Home /News /astrology /
Panchang: পঞ্জিকা ২৮ জুলাই: দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল এবং দিনের অন্য লগ্ন!

Panchang: পঞ্জিকা ২৮ জুলাই: দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল এবং দিনের অন্য লগ্ন!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Panjika: ২৮ জুলাইয়ের কিছুটা পড়েছে ১৪২৯ বঙ্গাব্দের শ্রাবণ মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে, বঙ্গাব্দের তারিখ ১১ শ্রাবণ

  • Share this:

#নয়াদিল্লি: পঞ্চ অঙ্গের সমাহার, তাই জ্যোতিষশাস্ত্রের ভাষায় একে বলা হচ্ছে পঞ্চাঙ্গ বা পঞ্চিকা, সেখান থেকে অপভ্রংশে পঞ্জিকা। আদতে এটি গ্রহ-নক্ষত্র, বিশেষ করে চান্দ্র-সৌর অবস্থানের উপরে ভিত্তি করে রচিত প্রাচীন দিনপঞ্জি। যেখানে উল্লেখ থাকে নানা শুভ এবং অশুভ মুহূর্তের। প্রচলিত বিশ্বাস- এই মুহূর্তগুলিতে যে কাজ করা হচ্ছে, সেই অনুসারে শুভাশুভ ফললাভ হয়ে থাকে।

এই সংক্রান্ত আলোচনায় আসার আগে আরেকটি কথা একটু ব্যাখ্যা না করলেই নয়। বলা তো হচ্ছে পাঁচটি অঙ্গ, কিন্তু এগুলো আসলে কী?

ভারতীয় দিনপঞ্জির এই পাঁচটি অঙ্গ হল তিথি, বার, নক্ষত্র, যোগ এবং করণ। সেই অনুসারে ২৮ জুলাইয়ের কিছুটা পড়েছে ১৪২৯ বঙ্গাব্দের শ্রাবণ মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে, বঙ্গাব্দের তারিখ ১১ শ্রাবণ। এই বঙ্গাব্দ গণনা করা শুরু হয়েছিল পঞ্জিকা নির্ণয়ের প্রথম এবং প্রাচীন পদ্ধতি সূর্যসিদ্ধান্ত অনুসারে, পরবর্তীকালে যাকে সংস্কার করে প্রতিষ্ঠিত হয় দৃকসিদ্ধান্ত বা বিশুদ্ধসিদ্ধান্ত মত। বাংলার জনমানসে বহুল জনপ্রিয়তার কারণে এখানে সূর্যসিদ্ধান্তসম্মত ফলাফল উল্লেখ করা হল। বার হল বৃহস্পতি এবং এই অমাবস্যা তিথি থাকবে ২৮ জুলাই রাত ১০টা ১৯ মিনিট পর্যন্ত। এর পরে শুরু হয়ে যাবে শুক্লপক্ষের প্রতিপদ তিথি।

১৪২৯ বঙ্গাব্দের শ্রাবণ মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে অমাবস্যা ব্রত পালন করা হয়।

সূর্যসিদ্ধান্ত পঞ্জিকা মতে ২৮ জুলাই সূর্যোদয় হবে ভোর ৫টা ২২ মিনিটে, সূর্যাস্ত হবে সন্ধে ৬টা ২৭ মিনিটে। অন্য দিকে, চন্দ্রোদয় হবে ২৮ জুলাই ভোর ৪টে ৩৭ মিনিটে। চন্দ্র অস্ত যাবে ২৮ জুলাই সন্ধে ৬টা ৩৩ মিনিটে।

এই ১৪২৯ বঙ্গাব্দের শ্রাবণ মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথির নক্ষত্র হল পুনর্বসু। ২৮ জুলাই, সকাল ৭টা ১৮ মিনিট পর্যন্ত পুনর্বসু নক্ষত্রের অবস্থান থাকবে। এর পরে তিথিতে অবস্থান করবে পুষ্যা নক্ষত্র।

আরও পড়ুন:  Money Fall: হাত থেকে পড়ে যাওয়া টাকা বিরাট ইঙ্গিত বহন করে! সময় থাকতে না শুধরালে চরম মূল্য চোকাতে হবে

সূর্য অবস্থান করবে কর্কট রাশিতে। চন্দ্র অবস্থান করবে কর্কট রাশিতে ৩০ জুলাই, দুপুর ১২টা ১৩ মিনিট পর্যন্ত।

শুভ মুহূর্ত- সূর্যসিদ্ধান্ত পঞ্জিকা মতে ২৮ জুলাই মাহেন্দ্রযোগ পড়েছে ভোর ৫টা ২২ মিনিট - সকাল ৭টা ০৬ মিনিট, সকাল ১০টা ৩৬ মিনিট - দুপুর ১টা ১৩ মিনিটে দুই সময়ে। অমৃতযোগ ২৮ জুলাই শুরু হচ্ছে রাত ১টা ৪৪ মিনিটে, শেষ হচ্ছে ভোর ৫টা ২২ মিনিটে। এই মাহেন্দ্রযোগ এবং অমৃতযোগকে বাংলা পঞ্জিকার অন্যতম পুণ্যলগ্ন বলে বিবেচনা করা হয়ে থাকে। যে কোনও নতুন কাজ, শুভ কাজ শুরু করার এটি প্রকৃষ্ট সময়।

আরও পড়ুন:  Sawan 2022: শ্রাবণ মাসের এই উপায়ই মালামাল করবে! দুরন্ত ভাবে কপাল খুলবে কেউ আটকাতে পারবেনা, দূর হবে সব বাধা-বিপত্তি

অশুভ মুহূর্ত- সূর্যসিদ্ধান্ত পঞ্জিকা মতে ২৮ জুলাই রাহুকাল বা কালবেলা শুরু হচ্ছে দুপুর ৩টে ১১ মিনিটে, শেষ হচ্ছে বিকাল ৪টে ৪৯ মিনিটে। এই সময়ে নতুন কোনও কাজ শুরু করাটা ঠিক হবে না ৷

Published by:Arjun Neogi
First published:

Tags: Panchang, Panjika

পরবর্তী খবর