হোম /খবর /আলিপুরদুয়ার /
এক পা দিয়ে টোটো চালিয়ে সংসার চালাচ্ছেন লোরেন্স আইন্দ

Alipurduar News: এক পা দিয়ে টোটো চালিয়ে জীবিকা নির্বাহ করছেন লোরেন্স আইন্দ

X
টোটোর [object Object]

এক পা নেই,তা নিয়েই চলছে কঠোর জীবন সংগ্রাম।সংসার চালানোর প্রয়োজনে এক পা দিয়ে টোটো চালান লোরেন্স আইন্দ।

  • Local18
  • Last Updated :
  • Share this:

    #আলিপুরদুয়ার: এক পা নেই, তা নিয়েই চলছে কঠোর জীবন সংগ্রাম।সংসার চালানোর প্রয়োজনে এক পা দিয়ে টোটো চালান লোরেন্স আইন্দ।জটিল রোগে অস্ত্রোপচার করতে গিয়ে এক পা কাটা গিয়েছে লোরেন্সের। বর্তমানে এক পা দিয়ে টোটো চালিয়ে জীবন জীবিকা নির্বাহ করছেন তিনি।

    আলিপুরদুয়ার জেলার মালঙ্গী গ্ৰাম পঞ্চায়েতের বাসিন্দা লোরেন্স আইন্দ।প্রায় এক বছর আগে তার পায়ে জটিল রোগের অস্ত্রপচারের সময় শরীর থেকে কেটে বাদ দিতে হয় তার পা।মনের জোর হারাননি তিনি।সংসার চালানোর তাগিদে টোটো চালাতে শুরু করেন তিনি।এক পা দিয়ে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত টোটো চালান তিনি।লোরেন্সের বাড়িতে স্ত্রী,চার সন্তান রয়েছে।পূর্বে শ্রমিকের কাজ করে তিনি সকলের মুখে অন্ন তুলে দিতেন।এক পা দেখলে অনেকেই শ্রমিকের কাজে নিতে চান না লোরেন্সকে।মাঝে কাজ না থাকায় মানসিকভাবে ভেঙে পড়েন তিনি।এরপরেই মাথায় আসে টোটো চালানোর কথা।ব্যাঙ্ক থেকে লোন নিয়ে টোটো কিনেছেন।পরিশ্রম করছেন প্রচুর।ইএমআই দেওয়ার পাশাপাশি সংসার চালাচ্ছেন তিনি।

    আরও পড়ুন পঞ্চায়েতই পাখির চোখ, ২ তারিখ 'অনুব্রতহীন' বীরভূমে বড় 'খেলা' তৃণমূলের!

    লোরেন্স জানান বিশেষভাবে সক্ষম শংসাপত্র পত্র রয়েছে তার। কিন্তু কোনও সরকারি পরিষেবা তিনি পাননা। পঞ্চায়েত দফতরে বহুবার গিয়েছেন।লাভ হয়নি কোনও। সরকারি সুবিধা পেলে প্রতিমাসে ইএমআই দেওয়ার আতঙ্ক কিছুটা হলেও কমত।একেতেই দুই সন্তানের পড়াশুনো বন্ধ হয়ে গিয়েছে।বাকি দুইজন পড়াশুনো করছে।লোরেন্স জানান,তার পা ঠিক থাকলে সন্তানদের ভবিষ্যৎ অন্ধকারে চলে যেত না।এক পা দিয়ে টোটো চালানো খুবই কষ্টসাধ্য।কতদিন এই কাজ করতে পারবেন,বুঝতে পারছেন না তিনিও।

    Annanya Dey

    First published:

    Tags: North bengal news, Toto Driver