রবর্তন করেছিলেন, সেই বিক্রম সম্বত অনুসারে এই পঞ্জিকা নির্ধারণ করা হয়ে হয়েছে। বার হল শুক্র এবং এই পঞ্চমী তিথি থাকবে ২৭ অগাস্ট সন্ধ্যা ৬টা ৪৯ মিনিট পর্যন্ত। এর পরে শুরু হয়ে যাবে কৃষ্ণপক্ষের ষষ্ঠী তিথি।

আরও পড়ুন Horoscope Today: রাশিফল ২৭ অগাস্ট; দেখে নিন কেমন যাবে আজকের দিন

ভাদ্রমাসের কৃষ্ণপক্ষের এই পঞ্চমী তিথিতে উদযাপিত হবে রক্ষা পঞ্চমী বা রেখা পঞ্চমী ব্রত। বন্য পশুর আক্রমণ এবং যাবতীয় দুর্ভাগ্য থেকে মুক্তির জন্য এই তিথিতে ওড়িশার উপজাতি সম্প্রদায় ঘরের চৌকাঠে একটি রেখা টেনে রাখেন, একটি তালপাতায় প্রার্থনা লিখে তা টাঙিয়ে রাখেন দরজার উপরে, এই তিথিতে বটুক ভৈরব, ভগবান শিব, সিদ্ধিদাতা গজাননের পূজার্চনা করা হয়ে থাকে।

পঞ্জিকা মতে আজ সূর্যোদয় (Sun Rise Time) হয়েছে সকাল ৬টা ১১ মিনিটে, সূর্যাস্ত (Sunset time) হবে সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে। অন্য দিকে, চন্দ্রোদয় হবে ২৭ অগাস্ট রাত ১০টা ০১ মিনিটে। চন্দ্র অস্ত যাবে ২৮ অগাস্ট সকাল ১০টা ০৭ মিনিটে।

এই ২০৭৮ বিক্রম সম্বতের ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের পঞ্চমী তিথির নক্ষত্র হল অশ্বিনী। ২৮ অগাস্ট, রাত ১২টা ৪৭ মিনিট পর্যন্ত অশ্বিনী নক্ষত্রের অবস্থান থাকবে। এর পর তিথিতে অবস্থান করবে ভরণী নক্ষত্র।

সূর্য অবস্থান করবে সিংহ রাশিতে। চন্দ্র অবস্থান করবে মেষ রাশিতে।

শুভ মুহূর্ত (Good time of the day)- ২৭ অগাস্ট অভিজিৎ মুহূর্ত শুরু হচ্ছে দুপুর ১২টা ০৩ মিনিটে, শেষ হচ্ছে দুপুর ১২টা ৫৩ মিনিটে। অমৃতযোগ ২৭ অগাস্ট শুরু হচ্ছে বিকেল ৪টে ৫৪ মিনিটে, শেষ হচ্ছে সন্ধ্যা ৬টা ৩৯ মিনিটে। এই অভিজিৎ মুহূর্ত এবং অমৃতকালকে ভারতীয় জ্যোতিষশাস্ত্রের অন্যতম পুণ্যলগ্ন বলে বিবেচনা করা হয়ে থাকে। যে কোনও নতুন কাজ, শুভ কাজ শুরু করার এটি প্রকৃষ্ট সময়।

অশুভ মুহূর্ত (Bad time of the Day)- পঞ্জিকা মতে ২৭ অগাস্ট রাহুকাল শুরু হচ্ছে সকাল ১০টা ৫৩ মিনিটে, শেষ হচ্ছে দুপুর ১২টা ২৮ মিনিটে। এই সময়ে নতুন কোনও কাজ শুরু করাটা ঠিক হবে না।

Published by:Pooja Basu
First published: