Home /News /alipurduar /
Alipurduar News: খাদ, জঙ্গল, ভাঙাচোরা রাস্তা! জীবনের ঝুঁকি নিয়ে বক্সায় স্বাস্থ্য় পরিষেবা পৌঁছে দেন ওঁরা

Alipurduar News: খাদ, জঙ্গল, ভাঙাচোরা রাস্তা! জীবনের ঝুঁকি নিয়ে বক্সায় স্বাস্থ্য় পরিষেবা পৌঁছে দেন ওঁরা

দুর্গম [object Object]

Alipurduar News: দীর্ঘ ১৪ বছর ধরে চিকিৎসা  পরিষেবা পৌঁছে দিতে জীবনের ঝুঁকি নিয়ে বক্সা পাহাড়ের গ্রামগুলিতে যাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা।

  • Share this:

    #আলিপুরদুয়ার: চিকিৎসা পরিষেবা পৌঁছে দিতে জীবনের ঝুঁকি নিয়ে বক্সা পাহাড়ের গ্রামগুলিতে যাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা।বক্সা পাহাড়ের প্রত্যন্ত গ্রামগুলির মানুষদের যাতে অসুবিধার মুখে না পড়তে হয় তার জন্য কষ্ট করে দুর্গম পাহাড়ি এলাকায় হাঁটছেন তাঁরা।

    দীর্ঘ ১৪ বছর ধরে বক্সা পাহাড়ের চড়াই-উতড়াই পেরিয়ে দুর্গম এলাকাগুলিতে পৌঁছে যান স্বাস্থ্যকর্মীরা। প্রবল বৃষ্টির ফলে বক্সা পাহাড়ের দুর্গম পথ চলাচলের অযোগ্য হয়ে উঠলেও নিস্তার নেই তাদের। মাথায় বৃষ্টি,পাহাড়ের ধস, আর মাটিতে জোঁকের উপদ্রব এই সময়ের সঙ্গী হয়ে ওঠে স্বাস্থ্যকর্মীদের। কিন্তু এই প্রতিকুলতাকে উপেক্ষা করে কোভিড টিকা, গর্ভবতী মা ও শিশুদের ভ্যাকসিন পৌঁছে দিতে অনড় স্বাস্থ্যকর্মীরা।

    শুধু তাই নয় আলিপুরদুয়ারের কালিচিনি ব্লকের প্রত্যন্ত জনপদ বক্সা পাহাড়ের আদমা যাওয়ার পথ পাহাড়ি ঝোরার জলোচ্ছ্বাসের কারনে ভেসে গেলেও রীতিমতো প্রাণের ঝুঁকি নিয়ে সামান্য বাঁশ ফেলে ওই ভয়ঙ্কর ঝোরা পেরিয়ে ভরা বর্ষায় স্বাস্থ্যকর্মীরা পৌঁছে যাচ্ছেন এলাকাটিতে। চিকিৎসা পরিষেবা দুর্গম পাহাড়ি এলাকার মানুষদের পৌঁছে দিতে কোনও ভয় পান না স্বাস্থ্যকর্মীরা। একে অপরের সহযোগিতা করে দুর্গম পথ পাড়ি দেন এই স্বাস্থ্যকর্মীরা। এই নির্ভীক স্বাস্থ্যকর্মীদের দেখে অবাক হতেই হয়। ছ’জনের দলে রয়েছেন একজন মহিলা।

    আরও পড়ুন: শরীরে নেই কোনও আঘাতের চিহ্ন, দক্ষিণ আফ্রিকার পানশালায় ২২ কিশোর-কিশোরীর রহস্যমৃত্যু

    বক্সা পাহাড়ের আদমা, চুনাভাটি, লেপচাখা, তাসিগাঁও-এর মতো প্রত্যন্ত ও দুর্গম এলাকায় দীর্ঘ বহু বছর থেকে স্ব‍াস্থ‍্য পরিষেবা পৌঁছে দিতে স্ব‍াস্থ‍্যদফতরের সঙ্গে কাজ করছে এফ পি এ আই। এই সময়ে এফপিএআই-এর কর্মীরা প্রাণের ঝুঁকি নিয়ে প্রত‍্যন্ত এলাকার জনগণের দুয়ারে দুয়ারে স্ব‍াস্থ‍্য পরিষেবা পৌছে দিচ্ছেন।

    আরও পড়ুন :  মা আসছেন, অতিমারি কাটিয়ে কুমোরপাড়ায় সাজো সাজো রবে ফের মূর্তি তৈরির প্রস্তুতি

    বক্সা পাহাড়ের জনগণকে যাতে পাকদণ্ডী পথ পেরিয়ে কালচিনিতে এসে ভ্যাকসিন ও অন্যান্য পরিষেবা না নিতে হয় তার জন্য এই জীবনের ঝুঁকি নিয়ে পাহাড়ি এলাকায় পৌঁছে যান স্বাস্থ্যকর্মীরা। দুর্গম এলাকায় মানুষের দরজায় পৌঁছে স্বাস্থ্যকর্মীরা যখন চিকিৎসা পরিষেবা দেন,তখন তাদের মন আনন্দে ভরে ওঠে। কষ্টকর যাত্রা পায় তৃপ্তির মাত্রা। শুধুমাত্র কোভিড ভ্যাকসিন নয়,বিশেষ করে গর্ভবতী মায়েদের রুটিন চেকআপ ও ভ্যাকসিন পৌঁছে দিতে কষ্ট করে পাহাড়ি পথে পাড়ি দেন স্বাস্থ্যকর্মীরা।গর্ভবতী মায়েদের কষ্ট লাঘব করার চেষ্টা দীর্ঘদিন ধরে চালাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা।

    Annanya Dey

    Published by:Uddalak B
    First published:

    Tags: North Bengal

    পরবর্তী খবর