Home /News /alipurduar /
Alipurduar: রাখীবন্ধন উৎসব উপলক্ষ্যে স্কুলে বসেই রাখী তৈরি পড়ুয়াদের

Alipurduar: রাখীবন্ধন উৎসব উপলক্ষ্যে স্কুলে বসেই রাখী তৈরি পড়ুয়াদের

title=

দোকানের রাখীকে একেবারেই না জানিয়ে নিজেরাই রাখী তৈরিতে ব্যস্ত ফালাকাটার পারঙ্গেরপার শিশুকল্যাণ উচ্চ বিদ্যালয়ের পড়ুয়ারা।

  • Share this:

    #আলিপুরদুয়ার : দোকানের রাখীকে একেবারেই না জানিয়ে নিজেরাই রাখী তৈরিতে ব্যস্ত ফালাকাটার পারঙ্গেরপার শিশুকল্যাণ উচ্চ বিদ্যালয়ের পড়ুয়ারা। করোনা পরিস্থিতির জেরে দুবছর স্কুল বন্ধ ছিল। তাই রাখীবন্ধন উৎসব পালন হয়নি।মন খারাপ ছিল এই পড়ুয়াদের। তবে স্কুল শুরু হতেই,কোনও অনুষ্ঠান বাদ দিতে চায় না স্কুল পড়ুয়ারা।সম্প্রীতির উৎসব রাখী। এই উৎসবে রাখীর পবিত্র বন্ধন একে অপরের হাতে বেঁধে সম্পর্ককে আরও দৃঢ় করতে চায় তারা।সেকারণে স্কুলে এই পবিত্র রাখী বন্ধন উৎসব পালনের পরিকল্পনা নেয় পড়ুয়ারা।এই বিষয়ে জানানো হয় স্কুলের প্রধান শিক্ষককে।তিনি সম্মতি জানাতেই রাখী তৈরির তোরজোর লক্ষ্য করা যায় পড়ুয়াদের মধ্যে। দোকান থেকে কেনা রকমারি রাখী নয়। নিজেদের হাতে গড়া রাখীই এবার সহপাঠীদের হাতে বাঁধবে পড়ুয়ারা।তাদের মতে হাতে তৈরি রাখীর গুরুত্ব অনেকটাই। তার মধ্যে রয়েছে এক আত্মিক যোগ।

     

     

    জানা গিয়েছে, সংশ্লিষ্ট বিদ্যালয়ের একাদশ শ্রেণীর পড়ুয়ারা এবার বিদ্যালয়ে বসেই রাখী তৈরি করছে। ওই পড়ুয়াদের তৈরি রাখীই বিদ্যালয়ের অন্য পড়ুয়া, শিক্ষক, কর্মী সবাইকে পরানো হবে। বাজার থেকে কেনার বদলে পড়ুয়াদের রাখী তৈরিতে উৎসাহ দিচ্ছে বিদ্যালয় কর্তৃপক্ষ।

    আরও পড়ুনঃ রোজ হাতির হানা! ভিটেমাটি বেচে অন্যত্র চলে গেলেন গ্রামবাসী!

     

     

    বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রবীর রায় চৌধুরী জানানউৎসব নিয়ে আনন্দের পাশাপাশি পড়াশুনোটা জরুরি। তার জন্য পড়ুয়াদের বলা হয়েছে অবসর সময়ে রাখী তৈরি করতে। পড়ুয়ারা সেকথা শুনেছে। টিফিনের সময় এখন তাই রাখী বানাতে ব্যস্ত একাদশ শ্রেণীর পড়ুয়ারা। টুকরো টুকরো করে কাটা নানা রঙের কাগজ, পুঁতি, জড়ি।

    আরও পড়ুনঃ গাড়ির মধ্যে এগুলো কী! তল্লাশি চালাতে চোখ কপালে পুলিসের!

     

     

    কাঁচি দিয়ে কাগজ কেটে, আঠা দিয়ে জুড়ে তৈরি করা হয়েছে একের পর এক রাখি। নিজে হাতে রাখী বানিয়ে খুশি পড়ুয়ারাও। এবার রাখীবন্ধন ঘিরে ফালাকাটার এই বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মধ্যে তাই আলাদা উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে।

     

     

     

    Annanya Dey

    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Alipurduar, Falakata

    পরবর্তী খবর