সরকারি পরিষেবা পাওয়া আরও সহজ, মহিলাদের বিনামূল্যে স্মার্টফোন দেওয়ার সিদ্ধান্ত

সরকারি পরিষেবা পাওয়া আরও সহজ, মহিলাদের বিনামূল্যে স্মার্টফোন দেওয়ার সিদ্ধান্ত
  • Share this:

#হায়দরাবাদ: প্রযুক্তির অগ্রগতির সঙ্গে তাল মিলিয়ে এখন সরকারি পরিষেবাও ডিজিটাল । এই পরিবর্তনের কথা মাথায় রেখে মহিলা স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের বিনামূল্যে স্মার্টফোন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে অন্ধ্রপ্রদেশ সরকার। মহিলা ও শিশু উন্নয়ন গোষ্ঠীর প্রায় ১.৪ কোটি মহিলা সদস্যদের স্মার্টফোন বিতরণ করবে রাজ্য সরকার ।

প্রত্যেকটি ফোন অ্যান্ড্রয়েড সিস্টেম সম্বলিত । এছাড়াও, প্রত্যহ ৫০টি এসএমএস ও ১জিবি ডেটার সুবিধাও দেওয়া হবে । মূলত ডিজিটাল ডিভাইড পূরণ করতেই এই উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার । উন্নত ইন্টারনেট পরিষেবার মাধ্যমে নাগরিক উন্নয়ন প্রকল্প আরও বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছে দিতে চায় অন্ধ্র সরকার ।

ই-প্রগতি, মি সেভা, যুবা নেস্তাম ও রিয়াল টাইম গভর্ন্যান্স সহ বেশ কয়েকটি নাগরিক পরিষেবা দিয়ে থাকে অন্ধ্র সরকার। মোট ৯০০টি ওয়েব বেসড ও ১০০টি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে নাগরিকদের নানাবিধ পরিষেবা দেয় সরকার।

গত মাসেই, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু প্রায় ১ কোটিরও বেশি স্মার্টফোন প্রস্তুতের কথা জানিয়েছিলেন । তাঁর সরকার রাজ্যের প্রত্যেকটি ঘরে স্মার্টফোন পৌঁছে দেওয়া হবে যাতে নাগরিকরা আরও সহজে সরকারি পরিষেবা পেতে পারেন, জানিয়েছিলেন নাইডু।

First published: February 14, 2019, 9:14 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर