Home /News /alipurduar /
Alipurduar: পুজোর আগে বুকিং নেই পূর্ব ডুয়ার্সে! কপালে চিন্তার ভাঁজ পর্যটন ব্যবসায়ীদের

Alipurduar: পুজোর আগে বুকিং নেই পূর্ব ডুয়ার্সে! কপালে চিন্তার ভাঁজ পর্যটন ব্যবসায়ীদের

title=

দুর্গাপুজোর আগে বুকিং নেই পূর্ব ডুয়ার্সে।কপালে চিন্তার ভাঁজ পর্যটন ব্যবসায়ীদের। একদিকে ভুটানগেট খোলার আগে নিত্যনতুন নিয়ম, অন্যদিকে গ্রীণ ট্রাইবুনালের গেরোয় মুখ থুবড়ে পড়েছে জয়ন্তী, বক্সার পর্যটন।

  • Share this:

    #আলিপুরদুয়ার : দুর্গাপুজোর আগে বুকিং নেই পূর্ব ডুয়ার্সে। কপালে চিন্তার ভাঁজ পর্যটন ব্যবসায়ীদের। একদিকে ভুটানগেট খোলার আগে নিত্যনতুন নিয়ম, অন্যদিকে গ্রীণ ট্রাইবুনালের গেরোয় মুখ থুবড়ে পড়েছে জয়ন্তী, বক্সার পর্যটন। পুজো কোনও ভাবেই খুশি নিয়ে আসছে না পর্যটন ব্যবসায়ী মহলে। আগামী 23 শে সেপটেম্বর পর্যটকদের জন্য খুলতে চলেছে ভুটানগেট। স্বাভাবিকভাবেই এই খবরে খুশি ছড়িয়ে পড়েছিল পূর্ব ডুয়ার্সের পর্যটন ব্যবসায়ী মহলে। কিন্তু এই খুশি চিরস্থায়ী নয়, তা তারা বুঝতে পারেননি। ভুটান ট্যুরিজম কাউন্সিলের তরফে প্রথমেই এসডিএফ চার্জের বিষয়ে জানিয়ে দেওয়া হয়েছিল। সব দেশের পর্যটকদের জন্য এই এসডিএফ চার্জ ধার্য করা হবে এই সিদ্ধান্তের বিষয়ে বিঞ্জপ্তি জারি করে ভুটান। এতদুর অবধি ঠিকঠাক ছিল। কিন্তু এরপরেই ভুটান ট্যুরিজম কাউন্সিলের তরফে জানানো হল দেশের মনুমেন্টগুলি দেখতে হলেও দিতে হবে পর্যটকদের মাথাপিছু আলাদা টাকা। এই বিঞ্জপ্তি দেখেই পর্যটন ব্যবসায়ীরা আন্দাজ করতে পেরেছিলেন পুজোয় পর্যটন ব্যবসায় ভাটা আসবে। তাদের সেই অনুমান সত্যি হয়েছে তা বলা যায়। সম্প্রতি ভুটানের বিদেশ মন্ত্রী ভুটানের পর্যটন নিয়ে কয়েকটি নতুন নিয়মের বিষয়ে জানিয়েছেন। তার মধ্যে একটি হল জয়গাঁর ভুটান গেটে প্রবেশ করলে দেখাতে হবে পাস। পর্যটন ব্যবসায়ীদের প্রশ্ন, এত নিয়ম মেনে কোন পর্যটক ভুটানে যাওয়ার পরিকল্পনা নেবেন?

    অন্যদিকে জয়ন্তী, বক্সা পাহাড়ের বিভিন্ন অফবিট স্পটে ঘুরতে আসতে চাইতেন পর্যটকেরা। পরিবেশ আদালতের রায়ে সেখানকার হোম স্টে গুলো বন্ধ হয়ে রয়েছে। পর্যটকেরা এসে থাকবেন কোথায়? এই নিয়ে অনিশ্চয়তার জেরে আর কেউ পূর্ব ডুয়ার্সমুখী হতে চাইছেন না। পর্যটন ব্যবসায়ীদের মতে , ৮০ শতাংশ পর্যটক ভুটানে যাবেন বলে আসতেন। ২০১৯-এ ছবিটা এমন ছিল। ২০২০-২১ কোভিড বিধিনিষেধের ফলে জঙ্গলে আসতেন। এবারে ভেবেছিলাম ভুটান গেট খুলছে পর্যটকের ঢল উপচে পড়বে। কিন্তু একের পর এক নতুন নিয়মে পর্যটক মুখ ফিরিয়েছেন।পুজোর আগে কোনও বুকিং নেই।\"

    আরও পড়ুনঃ গাড়ির মধ্যে এগুলো কী! তল্লাশি চালাতে চোখ কপালে পুলিসের!

    কিছু পর্যটন ব্যবসায়ীর মতে, ভুটান পর্যটনে যে খরচ বাড়ছে তা দিয়ে ভিয়েতনাম ঘুরে আসা যাবে। ভুটান ঘুরতে কেনই বা আসবেন পর্যটকেরা। পাহাড়, নেপালমুখী হয়ে যাচ্ছেন পর্যটকেরা। কিছু পর্যটন ব্যবসায়ী জানিয়েছেন,পুজোর বুকিং এই সময় নেওয়া তো শুরু হয়ে যেত। এমনকি ক্রিসমাসের বুকিং শুরু হয়ে যেত ২০১৯ সালে এমন সময়। ভুটানের নিত্যনতুন নিয়মের গেরোয় পূর্ব ডুয়ার্সের পর্যটন শেষ। চিলাপাতা,জলদাপাড়া জঙ্গল সাফারি করতে তেমন আগ্রহ আর দেখাচ্ছেন না কেউই। 25%-30% হোম স্টে-র বুকিং নেই।\" সরকারের তরফে অ‍্যাডভেঞ্চার ট্যুরিজম তোর্ষায় রিভার র‍্যাফটিং-এর কথা ঘোষণা করা হয়। কিন্তু তা এখনো শুরুই হয়নি। ফুন্টশোলিং শহর ঘুরতে গেলেও পাস লাগবে। এগুলো শুনেই পর্যটকদের মন ভেঙেছে বলে দাবি পর্যটন ব্যবসায়ীদের।

    Annanya Dey
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Alipurduar, Buxa

    পরবর্তী খবর