Home /News /alipurduar /
Alipurduar: সোলার হাইমাস্ট না জ্বলায় সমস্যায় দেওরালী বনবস্তির বাসিন্দারা

Alipurduar: সোলার হাইমাস্ট না জ্বলায় সমস্যায় দেওরালী বনবস্তির বাসিন্দারা

title=

অকেজো সোলার প্যানেল।ব্যাটারি চুরি গিয়েছে বলে অভিযোগ আলিপুরদুয়ারের ভারত-ভুটান সীমান্তবর্তী এলাকা জয়গাঁর দেওরালী গ্রামে।

  • Share this:

    আলিপুরদুয়ারঃ অকেজো সোলার প্যানেল। ব্যাটারি চুরি গিয়েছে বলে অভিযোগ আলিপুরদুয়ারের ভারত-ভুটান সীমান্তবর্তী এলাকা জয়গাঁর দেওরালী গ্রামে। এই অবস্থায় এলাকায় মাঝেমধ্যেই ঘটছে বুনো হাতির হানা। সমস্যায় গ্রামের বাসিন্দারা। জয়গাঁ এক গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত দেওরালী গ্রামটি লাগোয়া বক্সা ব‍্যাঘ্র প্রকল্পের জঙ্গল। এছাড়াও এলাকায় রয়েছে প্রচুর সুপারি গাছ ও ভুট্টা ক্ষেত।দিনের বেলায় যেমন তেমন। বিকেল হতেই অন্ধকার নেমে আসে এলাকায়। আর রাত বাড়তেই আরও আতঙ্ক বৃদ্ধি পায় গ্রামবাসীদের মনে। যে কোনো সময় জঙ্গল থেকে বুনো হাতি বেরিয়ে তাণ্ডব চালাতে পারে। গত দুদিন আগেও রাতের অন্ধকারে বুনো হাতি এলাকায় তাণ্ডব চালিয়ে সুপারিগাছ ভেঙেছে। গ্রামবাসীরা বনদপ্তরের কাছে অভিযোগ জানান। কিন্তু তেমন লাভ হয়না। প্রত‍্যন্ত বনবস্তি জয়ঁগার দেওয়রালী গ্রামে পৌঁছয়নি বিদ্যুৎ।

    2017 সালে আলিপুরদুয়ার জেলা পরিষদের উদ্যোগে এলাকায় সোলার প্যানেল বসানো হয়। সব ঠিক ছিল। 2020 সাল থেকে হল বিপত্তি। সোলার প্যানেল অকেজো হয়ে রয়েছে। সন্ধ্যে হতে অন্ধকারে ডুবে যায় এলাকা। দুবছর ধরে শত অভিযোগ জানালেও গ্রামবাসীদের কথা কেউ শুনছে না বলে অভিযোগ। বনববস্তি এলাকায় জ্বলছে না সোলার হাইমাস্ট।

    আরও পড়ুনঃ ফালাকাটায় পঞ্চায়েতের উদ্যোগে স্বনির্ভর মহিলাদের সেলাই প্রশিক্ষণ

    সমস্যায় এলাকার বাসিন্দারা। ব্যাটারি চুরি গিয়েছে। নতুন ব্যাটারি লাগিয়ে সোলার প্যানেলটিকে চালু করার দাবি জানায় এলাকাবাসীরা। এদিকে অন্ধকারে কখন এলাকায় হাতি চলে আসছে বুঝতে পারছেন না বাসিন্দারা। বর্তমানে সোলার প্যানেলটির সামনে তারে জামা কাপড় মেলতে দেখা যায় গ্রামবাসীদের।

    আরও পড়ুনঃ নুন্যতম মজুরি বৃদ্ধির দাবিতে চা বাগানগুলিতে একঘন্টা গেট মিটিং

    এদিকে সমস্যার কথা শুনে আলিপুরদুয়ার জেলা পরিষদের বনভূমি কর্মাধ্যক্ষ গণেশ মাহালি জানান,\"সোলার প্যানেল জেলা পরিষদের তরফে বসানো হয়েছিল।কিন্তু সবকিছুর একটা ধরন থাকে। গ্রামবাসীরা লিখিত আকারে সোলার প্যানেল অকেজো হওয়ার বিষয়টি জানালে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।\"

    Ananya Dey
    First published:

    Tags: Alipurduar, North Bengal

    পরবর্তী খবর