Home /News /astrology /
Panchang: পঞ্জিকা ২৯ এপ্রিল: দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল এবং দিনের অন্য লগ্ন!

Panchang: পঞ্জিকা ২৯ এপ্রিল: দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল এবং দিনের অন্য লগ্ন!

Panchang: পঞ্জিকা মতে ২৯ এপ্রিল সূর্যোদয় হবে ভোর ৫টা ০৯ মিনিটে, সূর্যাস্ত হবে বিকেল ৫টা ৫৮ মিনিটে।

  • Share this:

    #কলকাতা: পঞ্চ অঙ্গের সমাহার, তাই জ্যোতিষশাস্ত্রের ভাষায় একে বলা হচ্ছে পঞ্চাঙ্গ বা পঞ্চিকা, সেখান থেকে অপভ্রংশে পঞ্জিকা। আদতে এটি গ্রহ-নক্ষত্র, বিশেষ করে চাঁদের অবস্থানের উপরে ভিত্তি করে রচিত প্রাচীন বৈদিক দিনপঞ্জি। যেখানে উল্লেখ থাকে নানা শুভ এবং অশুভ মুহূর্তের। প্রচলিত বিশ্বাস- এই মুহূর্তগুলিতে যে কাজ করা হচ্ছে, সেই অনুসারে শুভাশুভ ফললাভ হয়ে থাকে।

    আরও পড়ুন: Heart Attack: হার্ট অ্যাটাক-ব্লাড সুগার-কোলেস্টেরল পালাবার পথ পাবেনা, পুরুষদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী কুমড়োর বীজ

    এই সংক্রান্ত আলোচনায় আসার আগে আরেকটি কথা একটু ব্যাখ্যা না করলেই নয়। বলা তো হচ্ছে পাঁচটি অঙ্গ, কিন্তু এগুলো আসলে কী?

    ভারতীয় দিনপঞ্জির এই পাঁচটি অঙ্গ হল তিথি, বার, নক্ষত্র, যোগ এবং করণ। সেই অনুসারে ২৯ এপ্রিলের কিছুটা পড়েছে ২০৭৮ বিক্রম সম্বতের বৈশাখ মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে। রাজা বিক্রমাদিত্য যে বছর গণনার রীতি প্রবর্তন করেছিলেন, সেই বিক্রম সম্বত অনুসারে এই পঞ্জিকা নির্ধারণ করা হয়েছে। বার হল শুক্র এবং এই চতুর্দশী তিথি থাকবে ৩০ এপ্রিল রাত ১২টা ৫৮ মিনিট পর্যন্ত। এর পরে শুরু হয়ে যাবে কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথি।

    ২০৭৮ বিক্রম সম্বতের বৈশাখ মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে মাসিক শিবরাত্রি ব্রত উদযাপিত হবে।

    আরও পড়ুন: Anti Aging Tips: রূপ লাবণ্য ঝরে পড়বে! এই তিনটিই খাবার মহিলাদের জীবনে বড়সড় পরিবর্তন আনবে? ম্যাজিকও হার মানবে

    পঞ্জিকা মতে ২৯ এপ্রিল সূর্যোদয় হবে ভোর ৫টা ০৯ মিনিটে, সূর্যাস্ত হবে বিকেল ৫টা ৫৮ মিনিটে। অন্য দিকে, চন্দ্রোদয় হবে ২৯ এপ্রিল ভোর ৪টে ০৮ মিনিটে। চন্দ্র অস্ত যাবে ২৯ এপ্রিল বিকেল ৪টে ৪৭ মিনিটে।

    এই ২০৭৮ বিক্রম সম্বতের বৈশাখ মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথির নক্ষত্র হল রেবতী। ২৯ এপ্রিল, সন্ধে ৬টা ৪৩ মিনিট পর্যন্ত রেবতী নক্ষত্রের অবস্থান থাকবে। এর পর তিথিতে অবস্থান করবে অশ্বিনী নক্ষত্র।

    সূর্য অবস্থান করবে মেষ রাশিতে। চন্দ্র অবস্থান করবে মীন রাশিতে ২৯ এপ্রিল সন্ধে ৬টা ৪৩ মিনিট পর্যন্ত, এর পরে গমন করবে মেষ রাশিতে।

    আরও পড়ুন:  Garlic In Summer: গরমে High Blood Pressure, সুগার, কোলেস্টেরল ও কোষ্ঠ কাঠিন্যর বিরুদ্ধে দুর্বার লড়াইয়ে কাঁচা রসুনের অপার গুণ

    শুভ মুহূর্ত- ২৯ এপ্রিল অভিজিৎ মুহূর্ত শুরু হচ্ছে সকাল ১১টা ০৮ মিনিটে, শেষ হচ্ছে সকাল ১১টা ৫৯ মিনিটে। অমৃতযোগ ২৯ এপ্রিল শুরু হচ্ছে বিকেল ৪টে ১২ মিনিটে, শেষ হচ্ছে বিকেল ৫টা ৫২ মিনিটে। এই অভিজিৎ মুহূর্ত এবং অমৃতকালকে ভারতীয় জ্যোতিষশাস্ত্রের অন্যতম পুণ্যলগ্ন বলে বিবেচনা করা হয়ে থাকে। যে কোনও নতুন কাজ, শুভ কাজ শুরু করার এটি প্রকৃষ্ট সময়।

    অশুভ মুহূর্ত- পঞ্জিকা মতে ২৯ এপ্রিল রাহুকাল শুরু হচ্ছে সকাল ৯টা ৫৭ মিনিট থেকে, শেষ হচ্ছে সকাল ১১টা ৩৪ মিনিটে। এই সময়ে নতুন কোনও কাজ শুরু করাটা ঠিক হবে না।

    Published by:Dolon Chattopadhyay
    First published:

    Tags: Panchang

    পরবর্তী খবর