হোম /খবর /জ্যোতিষকাহন /
শিক্ষক বা প্রশিক্ষকের পেশায় আছেন? জেনে নিন কোন নম্বর ভাগ্য ফেরাবে

শিক্ষক বা প্রশিক্ষকের পেশায় আছেন? জেনে নিন কোন নম্বর ভাগ্য ফেরাবে

যদি জন্মতারিখে এই তিন সংখ্যার কোনও একটি থাকে, তবে ভবিষ্যতের দিন স্বর্ণময় হয়ে উঠবে।

  • Share this:

    ভারতীয় মতে সংখ্যাতত্ত্বের উপর ভিত্তি করেও ভাগ্যফল নির্ধারণ করা হয়। সাধারণত জন্মতারিখ অনুযায়ী হিসেব-নিকেশ করে সংখ্যাতত্ত্বের ক্ষেত্রে ভাগ্যগণনা করা হয়ে থাকে। যেমন ধরে নেওয়া যাক, কারও জন্মতারিখ ১১। এক্ষেত্রে তাঁর জন্মগত সংখ্যা হবে ১+১= ২। ফলে তাঁকে সংখ্যাতত্ত্বের #২-এর গণনা দেখতে হবে। অর্থাৎ নিজের জন্মতারিখের যোগফল হিসেব করে সংখ্যাতত্ত্বের গণনা করা হয়। এই হিসেবের দিকে যদি চোখ রাখতে হয়, তাহলে দেখা যাচ্ছে যে বিশেষজ্ঞরা শিক্ষক অথবা প্রশিক্ষকের পেশায় আছেন যাঁরা, তাঁদের জন্য বিশেষ তিনটি সংখ্যাকে অতীব শুভ বলে নির্ধারণ করেছেন। তাঁরা বলছেন যে শিক্ষক অথবা প্রশিক্ষকের পেশার সঙ্গে এই তিন সংখ্যার সম্পর্ক অঙ্গাঙ্গী, যদি জন্মতারিখে এই তিন সংখ্যার কোনও একটি থাকে, তবে ভবিষ্যতের দিন স্বর্ণময় হয়ে উঠবে।

    এই তিন সংখ্যা হল- ১, ৩ এবং ৯। হয় এই তিনটি সংখ্যার যে কোনও একটি সরাসরি থাকা বাঞ্ছনীয় অথবা এর যোগফল থাকলে ভাল হয়। কীভাবে তা হিসেব কষে নির্ধারণ করতে হবে, সেই তথ্যের আভাস পূর্বেই দেওয়া হয়েছে।

    সংখ্যা ১ কেন শিক্ষক এবং প্রশিক্ষকদের জন্য গুরুত্বপূর্ণ?

    ১ সংখ্যাটি মনের কথা ব্যক্ত করা এবং যোগাযোগ দক্ষতার সঙ্গে সম্পৃক্ত। সন্দেহ করা চলে না যে একজন আদর্শ শিক্ষকের এই দুই গুণ থাকতেই হবে- তাঁকে এক দিকে যেমন নিজের অনুভূতির কথা প্রকাশ করায় দক্ষ হতে হবে, তেমনই তাঁর যোগাযোগ ক্ষমতার উপরে ভিত্তি করেই ছাত্রমহলে জনপ্রিয়তা এবং সুনাম বাড়বে। সত্যি বলতে কী, শিক্ষকতার পেশার সঙ্গে এই দুই গুণ পরস্পরের সঙ্গে সম্পৃক্ত। তাছাড়া এই দুই গুণের উপরে ভর দিয়েই শিক্ষকের সৃজনশীলতার বিকাশ ঘটবে। তাঁর নতুন নতুন উদ্ভাবনী ক্ষমতা শিক্ষাদানের ক্ষেত্রে ব্যতিক্রমী পথ এবং পন্থা রচনা করবে, বুদ্ধিবত্তারও কোনও অভাব হবে না। একই সঙ্গে, ১ সংখ্যাটি নেতৃত্বদানের ক্ষমতাও এনে দেয়, শিক্ষকতা এবং প্রশিক্ষণের পেশায় এই গুণও না থাকলে চলে না।

    সংখ্যা ৩ কেন শিক্ষক এবং প্রশিক্ষকদের জন্য গুরুত্বপূর্ণ?

    ৩ সংখ্যাটি বিশেষ করে বাগ্মিতার সঙ্গে সম্পৃক্ত। অর্থাৎ, এই সংখ্যা যদি কারও জন্মতারিখে থাকেন, তাহলে তিনি সুবক্তা হিসাবে সমাজে এবং প্রিয়জনদের মধ্যে পরিচিতি লাভ করে থাকেন। শিক্ষক এবং প্রশিক্ষকের বাকশক্তি যত পোক্ত হবে, তাঁর শিক্ষাদানের ক্ষেত্রটিও তত বিস্তৃত এবং সহজসাধ্য হয়ে উঠবে সন্দেহ নেই। কেন না, কথা বলার মধ্যে দিয়েই এই পেশার সঙ্গে সংযুক্ত ব্যক্তিরা শিক্ষাদান করে থাকেন। প্রশিক্ষকের বৃত্তির জন্যও এই গুণ প্রয়োজন, হাতে-কলমে কিছু শেখানোর পাশাপাশি কথা তাঁকেও বলতেই হবে। একই সঙ্গে, ১-এর মতো ৩ সংখ্যাটিও যোগাযোগ ক্ষমতা গড়ে তোলার সহায়ক, বিশেষ করে ব্যক্তিগত যোগাযোগ। শিক্ষক এবং ছাত্রের মধ্যে এই ব্যক্তিগত যোগাযোগের ভিতটিও মজবুত হওয়া প্রয়োজন। তাহলে ছাত্রদের সঙ্গে সুসম্পর্ক গড়ে উঠতে সময় লাগবে না এবং সহজেই জনপ্রিয়তা অর্জন করা যাবে। পাশাপাশি, ৩ সংখ্যাটি সব সময়ে কাজে উদ্যোগী হতে সাহায্য করে। শিক্ষকতা এবং প্রশিক্ষণের পেশাতেও কর্মোদ্যোগী না হলে চলে না, কাজে বিন্দুমাত্র আলস্য দেখা দিলে সুনাম অচিরে নষ্ট হয়ে যায়। বলা হয়, কারও জন্মসংখ্যা ৩ হলে অনায়াসে ৫০ বা তার বেশি ছাত্রের দল পরিচালনা করা সংশ্লিষ্ট শিক্ষক বা প্রশিক্ষকের কাছে ছেলেখেলার সমান হয়। অনায়াসে তিনি বেশি সংখ্যার ছাত্রগোষ্ঠী সামলাতে পারেন, পরিণামে খ্যাতি এবং উপার্জন বৃদ্ধি পেয়ে থাকে বহুল পরিমাণে।

    সংখ্যা ৯ কেন শিক্ষক এবং প্রশিক্ষকদের জন্য গুরুত্বপূর্ণ?

    ৯ সংখ্যাটি আমাদের জীবনশক্তি এবং সাহস জুগিয়ে থাকে। এই দুই গুণ যত বেশি পরিমাণে থাকবে, ততই ছাত্রমণ্ডলীর সঙ্গে শিক্ষক বা প্রশিক্ষকের সম্পর্ক দৃঢ় হবে। শিক্ষক বা প্রশিক্ষকের জীবনীশক্তি যত বেশি হবে, তত বেশি করে তিনি তাঁর পেশায় সময় দিতে পারবেন, যা তাঁকে জনপ্রিয়তার শিখরে নিয়ে যেতে সাহায্য করবে। শিক্ষকতা বা প্রশিক্ষণের পথে এমন অনেকমুহূর্তই আসতে পারে, সাহসের সঙ্গে যার মোকাবিলা করতে হয়, ঝুঁকি নিতে হয়, ৯ সংখ্যাটি এই দিক থেকে শিক্ষক বা প্রশিক্ষকের সহায়ক হয়ে ওঠে। পাশাপাশি, ৯ সংখ্যাটি অন্যের জন্য কাজ করার অনুপ্রেরণাও জোগায়, আদর্শ শিক্ষক বা প্রশিক্ষকের এই গুণটিও থাকা দরকার। অন্যের জন্য সহানুভূতি, সহমর্মিতা যদি কারও না থাকে, তাহলে তাঁর রোজ নিয়ম করে কারও জীবন গড়ে তোলার কাজে নিজেকে নিয়োজিত করে তুলতে ভাল লাগবে না।

    কথা হল, ১, ৩ এবং ৯ যে সব শিক্ষক বা প্রশিক্ষকের জন্মতারিখে থাকবেই, তার তো কোনও মানে নেই! তাহলে?

    এক্ষেত্রে নিজেদের মোবাইল নম্বরে এই তিন সংখ্যার যে কোনও একটিকে রাখতে হবে। সেই সঙ্গে কর্মক্ষেত্রের উত্তর দিকের দেওয়ালে একটি কৃত্রিম হলুদ রঙের ফুল রাখতে হবে, আরেকটি সব সময়ে রাখতে হবে নিজের সঙ্গে।

    এই পেশার সঙ্গে যুক্ত শুভ যা কিছু-

    শুভ রঙ: হলুদশুভ বার: বৃহস্পতিশুভ সংখ্যা: ৩শুভ দানযোগ: মন্দির বা আশ্রমে কাঁচা হলুদ

    First published:

    Tags: Numerology