Home /News /astrology /
Panjika: পঞ্জিকা ১১ অগাস্ট: কাজ শুরুর আগে দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত এবং রাহুকাল!

Panjika: পঞ্জিকা ১১ অগাস্ট: কাজ শুরুর আগে দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত এবং রাহুকাল!

১১ অগাস্ট বাংলা পঞ্জিকা

১১ অগাস্ট বাংলা পঞ্জিকা

Panchang 11 August 2022 : ১১ অগাস্টের কিছুটা পড়েছে ১৪২৯ বঙ্গাব্দের শ্রাবণ মাসের শুক্লপক্ষের চতুর্দশী তিথিতে, বঙ্গাব্দের তারিখ ২৫ শ্রাবণ।

  • Share this:

পঞ্চ অঙ্গের সমাহার, তাই জ্যোতিষশাস্ত্রের ভাষায় একে বলা হচ্ছে পঞ্চাঙ্গ বা পঞ্চিকা, সেখান থেকে অপভ্রংশে পঞ্জিকা। আদতে এটি গ্রহ-নক্ষত্র, বিশেষ করে চান্দ্র-সৌর অবস্থানের উপরে ভিত্তি করে রচিত প্রাচীন দিনপঞ্জি। যেখানে উল্লেখ থাকে নানা শুভ এবং অশুভ মুহূর্তের। প্রচলিত বিশ্বাস- এই মুহূর্তগুলিতে যে কাজ করা হচ্ছে, সেই অনুসারে শুভাশুভ ফললাভ হয়ে থাকে।

এই সংক্রান্ত আলোচনায় আসার আগে আরেকটি কথা একটু ব্যাখ্যা না করলেই নয়। বলা তো হচ্ছে পাঁচটি অঙ্গ, কিন্তু এগুলো আসলে কী?

আরও পড়ুন- নীতীশ কুমারকে উপমুখ্যমন্ত্রী করাতে চেয়েছিল জেডিইউ! বিস্ফোরক দাবি বিজেপির

ভারতীয় দিনপঞ্জির এই পাঁচটি অঙ্গ হল তিথি, বার, নক্ষত্র, যোগ এবং করণ। সেই অনুসারে ১১ অগাস্টের কিছুটা পড়েছে ১৪২৯ বঙ্গাব্দের শ্রাবণ মাসের শুক্লপক্ষের চতুর্দশী তিথিতে, বঙ্গাব্দের তারিখ ২৫ শ্রাবণ। এই বঙ্গাব্দ গণনা করা শুরু হয়েছিল পঞ্জিকা নির্ণয়ের প্রথম এবং প্রাচীন পদ্ধতি সূর্যসিদ্ধান্ত অনুসারে, পরবর্তীকালে যাকে সংস্কার করে প্রতিষ্ঠিত হয় দৃকসিদ্ধান্ত বা বিশুদ্ধসিদ্ধান্ত মত। বাংলার জনমানসে বহুল জনপ্রিয়তার কারণে এখানে সূর্যসিদ্ধান্তসম্মত ফলাফল উল্লেখ করা হল। বার হল বৃহস্পতি এবং এই চতুর্দশী তিথি থাকবে ১১ অগাস্ট সকাল ৯টা ৪৬ মিনিট পর্যন্ত। এর পরে শুরু হয়ে যাবে শুক্লপক্ষের পূর্ণিমা তিথি।

১৪২৯ বঙ্গাব্দের শ্রাবণ মাসের শুক্লপক্ষের চতুর্দশী তিথিতে রাখি উৎসব, পূর্ণিমা ব্রত, সত্যনারায়ণ ব্রত পালন করা হবে।

আরও পড়ুন- ব্যাঙ্ক-পোস্ট অফিস তো রইলই, এবার ফিক্সড ডিপোজিট খুলুন Paytm-এ, ভরপুর লাভের সুযোগ

সূর্যসিদ্ধান্ত পঞ্জিকা মতে ১১ অগাস্ট সূর্যোদয় হবে ভোর ৫টা ২৭ মিনিটে, সূর্যাস্ত হবে সন্ধে ৬টা ১৯ মিনিটে। অন্য দিকে, চন্দ্রোদয় হবে ১১ অগাস্ট সন্ধে ৬টা ০৯ মিনিটে। চন্দ্র অস্ত যাবে ১২ অগাস্ট ভোর ৫টা ২০ মিনিটে।

এই ১৪২৯ বঙ্গাব্দের শ্রাবণ মাসের শুক্লপক্ষের চতুর্দশী তিথির নক্ষত্র হল উত্তরাষাঢ়া। ১১ অগাস্ট, ভোর ৬টা ৫০ মিনিট পর্যন্ত উত্তরাষাঢ়া নক্ষত্রের অবস্থান থাকবে। এর পরে তিথিতে অবস্থান করবে শ্রবণা নক্ষত্র। ১২ অগাস্ট, ভোর ৫টা ১৮ মিনিট পর্যন্ত শ্রবণা নক্ষত্রের অবস্থান থাকবে। এর পর তিথিতে অবস্থান করবে ধনিষ্ঠা নক্ষত্র।

সূর্য অবস্থান করবে কর্কট রাশিতে। চন্দ্র অবস্থান করবে মকর রাশিতে ১২ অগাস্ট, দুপুর ২টো ৪৯ মিনিট পর্যন্ত।

শুভ মুহূর্ত- সূর্যসিদ্ধান্ত পঞ্জিকা মতে ১১ অগাস্ট মাহেন্দ্রযোগ পড়েছে ভোর ৫টা ১৫ মিনিট - ভোর ৬টা ৫৮ মিনিট, সকাল ১০টা ২৪ মিনিট - দুপুর ১২টা ৫৮ মিনিটে দুই সময়ে। অমৃতযোগ ১১ অগাস্ট শুরু হচ্ছে রাত ১টা ৩৩ মিনিটে, শেষ হচ্ছে ভোর ৫টা ১৫ মিনিটে। এই মাহেন্দ্রযোগ এবং অমৃতযোগকে বাংলা পঞ্জিকার অন্যতম পুণ্যলগ্ন বলে বিবেচনা করা হয়ে থাকে। যে কোনও নতুন কাজ, শুভ কাজ শুরু করার এটি প্রকৃষ্ট সময়।

অশুভ মুহূর্ত- সূর্যসিদ্ধান্ত পঞ্জিকা মতে ১১ অগাস্ট রাহুকাল বা কালবেলা শুরু হচ্ছে দুপুর ২টো ৫৪ মিনিটে, শেষ হচ্ছে বিকাল ৪টে ৩১ মিনিটে। এই সময়ে নতুন কোনও কাজ শুরু করাটা ঠিক হবে না।

Published by:Madhurima Dutta
First published:

Tags: Panchang

পরবর্তী খবর